শুক্রবার ১০ বৈশাখ ১৪২৮, ২৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গেমসের কারাতেতে প্রিয়ার দ্বিতীয় স্বর্ণ

স্পোর্টস রিপোর্টার ॥ হুমায়রা আক্তার অন্তরা এবং মারজান আক্তার প্রিয়া ... এই দুই কারাতেকা ২০১৯ এসএ গেমসে স্বর্ণ জিতেছিলেন। তাদের দুজনেরই সামনে ছিল এবারের বাংলাদেশ গেমসে দ্বিতীয় সোনার পদক জয়ের সুযোগ। প্রিয়া পারলেও পারেননি অন্তরা। বৃহস্পতিবার নারী দলগত কুমিতে মাউন জেলা বর্ণা, ফাহমিদা আক্তার, সায়েমা জামান এবং প্রিয়া বাংলাদেশ সেনাবাহিনীকে স্বর্ণ এনে দিয়েছেন। এই ইভেন্টে রৌপ্য জিতেছেন নাইমা খাতুন, জান্নাতুল ফেরদৌস সুমী, মরিয়ম খাতুন বিপাশা ও হুমায়রা আক্তার অন্তরা। আর নারীদের ব্যক্তিগত +৬৮ কেজি কুমিতে স্বর্ণপদক পেয়েছেন বাংলাদেশ আনসারের রাবেয়া সুলতানা মিম। এই ইভেন্টে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের হাসনা হেনা রৌপ্যপদক জিতেছেন।

তায়কোয়ান্দোতে স্বর্ণ মিজানুরের ॥ তার হাত ধরে তায়কোয়ান্দো থেকে এসেছিল বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক স্বর্ণ। সেই মিজানুর রহমান তায়কোয়ান্দোর ফাইটিং ইভেন্টকে বিদায় জানিয়েছেন। বৃহস্পতিবার সিনিয়র পুরুষ (+৮৭ কেজি) ওজন শ্রেণীর ফাইনালে বর্ডার গার্ড বাংলাদেশের রফিক খানকে ২৩-৯ স্কোরে হারিয়ে জাতীয় আসরে ২৯তম সোনার পদক জিতেন বাংলাদেশ সেনাবাহিনীর মিজানুর রহমান।

রবিনের আক্ষেপ শামীমার চমক ॥ পারলেন না আনসারের বক্সার রবিন মিয়া। এসএ গেমসে সোনা জেতার আক্ষেপ মেটাতে পারলেন না বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসে। বৃহস্পতিবার ৫৬ কেজিতে সেনাবাহিনীর সেলিমের কাছে প্রথম বাউটে পরাস্ত হন তিনি। দ্বিতীয় বাউটে সমানতালে লড়লেও শেষ বাউটে ভাল করেন।

এদিকে চমক দেখিয়েছেন আনসারেরই নারী বক্সার শামীমা আক্তার। আপাতদৃষ্টিতে ভাল না খেললেও পয়েন্টের দিক দিয়ে সেনাবাহিনীর অনিতা ইসলামকে হারিয়ে পদক জিতে চমক দেখিয়েছেন তিনি। গেমসের বক্সিং ডিসিপ্লিনে সেরা হয়েছে আনসার ও ভিডিপি। তারা পাঁচটি স্বর্ণ, দু’টি রুপা ও দু’টি ব্রোঞ্জপদক জিতেছে। তিনটি করে স্বর্ণ ও রুপা এবং দু’টি ব্রোঞ্জপদক জিতে রানার্সআপ হয়েছে সেনাবাহিনী।

ব্যাডমিন্টন এককের স্বর্ণ গৌরবের ॥ ব্যাডমিন্টন পুরুষ এককে সিলেট জেলা ক্রীড়া সংস্থার গৌরব সিংহ ২-০ সেটে সেনাবাহিনীর আল-আমিন জুমারকে হারিয়ে সোনা জেতেন।

সোনাজয়ের পর গৌরব বলেন, ‘দুবার জাতীয় র‌্যাঙ্কিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছি। একবার সালমান ভাইয়ের কাছে হেরে জাতীয় চ্যাম্পিয়নশিপে রানারআপ হয়েছি। তার আগে জুনিয়র চ্যাম্পিয়নশিপ শিরোপাও জিতেছি।’ এসএ গেমসে কোয়ার্টার ফাইনাল খেলা এ শাটলার যোগ করেন, ‘আমার বিশ্বাস ফেডারেশন দীর্ঘমেয়াদী প্রশিক্ষণের ব্যবস্থা করলে এসএ গেমসে পদক পাওয়া সম্ভব।’

