মঙ্গলবার ২৫ ফাল্গুন ১৪২৭, ০৯ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিনজিয়াংয়ে গণহত্যার অভিযোগ প্রত্যাখ্যান চীনের

শিনজিয়াংয়ে গণহত্যার অভিযোগ প্রত্যাখ্যান চীনের

অনলাইন ডেস্ক ॥ শিনজিয়াংয়ে কখনোই কোনো গণহত্যা, বাধ্যতামূলক শ্রম ও ধর্মীয় নিপীড়নের ঘটনা ঘটেনি বলে দাবি করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

সোমবার জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে দেওয়া বক্তৃতায় তিনি এ দাবি করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ওই অঞ্চলে বসবাসকারী মুসলিম উইঘুর ও অন্যান্য সংখ্যালঘু জাতিগোষ্ঠী ধর্মীয় স্বাধীনতাসহ অন্যান্য মৌলিক অধিকার ভোগ করছে বলে জানিয়েছেন তিনি।

চীনের ওই পশ্চিমাঞ্চলে ২৪ হাজার মসজিদ আছে বলেও জানান তিনি।

ওয়াং বলেন, এইসব প্রাথমিক তথ্য তুলে ধরছে যে সেখানে, শিনজিয়াংয়ে কখনোই তথাকথিত গণহত্যা, বাধ্যতামূলক শ্রম অথবা ধর্মীয় নিপীড়নের ঘটনা ঘটেনি। শিনজিয়াংয়ের দরজা সবসময় খোলা আছে। বিভিন্ন দেশ থেকে আসা লোকজন যারা শিনজিয়াং পরিদর্শন করেছেন প্রকৃত ঘটনা এবং সত্য জেনেছেন। হাই কমিশনার ফর হিউম্যান রাইটসকে (জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল বাচেলেত) শিনজিয়াং পরিদর্শনে স্বাগত জানাচ্ছে চীন।

শিনজিয়াংয়ের মুসলিম উইঘুর ও অন্যান্য সংখ্যালঘু জাতিগোষ্ঠীর বিরুদ্ধে গণহত্যা চালানো হচ্ছে, তাদের বাধ্যতামূলক শ্রমে নিয়োজিত করা হচ্ছে এবং তাদের ধর্মীয়ভাবে নিপীড়ন করা হচ্ছে, পশ্চিমা গণমাধ্যমের এ ধরনের অভিযোগগুলোকে ‘হীন আক্রমণ’ বলে অভিহিত করেছেন তিনি।

চীন সরকার শিনজিয়াং অঞ্চলে উইঘুর ও অন্যান্য মুসলিম জাতিগত সংখ্যালঘুদের ওপর ব্যাপক-মাত্রায় নিপীড়ন চালিয়ে ‘গণহত্যা’ এবং মানবতার বিরুদ্ধে অপরাধ করছে বলে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের বিপক্ষে খেলছেন না কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন         মামলায় হাজি সেলিমের ১৩ বছরের দণ্ডের মামলার রায় আজ         প্রতিবন্ধী নারীকে ধাক্কা ॥ বাসচালক-হেলপার গ্রেফতার         কলকাতায় রেলের ভবনে আগুনে নিহত ৯         বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু উদ্বোধন মঙ্গলবার         সস্ত্রীক করোনা ভাইারসে আক্রান্ত সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদ         টিকার পূর্ণ ডোজ গ্রহণকারীদের সঙ্গে সাক্ষাতে মাস্কের প্রয়োজন নেই         প্রভুদের ভুলতে পারেনি ॥ ওরা এখনও পালিত সারমেয় দল হিসেবেই আছে         ব্রিটিশ রাজপরিবারেও বর্ণবাদ রয়েছে, মুখ খুললেন মেগান         চাঙ্গা হবে গ্রামীণ অর্থনীতি         অধিকার আদায় করে নিতে হবে         মহেশখালীতে হচ্ছে এলপিজি মাদার টার্মিনাল         জিয়াকে ধরতে পুলিশের অভিযান         খালেদার সাজা স্থগিতের মেয়াদ ফের ৬ মাস বাড়ছে         দেশে করোনা সংক্রমণ উর্ধমুখী         ৪১তম বিসিএস পরীক্ষা পেছানোর দাবি, টিকা নিশ্চিতের আহ্বান         সরকারের পক্ষ থেকে আমার ওপর কোন চাপ ছিল না         মংলা বন্দরে ৭৯৩ কোটি টাকার ড্রেজিং প্রকল্প         ধর্ষণের শিকার নারীর ছবি, পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা         মুজিব জন্মশতবর্ষে পর্যটন স্পটগুলো উন্মুক্ত