বৃহস্পতিবার ৮ বৈশাখ ১৪২৮, ২২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মালদ্বীপে অবৈধ কর্মী বৈধ হওয়া ও নতুন নিয়োগের সুযোগ

  • দুটি সমঝোতা স্মারক সই

ফিরোজ মান্না ॥ মালদ্বীপে অবস্থানরত অবৈধ বাংলাদেশী কর্মীদের বৈধ করা ও নতুন করে ঐ দেশে বাংলাদেশী কর্মী নিয়োগের বিষয়ে চুক্তি স্বাক্ষর হয়েছে। এর মাধ্যমে মালদ্বীপে কর্মী নিয়োগ শুরু হবে। দেশটির সরকার অবৈধ কর্মীদের বৈধ হওয়ার সুযোগ দেবে। সম্প্রতি ‘ফরেন সার্ভিস একাডেমি’তে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহিদের ঢাকা সফরের মধ্য দিয়ে বাংলাদেশের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও ফরেন সার্ভিস একাডেমির সঙ্গে এই চুক্তি সই হয়েছে।

পররাষ্ট্র এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, মালদ্বীপের সঙ্গে দুটি চুক্তি স্বাক্ষর হয়েছে। একটি চুক্তি হয়েছে নতুন করে কর্মী নিয়োগ ও সেখানে থাকা অবৈধ কর্মীদের বৈধতা দেয়া। আরেকটি চুক্তি হয়েছে, দুই দেশের ফরেন সার্ভিসের উন্নয়ন। দেশটিতে বাংলাদেশ থেকে মানবসম্পদ পাঠানো এবং বাংলাদেশ ও মালদ্বীপের কূটনীতিকদের প্রশিক্ষণ বিষয়ক সহযোগিতার বিষয়ে দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে অনেক বিষয় নিয়ে আলোচনা করে একমত হয়েছে পররাষ্ট্র ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মুজিববর্ষ ও স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দিতে মালদ্বীপের প্রেসিডেন্টের ঢাকা সফরে আসার কথা রয়েছে। এই সফরকে তিনি আনন্দের বিষয় হিসেবে আখ্যায়িত করেছেন।

মালদ্বীপের সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেন, করোনার টিকাদান কার্যক্রম চালাতে মালদ্বীপ বাংলাদেশ থেকে কিছু নার্স নিতে চেয়েছে। ইতোমধ্যে অনেক চিকিৎসক সেখানে কাজ শুরু করেছেন। দেশটির প্রেসিডেন্ট ঘোষণা দিয়েছেন, মালদ্বীপে কর্মরত সব কর্মী, প্রবাসীসহ সবাইকে বিনামূল্যে কোভিড-১৯ টিকা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। তাছাড়া ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ, যোগাযোগ, পর্যটন, জলবায়ু ও রোহিঙ্গা ইস্যুসহ আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়ে আলোচনা হয়েছে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে। মৎস্যসম্পদ উন্নয়ন ও গভীর সমুদ্রে মৎস্য শিকার, জয়েন্ট কমিশন অন টেকনিক্যাল এ্যান্ড ইকোনমিক কো-অপারেশন, দ্বৈত কর প্রত্যাহার, বন্দী বিনিময় চুক্তি এবং আরও কিছু সমঝোতা স্মারক চূড়ান্ত করা হয়েছে। মালদ্বীপের সঙ্গে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে সহযোগিতার ক্ষেত্র নিয়ে উভয়পক্ষের মধ্যে আলোচনা হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মালদ্বীপে বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়ার এ্যাডমিরাল নাজমুল হাসান জানান, ১৯৭৮ সালে বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হওয়ার পর থেকে দুই দেশ বিভিন্ন দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক ইস্যুতে একসঙ্গে কাজ করে যাচ্ছে। ছোট দেশ মালদ্বীপে প্রায় এক লাখ প্রবাসী বাংলাদেশী রয়েছে। যা দেশটিতে কর্মরত মোট প্রবাসী কর্মীর ৭০ শতাংশ। প্রবাসী বাংলাদেশীরা এখানে নির্মাণ, পর্যটন, বিপণন, যোগাযোগ, স্বাস্থ্য খাতসহ প্রায় সব ক্ষেত্রেই কাজ করেন। সম্প্রতি মালদ্বীপে বেশকিছু প্রবাসী বাংলাদেশী আনডকুমেন্টেড হয়ে পড়েছেন, যার মধ্যে অনেকে ২০১৯ সালে মালদ্বীপ সরকারের গৃহীত নিয়মিতকরণ কার্যক্রমের মাধ্যমে বৈধ হওয়ার সুযোগ নেন।