ব্যাডমিন্টন এককে স্বর্ণ উর্মির ॥ বাংলাদেশ গেমসের ব্যাডমিন্টন নারী এককে আনসারের উর্মি আক্তার ২-১ সেটে বাংলাদেশ সেনাবাহিনীর বৃষ্টি খাতুনকে হারিয়ে স্বর্ণ জেতেন। স্বর্ণ জিতে উচ্ছ্বসিত উর্মি, ‘দ্বৈতে আমি স্বর্ণ হারিয়েছিলাম। আমার হয়তো ভাগ্যে ছিল না তাই পাইনি। তবে আমার মনে জেদ কাজ করেছে। তাছাড়া সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে চ্যাম্পিয়ন হয়েছিলাম। সেই আত্মবিশ্বাস থেকে চ্যাম্পিয়ন হয়েছি। ২০১৬ সাল থেকে সিনিয়র খেললেও এটাই আমার সেরা সাফল্য। এর আগে আমি জাতীয় চ্যাম্পিয়নশিপে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত খেলেছি। শাপলা ও এলিনা আপু না থাকাতে আমার এই চ্যাম্পিয়নশিপটা সহজ হয়েছে। তবে তারা থাকলে টুর্নামেন্টটি আরও জমতো।’

নারী হ্যান্ডবলে সেরা আনসার ॥ নারী হ্যান্ডবলে স্বর্ণ জিতেছে বাংলাদেশ আনসার। গতকাল শহীদ (ক্যাপ্টেন) এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে বাংলাদেশ আনসার ৪২-২০ গোলে বাংলাদেশ পুলিশকে হারিয়ে স্বর্ণ জিতে নেয়। আনসারের খাদিজা আক্তার সর্বোচ্চ ৮ গোল করেন। পুলিশের ২০ গোলের মধ্যে রুবিনা বেগম একাই করেন ১০ গোল। ব্রোঞ্জ জিতেছে নওগাঁ জেলা ক্রীড়া সংস্থা। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে তারা ২৬-১৬ গোলে হারায় জামালপুর জেলা ক্রীড়া সংস্থাকে।

জুডোতে আনসারের দাপট ॥ জুডো প্রতিযোগিতার প্রথমদিন বিকেএসপির সঙ্গে দাপট দেখিয়েছিল বাংলাদেশ আনসার। দ্বিতীয়দিনও সেই ধারাবাহিকতা ধরে রাখলো তারা। গতকাল মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত ৩টি ওজন শ্রেণীর মধ্যে দুটির স্বর্ণপদকই জিতেছে আনসার। পুরুষ অনুর্ধ-৬৬ ওজন শ্রেণীতে বিজিবির সাদ্দাম হোসেন, নারী অনুর্ধ-৫৭ কেজি ওজন শ্রেণীতে স্বর্ণপদক জিতেছেন বাংলাদেশ আনসারের তাবাস্সুম তমা জেরিন। নারী অনুর্ধ-৫২ কেজিতে আনসারের সিংমা প্রু মারমা সোনা জেতেন।

বাস্কেটবলে নৌবাহিনী চ্যাম্পিয়ন ॥ বাংলাদেশ গেমসে পুরুষ বাস্কেটবলে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নৌবাহিনী। বৃহস্পতিবার ধানমণ্ডির বাস্কেটবল জিমনেশিয়ামে তীব্র উত্তেজনাপূর্ণ ফাইনাল ম্যাচে সেনাবাহিনীকে ৫৭-৫২ পয়েন্টে হারিয়ে স্বর্ণপদক জেতে নৌবাহিনী। ব্রোঞ্জপদক লাভ করে রাজশাহী জেলা।

হকিতে পুলিশের ব্রোঞ্জ ॥ মওলানা ভাসানী স্টেডিয়ামে গতকাল স্থান নির্ধারণী ম্যাচে বাংলাদেশ পুলিশ হকি দল শূটআউটে ৩-১ গোলে বাংলাদেশ বিমানবাহিনী হকি দলকে হারিয়ে ব্রোঞ্জপদক লাভ করে। নির্ধারিত সময়ে খেলা গোলশূন্য ছিল। শূটআউটে পুলিশের শিশির, নাঈম ও শুভ গোল করলেও মিস করেন তাহের। বিপরীতে বিমানবাহিনীর রাকিব শুরুতেই মিস করেন। এরপর সাবেদুর গোল গোল করলেও মিস করেন আশরাফুল আলম ও রাজু আহমেদ তপু। তাতে ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে পুলিশ।

