সোমবার ২৩ ফাল্গুন ১৪২৭, ০৮ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রিয়ালের আটালান্টা পরীক্ষা রাতে

রিয়ালের আটালান্টা পরীক্ষা রাতে
  • উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, হাঙ্গেরিতে জার্মান ক্লাবের আতিথ্য নিচ্ছে ইংলিশ ক্লাব ম্যানসিটি

জাহিদুল আলম জয় ॥ চোটের কারণে বেশ বেকায়দায় আছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ পরাশক্তিদের এখন সেরা একাদশ গঠন করাই মুশকিল হয়ে পড়েছে। এমন অবস্থার মধ্যে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের নকআউট রাউন্ডের ম্যাচে মাঠে নামতে যাচ্ছে গ্যালাক্টিকোরা।

শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচ খেলতে ইতালিতে অবস্থান করছে জিদানের দল। আজ রাতে স্বাগতিক ক্লাব আটালান্টার বিরুদ্ধে মাঠে নামবে সফরকারী রিয়াল মাদ্রিদ। বারগামোতে লীগের ইতিহাসের সর্বোচ্চ ১৩ বারের চ্যাম্পিয়নদের রুখে দিতে ছক কষছে আটালান্টা। রাতে শেষ ষোলোর আরেক ম্যাচে জার্মান ক্লাব বরুশিয়া মনশেনগ্লাডব্যাচের মুখোমুখি হচ্ছে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটি। জার্মানিতে করোনাভাইরাসের প্রকোপ না কমায় ম্যাচটি হবে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের বিখ্যাত পুসকাস এ্যারানায়।

আটালান্টা পরীক্ষায় রিয়াল পাচ্ছে না তুখোড় ফর্মে থাকা ফরোয়ার্ড করিম বেনজেমাকে। শুধু তাই নয়, চোটের জন্য গোলরক্ষকের বাইরে নিয়মিত দলের মাত্র ১১ জন ইতালি সফর করছেন। স্প্যানিশ লা লিগার ম্যাচে রিয়াল ভায়াদোলিদের বিরুদ্ধে ১-০ গোলে জিতেছে রিয়াল। ম্যাচটিতে গোড়ালির চোটের কারণে খেলেননি বেনজেমা। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৮ ম্যাচে ১৭ গোল করা ফরাসী ফরোয়ার্ডকে নিয়ে রিয়াল কোচ জিনেদিন জিদান বলেন, আমাদের কিছু করার নেই। চোটের ওপর কারও হাত নেই। পুরো ফিট না হলে বেনজেমাকে খেলানো হবে না। এটা আমাদের আগেই সিদ্ধান্ত নেয়া। এরপরও ফ্রান্সের বিশ্বকাপ জয়ী কিংবদন্তি জয়ের ব্যাপারে আশাবাদী। জিদান বলেন, প্রতিপক্ষের মাঠে ম্যাচটা কঠিন হবে সন্দেহ নেই। তবে আমরা আমাদের সাধ্যমতো খেলব। আশাকরি জয় নিয়েই ফিরতে পারবে ছেলেরা। বেনজেমা ছাড়াও চোটের কারণে রিয়াল তাঁবু থেকে আপাতত ছিটকে পড়েছেন নিয়মিত অধিনায়ক সার্জিও রামোস, ফরোয়ার্ড ইডেন হ্যাজার্ড, তারকা ডিফেন্ডার মার্সেলো, দানি কারভাহাল, ফেডে ভালভার্ডে, রডরিগো, আলভারো ওড্রিওসোলা ও এডার মিলিটাও।

গ্রুপপর্বে শুরুর দিকে রিয়ালের পারফর্মেন্স ছিল যাচ্ছেতাই। ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ঘরের মাঠে ইউক্রেনের ক্লাব শাখতার ডোনেস্কের কাছে ৩-২ গোলে হার দিয়ে শুরু হয় মিশন। এরপর জার্মানিতে মনশেনগ্লাডব্যাচের সঙ্গে ২-২ গোলে ড্র করে গ্রুপপর্বেই বিদায়ের শঙ্কায় পড়ে। নিজেদের তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় গ্যালাক্টিকোরা। ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানকে হারায় ৩-২ গোলে। ফিরতি লেগে আবারও ইন্টারকে ২-০ গোলে পরাজিত করে। কিন্তু পরের ম্যাচে শাখতার ডোনেস্কের কাছে আবারও হেরে যায় ২-০ গোলে। বেনজেমার জোড়া গোলে নিজেদের শেষ গ্রুপ ম্যাচে মনশেনগ্লাডব্যাচকে ২-০ গোলে হারিয়ে গ্রুপসেরা হয়ে শেষ ষোলোর টিকেট কাটে রিয়াল।

