মঙ্গলবার ২৯ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়েছে : ইসি সচিব

উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়েছে : ইসি সচিব

অনলাইন রিপোর্টার ॥ সদ্য অনুষ্ঠিত পঞ্চমধাপের পৌরসভা নির্বাচনে সৈয়দপুরে এক ব্যক্তি নিহত হওয়ার ঘটনা নিয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, কোনো মৃত্যুই কাঙ্ক্ষিত নয়। এজন্য আমরা সবাই দুঃখিত।

ভোটগ্রহণ শেষে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রবিবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় তিনি এ মন্তব্য করেন।

মো. হুমায়ুন কবীর বলেন, ২৯টি পৌরসভা, চারটি উপজেলা পরিষদের উপ-নির্বাচন এবং জেলা পরিষদের উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কোনো কেন্দ্রের ভোট বন্ধ করা হয়নি। আমাদের রিটার্নিং কর্মকর্তা ও মনিটরিং সেল ঘণ্টায় ঘণ্টায় যে প্রতিবেদন পাঠিয়েছে তাতে এখন পর্যন্ত যা বুঝতে পেরেছি দেশে যে নির্বাচনটি হয়েছে, তা উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়েছে।

সৈয়দপুরে একজন নিহত হওয়ার বিষয়টি নিয়ে সচিব বলেন, কোনো মৃত্যুই কাঙ্ক্ষিত নয়। এজন্য আমরা সবাই দুঃখিত। সৈয়দপুরে সরকারি মহিলা ডিগ্রি কলেজ কেন্দ্রের পাশে, কেন্দ্র থেকে দূরে, দু’টি গাড়ির মধ্যে, ছোটন অধিকারী নামের একজন ব্যক্তি ইন বিটুইন ৫২ টু ৫৮; আহত অবস্থায় ছিলেন। তাকে পুলিশ উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পর মারা যান।

তার শরীরে কোনো ধরনের আঘাতের চিহ্ন কোনো ছিল না। সুরতহালে এরকমই পাওয়া গেছে। কোনো আঘাতে চিহ্ন নেই। তার মৃত্যুর কারণটি জানতে গেলে ময়নাতদন্ত প্রতিবেদন পেলে আমরা বলতে পারবো।

‘ভোটকেন্দ্র থেকে অনেক দূরে দুই প্রার্থীর মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। এক পর্যায়ে পুলিশ তাকে উদ্ধার করেছে। ’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কেমন হয়েছে সেটি আপনারাই বলতে পারবেন। আমিতো মনেকরি ভোট ভালো হয়েছে। যদিও যে মৃত্যুটি হয়েছে সেটি কোনো পুলিশের গুলিতে হয়নি। তার শরীরে কোনো আঘাতের চিহ্ন নেই। এখন এই মৃত্যুটি কীভাবে হয়েছে সেটি ময়নাতদন্ত হলেই আমরা বুঝতে পারবো।

নির্বাচন বর্জনের বিষয়ে মো. হুমায়ুন কবীর বলেন, যদি কেউ নির্বাচন প্রত্যাখ্যান করে সেটি নিতান্তই তার ইচ্ছে। তিনি করতেই পারেন। তিনি যদি আমাদের অভিযোগ করেন, আমরা বিষয়টি তদন্ত করে দেখবো। আমাদের ফিল্ড লেভেলে রিটার্নিং অফিসার আছেন, আমাদের ল অ্যান্ড এনফোর্সিং এজেন্সি আছে, জেলা ম্যাজিস্ট্রেট রয়েছেন। কাজেই সবাই কিন্তু আইন-শৃঙ্খলা দেখেন।

‘কিন্তু নির্বাচন পরিচালনার জন্য মূল ব্যক্তি হলেন রিটার্নিং অফিসার। কমিশনেও যদি তারা কোনো ধরনের অভিযোগ করেন তদন্ত করে দেখবো। আজ যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে সেখানে আপনারা জানেন চারঘাটে ককটেল বিস্ফোরণ হয়েছে, কোনো দুষ্কৃতিকারী চার্জ করেছে। সেখানে চারজনকে তাৎক্ষণিকভাবে গ্রেফতার করা হয়েছে। আইন-শৃঙ্খলা বাহিনী পরিস্থিতি শৃঙ্খলার মধ্যে এনেছেন। ’

তিনি বলেন, রিটার্নিং অফিসার আমাদের জানিয়েছেন, সেখানে ভোট সুষ্ঠু হয়েছে। ইভিএমে জালভোট দিতে গেলে একজনকে পাঁচ হাজার টাকা জরিামানা করা হয়েছে। আমাদের মাঠে অ্যাকশন ছিল। যার কারণেই আমরা বলতে পারি, এই নির্বাচনটি সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে।

স্থগিত চারটি কেন্দ্রের ভোটও সুষ্ঠু হয়েছে। তাই বলতে পারি, যে কেউ ইচ্ছা করলে প্রার্থিতা প্রত্যাহার করতে পারেন। এটি নিতান্তই তার ব্যাপার।

ইউপি নির্বাচনে বিএনপি অংশ নেওয়ার ঘোষণা নিয়ে তিনি বলেন, নির্বাচন কমিশন সব সময় চায় প্রতিটি ব্যক্তি, প্রতিটি দল নির্বাচনে অংশগ্রহণ করুক। আমাদের কাছে যে সহযোগিতা চাইবেন, নির্বাচন কমিশন সে বিষয়ে সহযোগিতা দেবে।

বিএনপির এই ঘোষণায় ইসি কোনো প্রশ্নের মুখে পড়ল কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটি দেখা যাক। এখনো তো তফসিল ঘোষণা করিনি। তফসিল ঘোষণার সময় আমরা বিষয়টি দেখবো।

ভোটার দিবস উদযাপন নিয়ে ইসি সচিব বলেন, আমাদের ভোটার দিবসের মূল প্রতিপাদ্য বিষয় হলো ১৮ বছর হলে ভোটার হতে আর দেরি নয়। এটি নিঃসন্দেহে তাদের জন্য একটা আনন্দের ব্যাপার। যারা ভোটার হবেন, এই নাগরিকরাই কিন্তু ভোটাধিকার প্রয়োগের মাধ্যমেই গণতন্ত্রকে সুপ্রতিষ্ঠিত করবেন। আমি মনেকরি আমাদের এই ভোটর দিবস উদযাপনের মধ্য দিয়ে নাগরিকরা তাদের অধিকারের নিয়ে সচেতন হবেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৬১৩০০৪৩
আক্রান্ত
৬৯১৯৫৭
সুস্থ
১০৯৫১৪৯৭৭
সুস্থ
৫৮১১১৩
শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা