সোমবার ২৯ চৈত্র ১৪২৭, ১২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সীমানা পেরিয়ে অলিম্পিকে দৃষ্টি মাবিয়ার

সীমানা পেরিয়ে অলিম্পিকে দৃষ্টি মাবিয়ার

জাহিদুল আলম জয় ॥ দেশের সীমানা ছাড়িয়ে আগেই স্বর্ণসাফল্য পেয়েছেন ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত। দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের যজ্ঞ এসএ গেমসে টানা দুই আসরে সোনা জয়ের কৃতিত্ব দেখিয়েছেন তিনি। সেই মাবিয়ার দেশের ক্রীড়াঙ্গনের অলিম্পিক খ্যাত বাংলাদেশ গেমসে দাপট দেখানোটাই স্বাভাবিক।

প্রত্যাশিতভাবে সেটাই হয়েছে। চলমান বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসে এক ইভেন্টে তিনটি রেকর্ড গড়ে কাক্সিক্ষত স্বর্ণপদক জিতেছেন মাবিয়া আক্তার সীমান্ত। বুধবার ময়মনসিংহ জেলা জিমনেশিয়ামে অনুষ্ঠিত খেলায় সোনাজয়ের পথে স্ন্যাচ, ক্লিন এ্যান্ড জার্ক ও মোট ওজনে রেকর্ড গড়েছেন বাংলাদেশ আনসারের হয়ে খেলা মাবিয়া। নারীদের ৬৪ কেজিতে মাবিয়া স্ন্যাচে রেকর্ড ৮০ কেজি তোলেন। ক্লিন এ্যান্ড জার্কে রেকর্ড ১০১ কেজি ভার উত্তোলন করেন। দুই বিভাগ মিলিয়ে ১৮১ কেজি ওজন তুলে রেকর্ড গড়ে আরও একটি স্বর্ণ বগলদাবা করেন। ২০১৮ সালে আন্তঃসার্ভিস জাতীয় ভারোত্তোলনে ৬৩ কেজি ওজন শ্রেণীর স্ন্যাচে ৭৯ এবং ক্লিন এ্যান্ড জার্কে ১০০সহ মোট ১৭৯ কেজি তুলে রেকর্ড গড়েছিলেন মাবিয়া। এবার বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসে ছাড়িয়ে গেছেন নিজের করা সেই রেকর্ড।

রেকর্ড গড়ে স্বর্ণ জয়ের পর মাবিয়া বলেন, ‘আমার প্রিয় ইভেন্টে তিনটি রেকর্ড গড়ে স্বর্ণপদক জেতায় আমি খুব খুশি। এটা ধরে রাখতে চাই ভবিষ্যতে।’ দেশের বাইরে আগেই পেয়েছেন স্বর্ণসাফল্য। যে কারণে এখন তাঁর লক্ষ্য বিশ্ব ক্রীড়াঙ্গনের সবচয়ে বড় আসর অলিম্পিক গেমস। দেশের সীমানা পেরিয়ে সাফল্যটা বহির্বিশ্বে ছড়িয়ে দিতে চানা মাবিয়া আক্তার সীমান্ত, ‘আমার লক্ষ্য বা স্বপ্ন হচ্ছে অলিম্পিক। অলিম্পিককেই সবসময় অনুসরণ করি। সেভাবেই অনুশীলন করি; ফোকাসটা সেখানেই। এটাই আমার মূল লক্ষ্য’।

