বৃহস্পতিবার ৮ বৈশাখ ১৪২৮, ২২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিয়ানমারের সঙ্গে আলোচনা করতে মোমেনের আহ্বান

মিয়ানমারের সঙ্গে আলোচনা করতে মোমেনের আহ্বান
  • রোহিঙ্গা প্রত্যাবাসন

জনকণ্ঠ ডেস্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন রাখাইনে নিজ ভূখন্ডে রোহিঙ্গাদের প্রত্যাবাসন অবিলম্বে শুরু করার জন্য মিয়ানমারের সঙ্গে গঠনমূলকভাবে আলোচনা করার জন্য জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল (ইউএনএইচআরসি) এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। খবর বাসসর।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক এবং তাদের অবশ্যই মিয়ানমারে ফিরে যেতে হবে। তিনি জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৪৬তম অধিবেশনের উচ্চপর্যায়ের বৈঠকে এক ভিডিও বক্তব্য প্রদানকালে এ আহ্বান জানান। তিনি বলেন, বাংলাদেশ মানবাধিকারের প্রতি অঙ্গীকারের কারণে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সাময়িক আশ্রয় দিয়েছে।

তিনি রাখাইন রাজ্য সংক্রান্ত উপদেষ্টা কমিশনের দেয়া সুপারিশ বাস্তবায়ন নিশ্চিত করা, জবাবদিহিতা ও ন্যায়বিচার নিশ্চিত করা এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় মিয়ানমারে একটি সুষ্ঠু পরিবেশ সৃষ্টি নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, মানবাধিকার কাউন্সিলকে সার্বজনীনতা, নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির নীতি অনুসরণ করে মানবাধিকার রক্ষায় একটি দুর্গ হিসেবে কাজ করতে হবে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভিশনই সকলের মানবাধিকার রক্ষায় বাংলাদেশকে উৎসাহিত করছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আইনের শাসন, ন্যায়বিচার এবং লিঙ্গ সমতা, বাকস্বাধীনতা এবং সংখ্যালঘু, নারী, শিশু ও প্রতিবন্ধীসহ সকলের অধিকার নিশ্চিত করতে পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ। পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ কোভিড-১৯ পরিস্থিতি কিভাবে মোকাবেলা করছে তার বিশদ বিবরণ তুলে ধরেন। তিনি মানবাধিকার বিষয়ে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের বিষয় উল্লেখ করে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের জন্য ন্যায়বিচার নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন। গত ২২ ফেব্রুয়ারি জেনেভায় ইউএন মানবাধিকার কাউন্সিলের ৪৬তম অধিবেশন শুরু হয় এবং আগামী ২৩ মার্চ পর্যন্ত এই অধিবেশন চলবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৯৮০৯২৪৪
আক্রান্ত
৭৩২০৬০
সুস্থ
১১৮৮৩৬২৩৩
সুস্থ
৬৩৫১৮৩
শীর্ষ সংবাদ:
বিলাসী ব্যয় নয় ॥ ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে কৌশলী পদক্ষেপ         শান্তর শতকে বড় সংগ্রহের পথে বাংলাদেশ         বিকল্প উৎস থেকে টিকা সংগ্রহের সর্বাত্মক প্রচেষ্টা         দুস্থ মানুষের সহায়তায় প্রধানমন্ত্রীর বরাদ্দ সাড়ে ১০ কোটি টাকা         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         ব্যাঙ্ককে হেফাজত বিএনপি গোপন বৈঠকে ষড়যন্ত্র         ১৫ দিনে এলো এক মাসের বেশি রেমিটেন্স         কাম ক্রোধে মত্ত আপাদমস্তক ভণ্ড যুবক         হাওড়ে ধান কাটা ও মাড়াইয়ের ধুম         করোনায় আরও ৯৫ জনের মৃত্যু         দরিদ্র মানুষের জীবন জীবিকায় সবচেয়ে গুরুত্ব দেয়া হবে         রূপপুর বিদ্যুত কেন্দ্রের দ্বিতীয় রি-এ্যাক্টরও আসছে         উদ্বোধনের অপেক্ষায় কক্সবাজারের রানওয়ে প্রকল্প         মেট্রোরেলের বগির প্রথম চালান ঢাকায়         মহামারীতে পোশাক খাতের পুনরুদ্ধার ব্যাহত         আগামী রবিবার দোকান-শপিংমল খোলার বিষয়ে সিদ্ধান্ত         হেফাজতের আরেক সহকারী মহাসচিব গ্রেফতার         দরিদ্র মানুষের জীবন-জীবিকায় সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে : অর্থমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৫, নতুন শনাক্ত ৪২৮০         ঢাকায় পৌঁছেছে মেট্রোরেলের প্রথম কোচ