বক্সিংয়ে আনসারই সেরা ॥ বক্সিং ডিসিপ্লিনে সেরা হয়েছে আনসার ও ভিডিপি। তারা ৫টি স্বর্ণ, ২টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জপদক জিতেছে। মোহাম্মদ আলী বক্সিং স্টেডিয়ামে অনুষ্ঠিত বক্সিংয়ে ৩টি স্বর্ণপদক, ৩টি রৌপ্যপদক ও ২টি ব্রোঞ্জপদক জিতে রানার্সআপ হয়েছে সেনাবাহিনী। পুলিশ ২টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জপদক জিতে তৃতীয় হয়েছে।

ভারোত্তোলনে দুটি রেকর্ড ॥ বাংলাদেশ গেমসে ভারোত্তোলনে ছেলেদের ১০২ কেজি ওজন বিভাগেই দুটি রেকর্ড হয়। সোনাজয়ের পথে ক্লিন এ্যান্ড জার্কে রেকর্ড ১৬০ কেজি উত্তোলন করেন সেনাবাহিনীর আশিকুর রহমান। রুপাজয়ের পথে স্ন্যাচে ১২১ কেজি তুলে রেকর্ড গড়েন আনসারের আমিনুল ইসলাম। এ ইভেন্টে স্ন্যাচে ১২০ কেজি, ক্লিন এ্যান্ড জার্কে ১৬০ কেজি, মোট ২৮০ কেজি তুলে সোনা জেতেন আশিকুর। আমিনুল স্ন্যাচে ১২১, ক্লিন এ্যান্ড জার্কে ১৫৩, মোট ২৭৪ কেজি তুলে রুপা জিতেছেন।

নারীদের ৭৬ কেজিতে আনসারের জহুরা খাতুন নিশা স্ন্যাচে ৭১, ক্লিন এ্যান্ড জার্কে ৯১, মোট ১৬২ কেজি, ৮১ কেজিতে সেনাবাহিনীর মনিরা কাজী স্ন্যাচে ৭৫, ক্লিন এ্যান্ড জার্কে ৯৪, মোট ১৬৯ কেজি, ছেলেদের ৯৬ কেজিতে স্ন্যাচে ১২২, ক্লিনে এ্যান্ড জার্কে ১৪০, মোট ২৬২ কেজি তুলে সোনা জেতেন।

শীর্ষ সংবাদ:
দোকান-শপিংমল খুলবে ২৫ এপ্রিল থেকে         হেফাজতের কিছু কিছু নেতা সন্ত্রাসী তাণ্ডবে বিশ্বাস করে না ॥ সেতুমন্ত্রী         আরমানিটোলার আগুনে দগ্ধ ২০ জনের শ্বাসনালী পুড়ে গেছে         কেমিক্যাল গুদামে আগুনের ঘটনায় তদন্ত কমিটি গঠন         এভারেস্টে যাওয়া পর্বতারোহীর দেহে কোভিড-১৯ শনাক্ত         ৫৪১ রানে বাংলাদেশের ইনিংস ঘোষণা         আরমানিটোলায় কেমিক্যাল গোডাউনে আগুন, মৃত্যুর সংখ্যা বেড়ে ৪         আরমানিটোলার কেমিক্যাল গোডাউনের অনুমোদন ছিল না         ভারতে গত ২৪ ঘন্টায় রেকর্ড ৩ লাখ ৩২ হাজার ৭৩০ করোনা রোগী শনাক্ত         ৮ দিনে ভার্চুয়াল আদালতে ১৫ হাজার আসামির জামিন         ভারতের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ১৩ করোনা রোগীর মৃত্যু         করোনাকালে দেশে খাদ্য সংকট হবে না ॥ কৃষিমন্ত্রী         সেই নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি         নারায়ণগঞ্জে গ্যাসের পাইপ বিস্ফোরিত হয়ে দুই পরিবারের ১১ জন দগ্ধ         রাতের আধাঁরে হালদায় অভিযান, ৫ হাজার মিটার জাল জব্দ         ঘুমধুম সীমান্তে বন্দুকযুদ্ধে মাদক কারবারি রোহিঙ্গা নিহত         টেকনাফে রোহিঙ্গার গুলিতে স্থানীয় যুবক নিহত         উখিয়ায় ইয়াবা ও জাল নোটসহ ৩ আর্মড পুলিশ আটক         দেশেই তৈরি হবে রাশিয়ার করোনার টিকা