গেমসের পুরুষ ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে ফাইনালে তারা ২-০ গোলে সিলেট জেলাকে হারিয়ে সোনার পদক জেতে। বিজয়ী দলের ইমন ও সঞ্জয় একটি করে গোল করেন। তায়কোয়ান্দোতেও সেনাবাহিনী আধিপত্য দেখিয়েছে। জাতীয় ক্রীড়া পরিষদের জিমনেশিয়ামে অনুষ্ঠিত খেলায় ৭ ইভেন্টের মধ্যে ৫টিতেই স্বর্ণপদক জিতেছে সেনাবাহিনী। নারীদের মাইনাস ৫৩ কেজিতে সেনাবাহিনীর নিগার সুলতানা, নারীদের -৪৯ কেজিতে সেনাবাহিনীর জান্নাতুল সুলতানা, মেয়েদের -৪৬ কেজিতে সেনাবাহিনীর সুমনা মুন্নী, নারীদের অনুর্ধ +৭৩ কেজিতে আনসার ও ভিডিপির আরজোমা আক্তার রোমা, পুরুষদের -৫৪ কেজিতে সেনাবাহিনীর ইমন হাসান এবং পুরুষদের -৫৮ কেজিতে সেনাবাহিনীর পারভেজ মোশররফ স্বর্ণপদক জয় করেন।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন গেমসের আয়োজক বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। করোনা মহামারীর মধ্যেই এবার শুরু হয়েছে বাংলাদেশ গেমস। গেমস চলাকালে সরকার লকডাউন ঘোষণা করায় আসর শেষ করা নিয়ে শঙ্কা জাগে। কিন্তু ক্রীড়াপ্রেমী প্রধানমন্ত্রী গেমস চালু রাখার অনুমতি দেয়ার পর বিওএ কর্মকর্তারা সফল আয়োজনের জন্য রাতদিন পরিশ্রম করছেন। স্বাস্থ্যবিধি মেনে শেষের দিকে এগোচ্ছে বাংলাদেশ গেমস। বিভিন্ন ভেন্যুতে অবিরাম ছুটে চলা বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা বুধবার সংবাদমাধ্যমকে বলেন, ‘গেমসের বিভিন্ন ডিসিপ্লিনের খেলা অনেকটাই এগিয়ে গেছে। আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। যার নেতৃত্বে এ গেমস হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী অনুমতি না দিলে গেমস হতো না। লকডাউনে গেমস সচল রাখার জন্য তিনি নির্দেশ দিয়েছেন। স্বাস্থ্যবিধি মেনে যেন গেমস হয় তা নিশ্চিত করতে বলেছেন। প্রধানমন্ত্রী যেভাবে নির্দেশ দিয়েছেন সে আঙ্গিকেই গেমস হচ্ছে। এ গেমসের মাধ্যমে সবচেয়ে বড় প্রাপ্তি বিভিন্ন ডিসিপ্লিন থেকে উঠে আসা নতুন ক্রীড়াবিদ। সঠিক পরিচর্যা করা গেলে ভবিষ্যতে তারাই দেশের ক্রীড়াঙ্গনকে নেতৃত্ব দেবে।’

শীর্ষ সংবাদ:
১৪ এপ্রিল থেকে শিল্প-কারখানা বাদে সব অফিস-গণপরিবহন বন্ধ         ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন, প্রজ্ঞাপন জারি         লকডাউনের খবরে ঢাকা ছাড়ছে বহু মানুষ         করোনা ভাইারাস ॥ আক্রান্তের সংখ্যায় ব্রাজিলকে ছাড়াল ভারত         মামুনুলকাণ্ডে ভাঙচুর মামলায় মাওলানা ইকবালসহ গ্রেফতার ৪         চরম উত্তেজনার মধ্যেই ইউক্রেনে সামরিক বিমান পাঠাল আমেরিকা         সৌদি আরবে মঙ্গলবার থেকে রোজা শুরু         রমজান শুরু কবে জানা যাবে মঙ্গলবার         আনুষ্ঠানিকতা ছাড়াই অমর একুশে বইমেলার পর্দা নামছে আজ         সৎভাইকে নিয়ে জনসমক্ষে জর্ডানের বাদশাহ         ঘূর্ণিঝড় সেরোজা মোকাবেলায় প্রস্তুত পশ্চিম অস্ট্রেলিয়া         দক্ষিণ কোরিয়াকে অবিলম্বে পাওনা অর্থ বুঝিয়ে দেওয়ার আহ্বান জানাল ইরান         ২০ এপ্রিল পর্যন্ত অভ্যন্তরীণ ফ্লাইট স্থগিত করে বেবিচকের বিজ্ঞপ্তি         কলকাতার কাছে ১০ রানে হারল হায়দরাবাদ         ছাড় পাবে না সিন্ডিকেট ॥ রমজানে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে কঠোর অবস্থান         জনকণ্ঠের প্রকাশনা বন্ধের পাঁয়তারা চাকরিচ্যুতদের         বাজেটে স্বাস্থ্য খাতে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে ॥ অর্থমন্ত্রী         আমিরাতের প্রথম নভোচারী         বন্ধ থাকবে সব ধরনের যাত্রীবাহী ফ্লাইট         দশমিক ১০ শতাংশ কমিশন পাবে বাণিজ্যিক ব্যাংক