শুক্রবার ১৩ ফাল্গুন ১৪২৭, ২৬ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা সংক্রান্ত ১০ নির্বাহী আদেশে স্বাক্ষর বাইডেনের

করোনা সংক্রান্ত ১০ নির্বাহী আদেশে স্বাক্ষর বাইডেনের

জনকণ্ঠ ডেস্ক ॥ করোনা সংক্রান্ত ১০ নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসে অভিষেকের দ্বিতীয় দিন বৃহস্পতিবার তিনি এসব আদেশে স্বাক্ষর করেন। এর আগে বুধবার করোনা বিষয়ক আরও দুটি নির্বাহী আদেশ জারি করেন তিনি। যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং দেশটির শীর্ষস্থানীয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. এ্যান্থনি ফাউচিও বৃহস্পতিবার নির্বাহী আদেশে স্বাক্ষরের সময় বাইডেনের পাশে ছিলেন। খবর সিএনএন, লস এ্যাঞ্জেলেস টাইমস, ইউএসএ টুডে, ওয়াশিংটন পোস্ট, নিউইয়র্ক টাইমস, ফক্স নিউজ, ভয়েস অব আমেরিকা ও দ্য ওয়াল স্ট্রিট জার্নালের।

পরে হোয়াইট হাউসের রুজভেল্ট রুমে বাইডেন তার ১৯৮ পৃষ্ঠার পরিকল্পনা সাংবাদিকদের সামনে তুলে ধরেন। তিনি জানান, ফেডারেল সরকারের সহায়তায় আগামী এক মাসের মধ্যে ১০০টি টিকা কেন্দ্র খোলা হবে। আগামী ১০০ দিনের মধ্যে ১০ কোটি মার্কিনীকে টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এটি আমাদের দেশে এখন পর্যন্ত সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলোর মধ্যে একটি। এ্যান্থনি ফাউচি সাংবাদিকদের জানান, ১০০ দিনের মধ্যে ১০ কোটি মানুষকে টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ যুক্তিসঙ্গত। এ পর্যন্ত এক কোটি ছয় লাখ মানুষকে টিকা দেয়া হয়েছে যা আগের প্রশাসনের ডিসেম্বরের মধ্যে দুই কোটি মানুষকে টিকা দেয়ার লক্ষ্যমাত্রার চেয়ে কম। যুক্তরাষ্ট্রের সতর্ক করে দিয়ে বাইডেন বলেন, করোনা মহামারী নিয়ে সামনে এখনও অনেক কঠিন দিন রয়েছে। পরিস্থিতি উন্নতির বদলে অবনতির দিকে যাচ্ছে। আগামী মাসেই মৃতের সংখ্যা পাঁচ লাখ ছাড়াতে পারে। তিনি বলেন, গত এক বছর আমরা ফেডারেল সরকারের ওপর নির্ভর করতে পারিনি। এই ব্যর্থতার জন্য আমাদের মর্মান্তিক মূল্য দিতে হয়েছে। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২ কোটি ৪০ লাখের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। চার লাখ আট হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রেই বেশি।

আশঙ্কা বাইডেনের ॥ ফেব্রুয়ারিতেই যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা পাঁচ লাখে পৌঁছাবে। বৃহস্পতিবার হোয়াইট হাউসে নিজের এমন আশঙ্কার কথা জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। মার্কিনীদের সতর্ক করে দিয়ে বাইডেন বলেছেন, করোনা মহামারী নিয়ে সামনে এখনও অনেক কঠিন দিন রয়েছে। পরিস্থিতি উন্নতির বদলে অবনতির দিকে যাচ্ছে। আগামী মাসেই মৃতের সংখ্যা পাঁচ লাখ ছাড়াতে পারে। তিনি বলেন, গত এক বছর আমরা কেন্দ্রীয় সরকারের ওপর নির্ভর করতে পারিনি। এই ব্যর্থতার জন্য আমাদের মর্মান্তিক মূল্য দিতে হয়েছে।

