শুক্রবার ১০ বৈশাখ ১৪২৮, ২৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাইবান্ধার সাদুল্যাপুরে সোলার প্যানেলের মাধ্যমে সেচ সুবিধা

গাইবান্ধার সাদুল্যাপুরে সোলার প্যানেলের মাধ্যমে সেচ সুবিধা

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ সোলার প্যানেল ব্যবহারে কম খরচে সেচ-সুবিধা পাচ্ছে গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার তরফকামাল গ্রাম ও পার্শ্ববর্তী এলাকার কৃষকৃষকরা। কৃষিতে সেচের জন্য ডিজেলের পরিবর্তে সাশ্রয়ী বিদ্যুত ব্যবহার করে আসছিল কৃষকরা। আর বিদ্যুৎ বিভ্রাটের কারণে জমিতে সেচ দেয়ার দুঃশ্চিন্তায় থাকতে হতো এ জেলার কৃষকদের। অনেক সময় সেচ দিতে না পেরে জমিতেই নষ্ট হয়ে যেত ফসল। ধারদেনা করে ফসল উৎপাদন করতে গিয়ে বেড়ে যেত কৃষকদের ঋণের বোঝা। কালের বিবর্তনে আধুনিক হয়েছে সবকিছু। দেশের বৈদ্যুতিক ব্যবহার বেড়েছে সোলার প্যানেলের। বাড়তি খরচ না থাকায় সোলারের দিকে আগ্রহ কৃষকদের।

জেলা কৃষি বিভাগ সুত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে গাইবান্ধা জেলার সাত উপজেলায় ১ লাখ ২৫ হাজার হেক্টর জমিতে চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সোলার প্যানেলের মাধ্যমে জমিতে পানি দিয়ে লাভবান হচ্ছে কৃষকরা। সেইসঙ্গে তাদের উৎপাদনের খরচ কমে গেছে। ফলে বোরো ধান বিক্রি করে অনেকেই লাভবান হওয়ার স্বপ্ন দেখছে।

কৃষকদের সুত্রে জানা গেছে, সাদুল্যাপুর উপজেলার তলফকামাল গ্রামে ৩৬টি সোলার প্যানেলের দ্বারা ৪০ বিঘা জমিতে ইরি-বোরো সেচ দেয়া হচ্ছে। এ সেচ সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত, যতক্ষণ পর্যন্ত সূর্যের কিরণ দেবে ততক্ষণ পর্যন্ত সেচ দেয়া যাবে। এছাড়া এখানে কোন বাড়তি লোকের প্রয়োজন পড়ে না। ফলে বাড়তি লোকের প্রয়োজন হয়না বলে সংগত কারণেই এতে কৃষি উৎপাদনও হ্রাস পাবে।

শীর্ষ সংবাদ:
দোকান-শপিংমল খুলবে ২৫ এপ্রিল থেকে         হেফাজতের কিছু কিছু নেতা সন্ত্রাসী তাণ্ডবে বিশ্বাস করে না ॥ সেতুমন্ত্রী         আরমানিটোলার আগুনে দগ্ধ ২০ জনের শ্বাসনালী পুড়ে গেছে         কেমিক্যাল গুদামে আগুনের ঘটনায় তদন্ত কমিটি গঠন         এভারেস্টে যাওয়া পর্বতারোহীর দেহে কোভিড-১৯ শনাক্ত         ৫৪১ রানে বাংলাদেশের ইনিংস ঘোষণা         আরমানিটোলায় কেমিক্যাল গোডাউনে আগুন, মৃত্যুর সংখ্যা বেড়ে ৪         আরমানিটোলার কেমিক্যাল গোডাউনের অনুমোদন ছিল না         ভারতে গত ২৪ ঘন্টায় রেকর্ড ৩ লাখ ৩২ হাজার ৭৩০ করোনা রোগী শনাক্ত         ৮ দিনে ভার্চুয়াল আদালতে ১৫ হাজার আসামির জামিন         ভারতের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ১৩ করোনা রোগীর মৃত্যু         করোনাকালে দেশে খাদ্য সংকট হবে না ॥ কৃষিমন্ত্রী         সেই নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি         নারায়ণগঞ্জে গ্যাসের পাইপ বিস্ফোরিত হয়ে দুই পরিবারের ১১ জন দগ্ধ         রাতের আধাঁরে হালদায় অভিযান, ৫ হাজার মিটার জাল জব্দ         ঘুমধুম সীমান্তে বন্দুকযুদ্ধে মাদক কারবারি রোহিঙ্গা নিহত         টেকনাফে রোহিঙ্গার গুলিতে স্থানীয় যুবক নিহত         উখিয়ায় ইয়াবা ও জাল নোটসহ ৩ আর্মড পুলিশ আটক         দেশেই তৈরি হবে রাশিয়ার করোনার টিকা