বৃহস্পতিবার ১ বৈশাখ ১৪২৮, ১৫ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৭ এপ্রিল থেকে করোনা টিকার দ্বিতীয় ডোজ দেয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী

  • আরও ২০ লাখ টিকা এসেছে

স্টাফ রিপোর্টার ॥ আগামী ৭ এপ্রিল থেকে সারাদেশে দ্বিতীয় ডোজ করোনা টিকা প্রদান কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, বিশ^ স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী করোনার প্রথম ডোজ গ্রহণের ৮ সপ্তাহ পর ২য় ডোজ গ্রহণের কথা বলা হয়েছে। সারাদেশে ৭ ফেব্রুয়ারি একযোগে ভ্যাকসিন প্রদান শুরু করা হয়েছে। সে অনুযায়ী আগামী ৭ এপ্রিল থেকে দেশব্যাপী ২য় ডোজ টিকা প্রদান কার্যক্রম শুরু হবে। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের আধুনিকায়ন, সম্প্রসারণ এবং পুনর্নির্মাণ শীর্ষক প্রকল্পের অগ্রগতি সংক্রান্ত এক সভা শেষে উপস্থিত সাংবাদিকদের এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। এ সময় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ আবদুল মান্নান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব মোঃ আলী নূর, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ এ বি এম খুরশীদ আলম, স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক অধ্যাপক ডাঃ এ এইচ এম এনায়েত হোসেন, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক সিদ্দিকা আক্তারসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বর্তমানে দেশে ভ্যাকসিন গ্রহণের জন্য ৩৬ লাখ ৪৩ হাজার ২৫৯ জন মানুষ রেজিস্ট্রেশন করেছেন জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ পর্যন্ত দেশে মোট ২৩ লাখ ৮ হাজার ১৫৭ জন মানুষ ভ্যাকসিন গ্রহণ করেছেন। এদের মধ্যে পুরুষ ১৫,১৮,৭১৫ জন এবং মহিলা ৭,৮৯,৪৪২ জন ভ্যাকসিন গ্রহণ করেছেন ভ্যাকসিনের নতুন ডোজ প্রদানে বিশে^র অনেক দেশই আগ্রহ প্রকাশ করছে এবং সরকারের সঙ্গে আলোচনা করছে বলেও স্বাস্থ্যমন্ত্রী উল্লেখ করেন।

জাহিদ মালেক আরও জানান, পূর্বের ৭০ লাখ ভ্যাকসিনের পাশাপাশি সোমবার রাত সাড়ে ১১টায় আর নতুন ২০ লাখ ভ্যাকসিন দেশে এসেছে। এইখানে একটা ঘাটতি রয়ে গেল। এ বিষয়ে সেরামের ওপর আমরা চাপ প্রয়োগ করেছি। এখানে তাদের যে সরবরাহকারী আছে তাদের ওপরও আমরা চাপ দিয়েছি যে এটা তাড়াতাড়ি মেকাপ করেন। তারা আমাদের বলেছে আগামী মাসে বাড়িয়ে দেবে। সেটা কত বাড়িয়ে দেবে সেটা এখনও নিশ্চিত করেনি।

স্বাস্থ্যমন্ত্রী জানান, সরকার বিকল্প উৎস থেকেও টিকা আনার চিন্তা করছে। সরকারের কাছে নতুন কিছু প্রতিষ্ঠান টিকা সরবরাহের জন্য আবেদন করছে। তিনি বলেন, সে বিষয়ে সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। টিকাদান কার্যক্রম পরিচালনা করা হবে টিকা কতটা পাওয়া যাবে তার ওপর নির্ভর করে।

দেশে চলমান চল্লিশোর্ধ ব্যক্তিদের ভ্যাকসিন প্রদান কার্যক্রমের পাশাপাশি দেশের শিক্ষক, বিমানের পাইলট, জাহাজের ক্রুসহ আরও অন্যান্য ফ্রন্টলাইনারদের ভ্যাকসিন প্রদানে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। আমাদের যে হারে টিকার জন্য রেজিস্ট্রেশন হচ্ছে, যে হারে টিকা নিচ্ছে সেটা বজায় থাকবে যদি সে অনুযায়ী টিকা পাই। যদি টিকা পাওয়ার পরিমাণ কম বেশি হয়ে যায় তাহলে ভ্যাকসিন দেয়ার হারও একটু কমবেশি করতে হবে।

বিদেশগামীরা নোভেল করোনাভাইরাসের দুই ডোজ টিকা নিলেও কোভিড-১৯ নেগেটিভ সনদ লাগবে বলে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কারণ যে দেশে যাবে সেটা তারা দেখতে চাইবে। এ কারণে ডাবল ডোজের সার্টিফিকেট এবং কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট দুটোই লাগবে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৬         ফের ‘করোনা বুলেটিন’ চালু হচ্ছে         করোনা : ক্রেতাশূন্য ইফতারের দোকান         আব্দুল মতিন খসরু আর নেই         করোনা : চলে গেলেন শামসুজ্জামান খান         করোনা মোকাবেলায় প্রযুক্তির অবকাঠামো সহায়ক ভূমিকা পালন করছে: পলক         বিদেশগামী কর্মীদের জন্য শিগগিরই বিশেষ ফ্লাইট চালু         সম্মিলিত শক্তি দিয়ে করোনা ভাইরাসকে প্রতিহত ও পরাজিত করতে হবে ॥ কাদের         রাজধানীর রাস্তায়-রাস্তায় পুলিশের চেকপোস্ট         ভার্চ্যুয়ালি বর্ষবরণ করল ছায়ানট         যানবাহন পারাপারের ব্যাপারে যা জানাল দৌলতদিয়া ঘাট কর্তৃপক্ষ         করোনা ভাইরাস ॥ একদিনে সর্বোচ্চ মৃত্যু ব্রাজিলে         এডভোকেট আব্দুল মতিন খসরু এমপি'র মৃত্যুতে আইনমন্ত্রীর শোক         হেফাজতের কেন্দ্রীয় নেতা মুফতি শরিফ উল্লাহ একদিনের রিমান্ডে         কিছু গণমাধ্যমের সমালোচনা আমাদের মনোবল ভেঙে দিচ্ছে ॥ স্বাস্থ্য ডিজি         নববর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতীকী মঙ্গল শোভাযাত্রা         দৌলতদিয়ায় ফেরি বন্ধ, অপেক্ষায় কয়েকশ পণ্যবাহী ট্রাক         ভারতে একদিনে ১ লাখ ৮৪ হাজারের বেশী করোনা ভাইরাসের রোগী শনাক্ত         বাঙালিদের বৈশাখী শুভেচ্ছা জানালেন জো বাইডেন         ৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধি শুরু করছে ইরান