শুক্রবার ৩০ বৈশাখ ১৪২৮, ১৪ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মমতা ব্যানার্জী তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন আজ

মমতা ব্যানার্জী তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন আজ

জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতের পশ্চিমবঙ্গে তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রীর আসনে বসতে চলেছেন মমতা ব্যানার্জী। বুধবার বেলা পৌনে ১১টায় রাজভবনে শপথগ্রহণ করবেন তিনি। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ছোট করে সারা হচ্ছে শপথগ্রহণের অনুষ্ঠান। তবে আমন্ত্রিতদের তালিকায় রয়েছে একাধিক চমক। খবর এনডিটিভি, আনন্দবাজার ও সংবাদ প্রতিদিনের। মমতা ব্যানার্জীর শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। যদিও শারীরিক অসুস্থতার জন্য তিনি উপস্থিত থাকবেন না বলে জানা গেছে। এছাড়া আমন্ত্রণ জানানো হয়েছে বিসিসিআইয়ের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলীকেও। তিনি আসবেন কিনা, তা এখনও স্পষ্ট নয়। পাশাপাশি আমন্ত্রণ জানানো হয়েছে সাবেক বিরোধী দলনেতা আবদুল মান্নান, কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য, প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী, বিজেপি বিধায়ক মনোজ টিগ্গা, বিজেপি সাংসদ তথা রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুকেও। এছাড়া শপথগ্রহণের অনুষ্ঠানে তৃণমূলের তরফে হাজির থাকতে পারেন বিধায়ক পার্থ চট্টোপাধ্যায়, বিধায়ক সুব্রত মুখোপাধ্যায়, রাজ্য সভাপতি সুব্রত বক্সি, সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং ভোটকুশলী প্রশান্ত কিশোর। তারকা সাংসদ দেব এবং শতাব্দী রায়কেও আমন্ত্রণ জানানো হতে পারে। তবে এবার অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রী বা নেতা-নেত্রীদের আমন্ত্রণ জানানো হয়নি। দেশের করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেয়া হচ্ছে। রাজ্যে বিপুলসংখ্যক আসন নিয়ে ক্ষমতায় এসেছে তৃণমূল। তাদের দখলে ২১৩টি আসন। তবে নন্দীগ্রাম আসন থেকে পরাজিত হয়েছেন মমতা ব্যানার্জী। এখন প্রশ্ন হলো, বিধায়ক না হয়েও কি মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেয়ায় কোন বাধা থাকে? এই প্রশ্ন উঠছিল। কিন্তু সংবিধান অনুযায়ী মমতার শপথগ্রহণে কোনও বাধা থাকছে না। তবে শপথগ্রহণের ৬ মাসের মধ্যে তাকে বিধায়ক হতে হবে।

নির্বাচন পরবর্তী সহিংসতায় নিহত ১৩, শান্ত থাকার আহ্বান মমতার ॥ ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়লাভ করেছে মমতা ব্যানার্জির দল তৃণমূল কংগ্রেস। অবশ্য ফল ঘোষণার পর ২৪ ঘণ্টা পার হতে না হতেই রাজ্যজুড়ে শুরু হয়েছে নির্বাচনী সহিংসতা। সহিংসতায় মঙ্গলবার দুপুর পর্যন্ত ১৩ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

নির্বাচন পরবর্তী সহিংসতা নিয়ে উদ্বেগ জানালেন মোদি ॥ পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ভোট গণনার পর রাজ্যের রাজনৈতিক সহিংসতা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার পশ্চিমবঙ্গের গবর্নরকে ফোন করে এই উদ্বেগ জানান তিনি।

মোদির বারাণসী ও যোগীর এলাকায় বিজেপির ভরাডুবি ॥ ব্যাপক প্রচারের চেষ্টার পরও পশ্চিমবঙ্গে ক্ষমতা দখল করতে পারেনি কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি। অসমে জিতলেও কেরালায় একটি বিধানসভার আসনও পায়নি মোদির দল। উত্তরপ্রদেশের পঞ্চায়েত ভোটেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনকেন্দ্র বারাণসীতে ভরাডুবি হলো বিজেপির। একই সঙ্গে যোগী আদিত্যনাথের রাজ্যে বিরোধীরা বিজেপির তুলনায় অনেক বেশি আসনে জিতেছে।

মমতাকে অভিনন্দন বার্তা পাঠাবেন পররাষ্ট্রমন্ত্রী ॥ মমতা ব্যানার্জী তৃতীয়বারের মতো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে বুধবার শপথ গ্রহণ করবেন। বরাবরের মতো এবারও বাংলাদেশের পক্ষ থেকে একটি অভিনন্দন বার্তা পাঠানো হবে। তবে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের বার্তায় অন্যান্য নিয়মিত বিষয়ের পাশাপাশি নতুন বিষয় হিসেবে যুক্ত হবে কোভিড সহযোগিতা। খবর অনলাইনের।

মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন কলকাতায় বাংলাদেশ মিশনের প্রধান তৌফিক হাসান। জানতে চাইলে তৌফিক হাসান বলেন, ‘কালকে (বুধবার) শপথ গ্রহণের পর মুখ্যমন্ত্রীর অফিসে বার্তাটি পাঠিয়ে দেয়া হবে।’ উল্লেখ্য, গত ২ মে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। নির্বাচনে তৃণমূল কংগ্রেস ২১৩টি আসন পেয়ে পশ্চিমবঙ্গে তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে। যদিও মমতা ব্যানার্জী নিজে এই নির্বাচনে পরাজিত হয়েছেন। তারপরেও বিধি অনুযায়ী, আগামী ছয় মাসের মধ্যে তিনি অন্য কোন আসন থেকে জিতে আসলে মুখ্যমন্ত্রী হিসেবে কাজ করতে পারবেন।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন করার আহবান প্রধানমন্ত্রীর         কাল পবিত্র ঈদ-উল ফিতর         দেশবাসীকে রাষ্ট্রপতির ঈদ শুভেচ্ছা         ঈদ জামাত কখন কোথায়         ২৩ মে পর্যন্ত বিধিনিষেধ বাড়ছে, ১৬ মে প্রজ্ঞাপন জারি : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় ৩১ জনের মৃত্যু, শনাক্ত ১২৯০         হালকা বৃষ্টি থাকবে ঈদের দিন, তাপমাত্রাও হবে সহনীয়         পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক         ফেরিতে ৫ মৃত্যু ॥ এককোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে নোটিশ         সংকটে ব্লেম গেম থেকে বিরত থাকুন ॥ কাদের         ফাঁকা ঢাকা         চালুর পর বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ের রেকর্ড         ঈদের দিনেও চলছে হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ৬৯         আল-আকসায় ঈদ জামাতে মুসল্লিদের ঢল         ভারতে করোনা ভাইরাসে আরও ৪১২০ জনের মৃত্যু         সৌদিসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর         রাত পোহালেই ঈদ ॥ শিমুলিয়ায় ঈদযাত্রার শেষ দিনে চলছে ১৬ ফেরী         গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৫         ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক বাহিনী তৈরি করতে চান এরদোগান