শনিবার ১৫ ফাল্গুন ১৪২৭, ২৭ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুখে কালো কাপর বেঁধে ববি শিক্ষার্থীদের মিছিল ॥ হল খুলে দেয়ার দাবি

মুখে কালো কাপর বেঁধে ববি শিক্ষার্থীদের মিছিল ॥ হল খুলে দেয়ার দাবি
  • বাস ধর্মঘট স্থগিত

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ গভীর রাতে হামলার সঠিক তথ্য তুলে ধরে মামলা এবং মামলায় নামধারীদের অর্ন্তভূক্ত ও তাদের গ্রেফতারের পাশাপাশি শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করণের দাবির সাথে এবার হল খুলে দেওয়ার দাবি করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা।

সোমবার সকালে বিষয়টি নিশ্চিত করে আন্দোলনরত শিক্ষার্থীদের অন্যতম নেতা অমিত হাসান রক্তিম ও মাহমুদুল হাসান তমাল বলেন, অপরাধীরা এখনো গ্রেফতার হয়নি। আমরা নিরাপত্তাহীনতায় ভূগছি। এখন আমাদের ভার্সিটির সামনে ছাড়া অন্য কোথাও নিরাপত্তা নেই। বারবার অনুরোধ করার পরেও প্রশাসনও আমাদের নিরাপত্তার কথা চিন্তা করে হল খুলে দিচ্ছেনা। তাই আমরা গ্রাউন্ড ফ্লোরে রবিবার রাতে রাত্রীযাপন করেছি।

অপরদিকে গভীর রাতে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উপর হামলার বিচারের দাবিতে নানা কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। তবে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রবিবার এবং বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে সোমবার সড়ক অবরোধ কর্মসূচি স্থগিত রাখা হয়েছে।

ববি’র আন্দোলনরত শিক্ষার্থীরা হামলাকারীদের গ্রেফতারসহ তিন দফা দাবিতে মুখে কালো কাপড় বেঁধে মৌন মিছিল করেছেন। ববি’র প্রধান গেট এলাকা থেকে মিছিল শুরু হয়ে বরিশাল-কুয়াকাটা মহাসড়কসহ ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদিক্ষণ করে। এরপর একাডেমিক ভবনের সামনে জড়ো হয়ে শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করেন। তাদের (শিক্ষার্থীদের) দাবি বাস্তবায়ন করা না হলে যেকোন সময় থেকে ফের সড়ক অবরোধ কর্মসূচি পালন করা হবে বলেও হুশিয়ারী দেয়া হয়েছে।

বাস ধর্মঘট স্থগিত ॥ চরমোনাই দরবার শরীফের ওয়াজ মাহফিল উপলক্ষে সোমবার থেকে আগামী তিনদিন বাস ধর্মঘট ও সড়ক অবরোধের সকল কর্মসূচি স্থগিত করেছে বরিশালের রূপাতলীস্থ বাস মালিক ও শ্রমিকরা। বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন জানান, চরমোনাইয়ের মাহফিলে অসংখ্য লোক দেশের বিভিন্নস্থান থেকে আসেন। তাদের সুবিধার্থে তিন দিনের জন্য বাস মালিক ও শ্রমিকরা সকল কর্মসূচি স্থগিত করেছেন। তিনদিন পরে পরিস্থিতি বিবেচনায় প্রয়োজনে নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হবে। ববি’র শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় দুইজন বাস শ্রমিককে গ্রেফতার করে পুলিশ। পরবর্তীতে বাস শ্রমিকদের মুক্তির দাবিতে সড়ক অবরোধ ও ধর্মঘট করে আসছিলো বাস মালিক ও শ্রমিকরা।

ঝাড়– মিছিল ॥ রূপাতলী বাস-মালিক সমিতির সাবেক সভাপতি ও মহানগর স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক আজিজুর রহমান শাহিনের বিরুদ্ধে সাধারণ বাসচালক ও শ্রমিকরা সোমবার বেলা ১১টার দিকে ঝাড়– মিছিল করেছে। ববি’র শিক্ষার্থীদের ওপর গভীররাতে হামলার ঘটনায় আজিজুর রহমান শাহিন একটি বেসরকারি টিভি চ্যানেলে বাস-মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওসার হোসেন শিপনকে অভিযুক্ত করে বক্তব্য দিয়েছেন। এ ঘটনার প্রতিবাদে ক্ষিপ্ত হয়ে ওঠে রূপাতলী বাস-মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের সদস্যরা। তারা শাহিনের বিচারের দাবিতে ঝাড়– মিছিল করেছেন।

উল্লেখ্য, গত ১৬ ফেব্রুয়ারি ববি’র দুই শিক্ষার্থীকে মারধর ও লাঞ্ছিত করার ঘটনায় মহাসড়ক অবরোধ করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। পরবর্তী সময়ে অভিযুক্ত শ্রমিককে আটক করলে অবরোধ তুলে নেওয়া হয়। এ ঘটনার জেরধরে ওইদিন দিবাগত গভীর রাতে রূপাতলী হাউজিংয়ের ভেতর ববি’র শিক্ষার্থীদের মেসে হামলা চালায় পরিবহন শ্রমিকরা। এতে ঘুমন্ত ১১ শিক্ষার্থী আহত হয়। ওই রাত থেকে মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা।

শীর্ষ সংবাদ:
এক যুগ আগের আর আজকের বাংলাদেশ এক নয় : প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, নতুন শনাক্ত ৪০৭         ‘শুধু ডিগ্রি দেয়া নয়, শিল্পের উপযোগী জনশক্তি তৈরিতে মনোযোগ জরুরী’         এলডিসি থেকে উন্নয়নশীল দেশের তালিকায় যেতে চূড়ান্ত সুপারিশ পেল বাংলাদেশ         “জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির জনক”         শাহবাগে সংঘর্ষ ॥ ৭ জনকে আসামি করে পুলিশের মামলা         পরিবর্তন করা হচ্ছে তথ্য মন্ত্রণালয়ের নাম         ঢাবিতে আজও বিক্ষোভ, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি         আন্দামানে ৮১ রোহিঙ্গাকে ফেরত নিতে বাধ্য নয় বাংলাদেশ         দেশ গড়ার কাজে প্রবীণদের অভিজ্ঞতা কাজে লাগাতে হবে ॥ সমাজকল্যাণ মন্ত্রী         দল থেকে ড. কামাল হোসেনকে বাদ দেয়ার প্রস্তাব নেতাদের         ২০২১ সালের মধ্যে ৫জি চালু হতে যাচ্ছে         খাশোগিকে হত্যার অনুমোদন দেন সৌদি যুবরাজ ॥ যুক্তরাষ্ট্র         ৭৬ সৌদি নাগরিকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ‘খাশোগি নিষেধাজ্ঞা’ আরোপ         খুলনায় ট্রাকচাপায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত         নাইজেরিয়ায় তিন শতাধিক মেয়ে স্কুল শিক্ষার্থীকে অপহরণ         জাতিসংঘে জান্তা সরকারের বিরুদ্ধে দাঁড়ালেন মিয়ানমারের দূত         করোনা টিকায় শিক্ষকদের অগ্রাধিকার         পৌরসভা নির্বাচন ॥ পঞ্চম ধাপের প্রচার শেষ, ভোট রবিবার         ঢাকা বারের সভাপতি আ. লীগের, সম্পাদক বিএনপির