বৃহস্পতিবার ১ বৈশাখ ১৪২৮, ১৫ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখে করলা

ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখে করলা

অনলাইন ডেস্ক ॥ তিক্ত স্বাদের জন্য অনেকে করলা খেতে চান না। বিশেষ করে আপত্তি করে শিশুরা। তবে নিয়মিত যদি খাবারের তালিকায় করলা থাকে, তাহলে শরীরের জন্য তা অনেক ভালো। চিকিৎসকদের মতে, করলা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

করলা খেলে যে উপকার পাবেন-

১. ডায়াবেটিস নিয়ন্ত্রণ: করলা যেমন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে তেমনি ডায়াবেটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে। যারা ইতোমধ্যেই ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন, তাদের অবশ্যই করলা খাওয়া উচিত। গবেষণায় দেখা গেছে, এই সবজি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

২. ওজন কমায়: বর্তমানে বেশিরভাগ মানুষের ওজন বেড়ে যাওয়া নিয়ে চিন্তিত। ওজন কমানোর জন্য অনেকেই সকালে ঘুম থেকে উঠে হাঁটতে যান। অনেকে আবার জিমে যান।

তবে চিকিৎসকরা বলছেন, ওজন কমানোর জন্য সুষম খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিদিনের খাবারের তালিকায় এমন কিছু থাকা উচিত যা ওজন কমাতে সাহায্য করে। করলা তেমনই সবজি। যা ওজন কমাতে সাহায্য করে।

৩. ত্বক ভালো করে: রক্তকে পরিশুদ্ধ করে ত্বক ভালো রাখতেও সাহায্য করে করলা। করলায় ভিটামিন সি থাকে। এর ফলে ত্বকের সমস্যা দূর হয় এবং রক্ত পরিশুদ্ধ হয়। ভিটামিন সি থাকার কারণেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায় করলা।

৪. হার্ট ভালো রাখে: যাদের উচ্চ কোলেস্টেরলের সমস্যা আছে তাদের জন্য করলা অত্যন্ত উপকারী। এই সবজি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রেখে হার্ট ভালো রাখতে সাহায্য করে। এর ফলে রক্তচাপ কমে এবং হৃদরোগ বা স্ট্রোকের ঝুঁকি কমায়।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৬         ফের ‘করোনা বুলেটিন’ চালু হচ্ছে         করোনা : ক্রেতাশূন্য ইফতারের দোকান         আব্দুল মতিন খসরু আর নেই         করোনা : চলে গেলেন শামসুজ্জামান খান         করোনা মোকাবেলায় প্রযুক্তির অবকাঠামো সহায়ক ভূমিকা পালন করছে: পলক         বিদেশগামী কর্মীদের জন্য শিগগিরই বিশেষ ফ্লাইট চালু         সম্মিলিত শক্তি দিয়ে করোনা ভাইরাসকে প্রতিহত ও পরাজিত করতে হবে ॥ কাদের         রাজধানীর রাস্তায়-রাস্তায় পুলিশের চেকপোস্ট         ভার্চ্যুয়ালি বর্ষবরণ করল ছায়ানট         যানবাহন পারাপারের ব্যাপারে যা জানাল দৌলতদিয়া ঘাট কর্তৃপক্ষ         করোনা ভাইরাস ॥ একদিনে সর্বোচ্চ মৃত্যু ব্রাজিলে         এডভোকেট আব্দুল মতিন খসরু এমপি'র মৃত্যুতে আইনমন্ত্রীর শোক         হেফাজতের কেন্দ্রীয় নেতা মুফতি শরিফ উল্লাহ একদিনের রিমান্ডে         কিছু গণমাধ্যমের সমালোচনা আমাদের মনোবল ভেঙে দিচ্ছে ॥ স্বাস্থ্য ডিজি         নববর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতীকী মঙ্গল শোভাযাত্রা         দৌলতদিয়ায় ফেরি বন্ধ, অপেক্ষায় কয়েকশ পণ্যবাহী ট্রাক         ভারতে একদিনে ১ লাখ ৮৪ হাজারের বেশী করোনা ভাইরাসের রোগী শনাক্ত         বাঙালিদের বৈশাখী শুভেচ্ছা জানালেন জো বাইডেন         ৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধি শুরু করছে ইরান