অন্যদিকে গ্রুপপর্বে ম্যানচেস্টার সিটি ছিল রীতিমতো অপ্রতিরোধ্য। ‘সি’ গ্রুপে ছয় ম্যাচের মধ্যে পাঁচটিতে জয় ও একটিতে ড্র করে গ্রুপসেরা হয় সিটিজেনরা। পর্তুগীজ ক্লাব পোর্তোকে ৩-১ গোলে হারিয়ে মিশন শুরু করা সিটি পরের ম্যাচে ফ্রান্সের মার্শেইকে হারায় ৩-০ গোলে। তৃতীয় ম্যাচে গ্রিসের অলিম্পিয়াকোসকে একই ব্যবধানে পরাজিত করে পেপ গার্ডিওলার দল। ফিরতি লেগে অলিম্পিয়াকোসকে ১-০ গোলে হারানোর পর পোর্তোর মাঠে গোলশূন্য ড্র করে। মার্শেইকে ৩-০ গোলে হারিয়ে গ্রুপপর্বের খেলা শেষ করে সিটি।

চ্যাম্পিয়ন্স লীগের মতো ইংলিশ প্রিমিয়ার লীগেও দারুণ ছন্দে আছে সিটিজেনরা। প্রতিদ্বন্দ্বীদের চেয়ে বেশ খানিকটা এগিয়ে থেকে শিরোপা পুনরুদ্ধারের পথে চলেছে দলটি। তবে জার্মান ক্লাবের বিরুদ্ধে সতর্ক থেকেই মাঠে নামছে সিটি। কোচ গার্ডিওলা বলেন, মনশেনগ্লাডব্যাচ ভাল দল। দলটি বেশ ব্যালেন্সড। ওদের হারাতে হলে আমাদের সেরাটা দিতে হবে। তবে আমি আমার দল নিয়ে আশাবাদী।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৬৭৬৮১৪২
আক্রান্ত
৫৪৯৭২৪
সুস্থ
৯২৩৬৬৮৮৯
সুস্থ
৫০১৯৬৬
শীর্ষ সংবাদ:
সত্য দাবিয়ে রাখা যায় না ॥ ৭ মার্চের ঐতিহাসিক ভাষণই প্রকৃত স্বাধীনতার ঘোষণা         অপশক্তি পরাজিত করে সোনার বাংলা গড়াই ৭ মার্চের শপথ ॥ কাদের         ৭ মার্চের ভাষণের আবেদন ৫০ বছর পরেও অম্লান ॥ তথ্যমন্ত্রী         গাজীপুরে গার্মেন্টস কর্মী স্ত্রীকে ৭ টুকরা করে খুন ॥ স্বামী আটক         সবার সঙ্গে আলোচনা করে পরিকল্পিত ঢাকা গড়তে চাই         দেশে করোনা শনাক্তের বছর পূর্ণ হলো আজ         দণ্ডিত ৪৭ যুদ্ধাপরাধীকে গ্রেফতারের জন্য খুঁজছে পুলিশ         সাংবাদিক মুজাক্কির হত্যা মামলায় যুবলীগ কর্মী আটক         ২৬ মার্চেই বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ         নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত         বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে ঐক্য নিয়ে কাজ করতে হবে : আইজিপি         ৪১তম বিসিএসে পরীক্ষার্থীদের জন্য কঠোর নির্দেশনা পিএসসির         এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান         করোনা : গত ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, শনাক্ত ৬০৬         “বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম”         নারী দিবসে জাতীয় পর্যায়ে সম্মাননা পাচ্ছেন শ্রেষ্ঠ ৫ জয়িতা         বঙ্গবন্ধুকে হত্যা করার পর ২১ বছর বাজেনি ৭ মার্চের ভাষণ         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে স্পিকারের শ্রদ্ধা         উপসচিব পদে পদোন্নতি পেলেন ৩৩৭ কর্মকর্তা         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা