মঙ্গলবার ২৯ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা সংক্রমণ রোধে কুয়েতে এক মাসের কার্ফু

করোনা সংক্রমণ রোধে কুয়েতে এক মাসের কার্ফু

জনকণ্ঠ ডেস্ক ॥ করোনা সংক্রমণ রোধে আগামী এক মাসের জন্য কার্ফু জারি করেছে কুয়েত সরকার। দেশটিতে একদিনে রেকর্ড সংখ্যক আক্রান্ত হওয়ার পর এ ঘোষণা দেয়া হয়। অন্যদিকে সারাবিশ্বে শুক্রবার পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছে ১১ কোটি ৬৩ লাখ ২৪ হাজার ১২২ জন। মারা গেছে ২৫ লাখ ৮৩ হাজার ৫৬৫ জন। সুস্থ হয়েছে ৯ কোটি ১৯ লাখ ৭৪ হাজার ৪০৮ জন। হাসপাতালে ভর্তি ২ কোটি ১৭ লাখ ৬৬ হাজার ১৪৯ জন। যাদের মধ্যে ৮৯ হাজার ৬৪৮ জনের অবস্থা আশঙ্কাজনক। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪ লাখ ৪৭ হাজার ৭২ জন করোনা সংক্রমিত হয়েছে। একদিনে মারা গেছে ১০ হাজার ৪১ জন। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স ও ওয়ার্ল্ডোমিটার্সের।

গত ৭ ফেব্রুয়ারি থেকে একেবারে অত্যাবশ্যকীয় না এমন খুচরা বিভিন্ন দোকান খোলার ব্যাপারে বিধিনিষেধ আরোপ করে কুয়েত সরকার। এছাড়া কুয়েতের নাগরিক না এমন ব্যক্তিদের সেদেশে প্রবেশ নিষিদ্ধ করলেও গত সপ্তাহে দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা অনেক বেড়ে যাওয়ায় আরও কঠোর পদক্ষেপ নিতে সরকার বাধ্য হয়েছে। টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে কুয়েত সরকারের এক মুখপাত্র বলেন, কুয়েতে স্থানীয় সময় বিকেল ৫টা থেকে ভোর ৫টা পর্যন্ত কার্ফু বলবত থাকবে। আগামী ৭ মার্চ থেকে শুরু হয়ে ৮ এপ্রিল পর্যন্ত বহাল থাকবে কার্ফু। তিনি আরও বলেন, কার্ফু চলাকালে মানুষ নামাজ পড়তে মসজিদে যেতে পারবে। এছাড়া ফার্মেসি ও খাবারের দোকান অবশ্যই তাদের পণ্য সরবরাহ সেবা দিতে পারবে। কার্ফু জারির আওতায় সকল সরকারী পার্ক এবং বিনোদন কেন্দ্রগুলো বন্ধ থাকবে।

টিকার চালান আটকে দিল ইতালি ॥ অস্ট্রেলিয়ায় অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ ভ্যাকসিনের একটি চালানের রফতানি আটকে দিয়েছে ইতালির সরকার। তাদের এ সিদ্ধান্তের ফলে ইতালিতে বানানো আড়াই লাখ ডোজ টিকা অস্ট্রেলিয়ায় যাচ্ছে না। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নতুন নির্দেশনা অনুযায়ী, ভ্যাকসিন বানানো কোন কোম্পানি যদি জোটের সঙ্গে চুক্তির শর্ত পূরণে ব্যর্থ হয়, তাহলে সদস্য রাষ্ট্র সেখান থেকে ভ্যাকসিন রফতানি বন্ধের সুযোগ পাবে।

যুক্তরাষ্ট্রে সর্বনিম্ন সংক্রমণ ॥ স্থানীয় সময় বৃহস্পতিবার ৪০ হাজারের কম মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। পাঁচ মাসের মধ্যে প্রথমবারের মতো দেশটিতে একদিনে নতুন সংক্রমণের সংখ্যা ৪০ হাজারের নিচে নামল। খবরে বলা হয়, মহামারী করোনা বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে গত ৮ জানুয়ারি একদিনে সর্বোচ্চ প্রায় ৩ লাখ মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়। এছাড়া দেশটিতে এখন পর্যন্ত ৫ লাখের বেশি মানুষ কোভিড-১৯ রোগে প্রাণ হারিয়েছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৬১৩০০৪৩
আক্রান্ত
৬৯১৯৫৭
সুস্থ
১০৯৫১৪৯৭৭
সুস্থ
৫৮১১১৩
শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা