মঙ্গলবার ৭ বৈশাখ ১৪২৮, ২০ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২০২১ সালের মধ্যে ৫জি চালু হতে যাচ্ছে

২০২১ সালের মধ্যে ৫জি চালু হতে যাচ্ছে

অনলাইন রিপোর্টার ॥ পৃথিবীর অনেক উন্নত দেশ ৫জি চালুর বিষয়টি চিন্তাও করেনি উল্লেখ করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলাদেশ ২০২১ সালের মধ্যে ৫জি চালু করতে যাচ্ছে। আর এ বছরেই সারা দেশ ৪জি নেটওয়ার্কের কাভারেজে যাচ্ছে।

আজ শনিবার (২৭ ফেব্রুয়ারি) চতুর্থ শিল্প বিপ্লব: বাংলাদেশ প্রেক্ষাপট শীর্ষক সেমিনারে অনলাইনে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের উপাচার্য অধ্যাপক প্রকৌশলী ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম। সভাপতিত্ব করেন আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুল হুদা।

রাজধানীর আইইবির শহীদ প্রকৌশলী ভবনের কাউন্সিল হলে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, ২৩ সালে আসছে তৃতীয় সাবমেরিন ক্যাবল। ২১ সালেই হাওড়-বিল-চর পার্বত্য অঞ্চল ক্যাবল/স্যাটেলাইট সংযোগের আওতায় চলে আসবে। চতুর্থ শিল্প বিপ্লব অথবা তার পরের সময়ের জন্য ডিজিটাল সংযুক্তির জন্য যতটুকু প্রস্তুতির দরকার আমরা তা শেষ করেছি, এক্ষেত্রে যে সব ত্রুটি আছে তা চলতি বছরের মধ্যে দূর হয়ে যাবে বলে আশ্বাস দেন তিনি।

আমাদের ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি কেবল চতুর্থ শিল্প বিপ্লবেই সীমিত নয় মন্তব্য করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ৭৩ সালে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন্স ইউনিয়ন ও ইউপিইউর সদস্যপদ অর্জন এবং ৭৫ এর ১৪ জুন বেতবুনিয়ায় উপগ্রহ ভূ-কেন্দ্র প্রতিষ্ঠার মধ্যদিয়ে জাতির পিতা ডিজিটালাইজেশনের বীজ বপণ করে গেছেন।

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ থেকে ২০০১ সালে কম্পিউটারের ওপর থেকে শুল্ক ও ভ্যাট প্রত্যাহার, ইন্টারনেট চালু করে সাধারণের নাগালে পৌঁছে দিতে মোবাইল ফোনের মনোপলি ব্যবসা বন্ধ করে চারটি মোবাইল কোম্পানিকে লাইসেন্স দিয়েছেন।

শিক্ষার ডিজিটাল রূপান্তরের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন মোস্তাফা জব্বার। বলেন, প্রাথমিক স্তর থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রযুক্তিশিক্ষা বাধ্যতামূলক করতে হবে। আমাদের তরুণ প্রজন্ম খুবই মেধাবী তাদের আগামী দিনের সম্পদে পরিণত করতে হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের জন্য নিরবচ্ছিন্ন বিদুৎ সরবরাহের গুরুত্ব অনেক। আমরা ইতোমধ্যে সেই প্রস্তুতি শেষ করতে পেরেছি।

তথ্য ও যোগোযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের জন্য দক্ষ জনসম্পদ জরুরি। এ লক্ষ্যে ৩৯টি হাইটেক পার্ক নির্মাণসহ যুগান্তকারী বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে।

সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও আইইবি'র সাবেক প্রেসিডেন্ট প্রকৌশলী আবদুস সবুর, আইইবি'র সাধারণ সম্পাদক প্রকৌশলী শাহাদাৎ হোসেন (শীবলু), পিইঞ্জ, আইইবি'র ভাইস প্রেসিডেন্ট (এইচআরডি) প্রকৌশলী মো. নূরুজ্জামান।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯১, নতুন শনাক্ত ৪৫৫৯         দুষ্কৃতকারীদের গ্রেফতার করা হচ্ছে : ড. হাছান মাহমুদ         হেফাজত নেতা কোরবান আলী গ্রেফতার         অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলে অনুমতি         ভ্যাকসিন রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিচ্ছে ভারত         কোভিড-১৯ ভ্যাকসিনকে বিশ্বজনীন পণ্য হিসেবে ঘোষণা করা উচিত ॥ প্রধানমন্ত্রী         ‘কোনও দল বা আলেম ওলামা দেখে গ্রেফতার করা হয়নি’         ৩টার পর দোকান খোলা রাখায় জরিমানা         প্রজ্ঞাপন জারি ॥ লকডাউন বাড়ল ২৮ এপ্রিল পর্যন্ত         হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি         ১০৬ যাত্রী নিয়ে সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছাড়ল বিমানের বিশেষ ফ্লাইট         চৌদ্দগ্রামে ট্রাক-লরি সংঘর্ষ ॥ নিহত ৩         এবার নারী আইনজীবীর সঙ্গে পুলিশের বাগবিতণ্ডা         চিকিৎসক-পুলিশের পাল্টাপাল্টি বিবৃতি দেওয়া সমীচীন হয়নি ॥ হাইকোর্ট         সিরিয়ায় বিমান হামলায় ২০০ 'জঙ্গী' নিহত, দাবি রুশ সেনার         মুখ খুলছেন মামুনুল হক, খোলাসা করেছেন বিয়ের বিষয়ে         করোনা-লকডাউনের মধ্যে ৩৩৩ নম্বরে দ্বিগুণ কল         বিআরটিসি কর্মীদের দেওয়া হলো ডিজিটাল পরিচয়পত্র         গুতেরেসকে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে আলোচনায় যুক্ত হওয়ার আহ্বান বান কি মুনের         ক্ষমতায় বসানো, উঠানো হেফাজতের উদ্দেশ্য নয় ॥ হেফাজত আমীর বাবুনগরী