বৃহস্পতিবার ৯ বৈশাখ ১৪২৮, ২২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুখবর জানাতে প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলন করবেন আজ

সুখবর জানাতে প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলন করবেন আজ

বিশেষ প্রতিনিধি ॥ চলমান মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতেই স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ পেয়েছে এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। দেশের উন্নয়ন-অগ্রগতির মহীসোপানে যুক্ত হয়েছে আরেকটি সাফল্যের তিলক। সেই সুখবর জানাতেই আজ শনিবার বিকেলে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্বাক্ষরে পাঠানো এক বার্তায় জানানো হয়েছে, আজ শনিবার বিকেল চারটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত এই সংবাদ সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখবেন।

১৯৭৫ সাল থেকে স্বল্পোন্নত দেশের কাতারে থাকা বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণে সিডিপির সব শর্ত পূরণ করে ২০১৮ সালে। জাতিসংঘের নিয়মানুযায়ী, কোন দেশ পরপর দুটি ত্রি-বার্ষিক পর্যালোচনায় উত্তরণের মানদন্ড পূরণে সক্ষম হলে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের চূড়ান্ত সুপারিশ পায়।

নিউইয়র্কে জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি বা ইউএন-সিডিপির ত্রি-বার্ষিক পর্যালোচনা সভা গত ২২ ফেব্রুয়ারি শুরু হয়েছে। সেখানে দ্বিতীয় দফা পর্যালোচনা শেষে শুক্রবার রাতে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ লাভ করে বাংলাদেশ। সিডিপি তিনটি সূচকের ভিত্তিতে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের বিষয়টি পর্যালোচনা করে। তিনটি সূচকেই বাংলাদেশ শর্ত পূরণ করে অনেক এগিয়ে গেছে। এ কারণেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত এক যুগে সবদিক থেকে এগিয়ে যাওয়ার আন্তর্জাতিক স্বীকৃতি পেল বাংলাদেশ।

জানা গেছে, গত এক যুগে প্রাকৃতিক কিংবা মনুষ্যসৃষ্ট সব দুর্যোগ মোকাবেলা করে বাংলাদেশের সব সূচকে এগিয়ে যাওয়ার বাস্তব চিত্র আজ দেশবাসীর সামনে তুলে ধরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা মহামারীর মহাদুর্যোগের সময়ও গোটা বিশ্ব যখন অর্থনৈতিকভাবে পর্যুদস্ত, বাঘা বাঘা অর্থনৈতিক শক্তিশালী দেশগুলোর প্রবৃদ্ধি যখন নেগেটিভ, ঠিক তখনও দেশকে শুধু অর্থনৈতিকভাবে শক্তিশালীই নয়, প্রবৃদ্ধিও পাঁচ ভাগের ওপরে নিয়ে যাওয়ার সক্ষমতা দেখিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার। দেশের এই এগিয়ে যাওয়ার ক্লান্তিহীন প্রচেষ্টা, পদক্ষেপ, পরিকল্পনা ও বাস্তবায়নের চিত্রই আজ দেশবাসীর সামনে তুলে ধরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৯৮০৯২৪৪
আক্রান্ত
৭৩২০৬০
সুস্থ
১১৮৮৩৬২৩৩
সুস্থ
৬৩৫১৮৩
শীর্ষ সংবাদ:
বিলাসী ব্যয় নয় ॥ ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে কৌশলী পদক্ষেপ         শান্তর শতকে বড় সংগ্রহের পথে বাংলাদেশ         বিকল্প উৎস থেকে টিকা সংগ্রহের সর্বাত্মক প্রচেষ্টা         দুস্থ মানুষের সহায়তায় প্রধানমন্ত্রীর বরাদ্দ সাড়ে ১০ কোটি টাকা         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         ব্যাঙ্ককে হেফাজত বিএনপি গোপন বৈঠকে ষড়যন্ত্র         ১৫ দিনে এলো এক মাসের বেশি রেমিটেন্স         কাম ক্রোধে মত্ত আপাদমস্তক ভণ্ড যুবক         হাওড়ে ধান কাটা ও মাড়াইয়ের ধুম         করোনায় আরও ৯৫ জনের মৃত্যু         দরিদ্র মানুষের জীবন জীবিকায় সবচেয়ে গুরুত্ব দেয়া হবে         রূপপুর বিদ্যুত কেন্দ্রের দ্বিতীয় রি-এ্যাক্টরও আসছে         উদ্বোধনের অপেক্ষায় কক্সবাজারের রানওয়ে প্রকল্প         মেট্রোরেলের বগির প্রথম চালান ঢাকায়         মহামারীতে পোশাক খাতের পুনরুদ্ধার ব্যাহত         আগামী রবিবার দোকান-শপিংমল খোলার বিষয়ে সিদ্ধান্ত         হেফাজতের আরেক সহকারী মহাসচিব গ্রেফতার         দরিদ্র মানুষের জীবন-জীবিকায় সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে : অর্থমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৫, নতুন শনাক্ত ৪২৮০         ঢাকায় পৌঁছেছে মেট্রোরেলের প্রথম কোচ