সূত্র জানিয়েছে, মালদ্বীপ নতুন করে বাংলাদেশ থেকে জনবল নিয়োগ, অবৈধ প্রবাসী কর্মীদের বৈধ করা ও ফেরানোর প্রক্রিয়া ঠিক করে মালদ্বীপের সঙ্গে একটি সমঝোতা চুক্তি সই করেছে বাংলাদেশ সরকার।

সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী শহিদ বলেন, একটি সমঝোতা স্মারক হবে দুই দেশের মধ্যে জনবল আদান-প্রদানে এবং বাংলাদেশ থেকে জনবল নিয়োগে শক্ত কাঠামো ঠিক করতে। বাংলাদেশী কর্মীদের মালদ্বীপে গুরুত্বপূর্ণ ভূমিকা এবং মৌলিক অধিকার ও জীবনমান রক্ষায় অবৈধ কর্মীদের বৈধকরণের প্রয়োজনীয়তার বিষয়টি আমি উল্লেখ করতে চাই। আমি এই বৈধকরণের প্রক্রিয়া এবং স্বেচ্ছা প্রত্যাবর্তনে অবিরাম সহায়তার জন্য পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন ও বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাই।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৯৮০৯২৪৪
আক্রান্ত
৭৩২০৬০
সুস্থ
১১৮৮৩৬২৩৩
সুস্থ
৬৩৫১৮৩
শীর্ষ সংবাদ:
বিলাসী ব্যয় নয় ॥ ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে কৌশলী পদক্ষেপ         শান্তর শতকে বড় সংগ্রহের পথে বাংলাদেশ         বিকল্প উৎস থেকে টিকা সংগ্রহের সর্বাত্মক প্রচেষ্টা         দুস্থ মানুষের সহায়তায় প্রধানমন্ত্রীর বরাদ্দ সাড়ে ১০ কোটি টাকা         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         ব্যাঙ্ককে হেফাজত বিএনপি গোপন বৈঠকে ষড়যন্ত্র         ১৫ দিনে এলো এক মাসের বেশি রেমিটেন্স         কাম ক্রোধে মত্ত আপাদমস্তক ভণ্ড যুবক         হাওড়ে ধান কাটা ও মাড়াইয়ের ধুম         করোনায় আরও ৯৫ জনের মৃত্যু         দরিদ্র মানুষের জীবন জীবিকায় সবচেয়ে গুরুত্ব দেয়া হবে         রূপপুর বিদ্যুত কেন্দ্রের দ্বিতীয় রি-এ্যাক্টরও আসছে         উদ্বোধনের অপেক্ষায় কক্সবাজারের রানওয়ে প্রকল্প         মেট্রোরেলের বগির প্রথম চালান ঢাকায়         মহামারীতে পোশাক খাতের পুনরুদ্ধার ব্যাহত         আগামী রবিবার দোকান-শপিংমল খোলার বিষয়ে সিদ্ধান্ত         হেফাজতের আরেক সহকারী মহাসচিব গ্রেফতার         দরিদ্র মানুষের জীবন-জীবিকায় সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে : অর্থমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৫, নতুন শনাক্ত ৪২৮০         ঢাকায় পৌঁছেছে মেট্রোরেলের প্রথম কোচ