শুক্রবার ৩০ বৈশাখ ১৪২৮, ১৪ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় মৃত্যু কমেছে

করোনায় মৃত্যু কমেছে

বিশেষ প্রতিনিধি ॥ টানা উর্ধগতির পর অবশেষে দেশে একদিনে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কিছুটা কমেছে। বেড়েছে সুস্থতার হারও। দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে মারা গেছেন ৬৯ ব্যক্তি। একই সময়ে সংক্রমণ শনাক্ত হয়েছে ছয় হাজার ২৮ জনের শরীরে। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ৪ হাজার ৮৫৩ । আগের দিন করোনা সংক্রমণ নিয়ে একদিনে রেকর্ড ৮৩ সংখ্যক লোক মারা যায়। একই সময়ে সংক্রমণ শনাক্ত হয়েছিল ৭ হাজারেরও বেশি মানুষের শরীরে। সে হিসেবে আগের দিনের তুলনায় করোনা সংক্রমণ শনাক্ত ও করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু দুটিই কমেছে। তবে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা বেড়েছে। মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারী-বেসরকারী মিলিয়ে আগের দিনের মতোই মোট ২৫৫টি আরটি-পিসিআর, জিন এক্সপার্ট ও এ্যান্টিজেন ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়। এসব ল্যাবে মোট ৩৩ হাজার ৬১৮টি নমুনা সংগ্রহ করা হয়। একই সময়ে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩২ হাজার ৯৫৫টি। আগের দিন অবশ্য রেকর্ড ৩৬ হাজার নমুনা সংগ্রহ ও ৩৪ হাজার ৯৬৮টি নমুনা পরীক্ষা করা হয়। সে তুলনায় এদিন নমুনা সংগ্রহ ও পরীক্ষার পরিমাণ কমেছে। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ৫০ লাখ ৭০ হাজার ৭৮৮।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে ৬ হাজার ২৮টি নমুনায় নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিন এর পরিমাণ ছিল ৭ হাজার ২০১। গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণসহ এ নিয়ে দেশে ৬ লাখ ৯৭ হাজার ৯৮৫ ব্যক্তি করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৮ দশমিক ২৯ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরিমাণও আগের দিনের চেয়ে বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৮৫৩ ব্যক্তি। আগের দিন এর পরিমাণ ছিল ৪ হাজার ৫২৩ ব্যক্তি। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হলেন ৫ লাখ ৮৫ হাজার ৯৬৬ ব্যক্তি। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৩ দশমিক ৯৫ শতাংশ।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন করার আহবান প্রধানমন্ত্রীর         কাল পবিত্র ঈদ-উল ফিতর         দেশবাসীকে রাষ্ট্রপতির ঈদ শুভেচ্ছা         ঈদ জামাত কখন কোথায়         ২৩ মে পর্যন্ত বিধিনিষেধ বাড়ছে, ১৬ মে প্রজ্ঞাপন জারি : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় ৩১ জনের মৃত্যু, শনাক্ত ১২৯০         হালকা বৃষ্টি থাকবে ঈদের দিন, তাপমাত্রাও হবে সহনীয়         পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক         ফেরিতে ৫ মৃত্যু ॥ এককোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে নোটিশ         সংকটে ব্লেম গেম থেকে বিরত থাকুন ॥ কাদের         ফাঁকা ঢাকা         চালুর পর বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ের রেকর্ড         ঈদের দিনেও চলছে হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ৬৯         আল-আকসায় ঈদ জামাতে মুসল্লিদের ঢল         ভারতে করোনা ভাইরাসে আরও ৪১২০ জনের মৃত্যু         সৌদিসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর         রাত পোহালেই ঈদ ॥ শিমুলিয়ায় ঈদযাত্রার শেষ দিনে চলছে ১৬ ফেরী         গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৫         ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক বাহিনী তৈরি করতে চান এরদোগান