ট্রাম্পের অভিশংসন বিলম্বিত করার আবেদন ॥ যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচার প্রক্রিয়ার কাজ শুরুর জন্য ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে চেয়েছেন রিপাবলিকানরা। তাদের দাবি, অভিশংসন মোকাবেলা করার প্রস্তুতি নিতে ট্রাম্পকে এ সময় দেয়া হবে। গত ৬ জানুয়ারি কংগ্রেসে বাইডেনের বিজয়ের স্বীকৃতি দেয়ার সময় যুক্তরাষ্ট্রের কংগ্রেস ক্যাপিটল ভবনে হামলা চালায় বিক্ষুব্ধ ট্রাম্প সমর্থকরা। এ হামলায় চার বিক্ষোভকারী ও একজন পুলিশ কর্মকর্তা নিহত হন। এ হামলায় উস্কানি দেয়ার অভিযোগে বাংলাদেশ সময় ১৪ জানুয়ারি ভোরে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব পাস হয়। এর ফলে মেয়াদ শেষ হওয়ার আগেই ট্রাম্পকে ‘অসম্মানজনকভাবে’ বিদায় দিতে প্রস্তুতি নেয় প্রতিনিধি পরিষদ। এর আগে ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ২০২০ সালে অভিশংসিত হয়েছিলেন ট্রাম্প। এদিকে, ২১ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন বাইডেন। শপথ নেয়ার পর প্রথম দিনেই ট্রাম্পের বির্তকিত ১৫ পদক্ষেপ ও আদেশ বাতিল করেছেন বাইডেন। এ দিন তিনি ১৫টি নির্বাহী আদেশ ও দুটি দাফতরিক নথিতে সই করেছেন। এর মধ্য দিয়ে তিনি বুঝিয়ে দিলেন, ট্রাম্পের নীতি পাল্টে দিতে দেরি করতে রাজি নন।

রাশিয়ার সঙ্গে পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ বাড়াতে চান বাইডেন ॥ প্রেসিডেন্ট বাইডেন রাশিয়ার সঙ্গে পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ আরও ৫ বছর বাড়াতে আগ্রহী বলে জানিয়েছে হোয়াইট হাউস। নিউ স্টার্ট (স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশন ট্রিটি) নামে এ চুক্তিটির মেয়াদ চলতি বছরের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শেষ হওয়ার কথা; মেয়াদ বাড়লে এটি ২০২৬ পর্যন্ত বলবত থাকবে। বাইডেনের এ সিদ্ধান্তকে তার প্রশাসনের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রথম বড় ধরনের সিদ্ধান্ত হিসেবে দেখা হচ্ছে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, নিউ স্টার্ট ট্রিটিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা স্বার্থে গুরুত্বপূর্ণ মনে করেন প্রেসিডেন্ট বাইডেন এবং রাশিয়ার সঙ্গে এখনকার বাজে সম্পর্কের মধ্যে এই মেয়াদ বাড়ানো আরও জরুরী। বাইডেন মার্কিন গোয়েন্দাদেরকে সোলার উইন্ডস সাইবার হ্যাকিং, ২০২০-এর নির্বাচনে রুশ হস্তক্ষেপ, রাশিয়ার বিরোধীদলীয় নেতা এ্যালেক্সি নাভালনিকে হত্যাচেষ্টা এবং আফগানিস্তানে মার্কিন সেনাদের হত্যায় পুরস্কার দেয়ার অভিযোগগুলো খতিয়ে দেখারও নির্দেশ দিয়েছেন বলে সাকি জানিয়েছেন। ফেব্রুয়ারির ৫ তারিখে মেয়াদ শেষ হতে যাওয়া নিউ স্টার্ট ট্রিটি অনুযায়ী, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার কেউই এক হাজার ৫৫০টির বেশি কৌশলগত পারমাণবিক ওয়ারহেড মোতায়েন করতে পারত না। ট্রাম্প প্রশাসন কয়েকবারই এই চুক্তিটির মেয়াদ বাড়াতে অনাগ্রহ প্রকাশ করেছে; তেমনটা ঘটলে অস্ত্র প্রতিযোগিতা বেড়ে যাবে বলে বিশেষজ্ঞরা সতর্ক করে আসছিলেন। নিউ স্টার্ট ট্রিটির মেয়াদ বাড়াতে বাইডেনের সিদ্ধান্ত বিষয়ে মার্কিন আইন প্রণেতাদের জানানো হয়েছে বলে এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে। বুধবার ক্রেমলিন জানিয়েছিল, তারা পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ বাড়ানোর প্রতিশ্রুতিতে এখনও অটল। বাইডেন প্রশাসন এ বিষয়ে চুক্তি স্বাক্ষরে এগিয়ে এলে স্বাগত জানানো হবে, বলেছিল তারা।

ট্রাম্পকে ফোন করার কোন পরিকল্পনা নেই বাইডেনের ॥ সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে ফোন করার কোন পরিকল্পনা বর্তমান প্রেসিডেন্ট বাইডেনের নেই বলে জানিয়েছে হোয়াইট হাউস। ট্রাম্প বাইডেনের উদ্দেশে একটি ‘অত্যন্ত উদার’ একটি চিঠি লিখেছেন বলে সাংবাদিকদের কাছে বিষয়টি উল্লেখ করেন বাইডেন। এ প্রেক্ষিতে ট্রাম্পকে ফোন করার পরিকল্পনা বর্তমান প্রেসিডেন্টের আছে কিনা এমন প্রশ্নের জবাবে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি সাংবাদিকদের বলেন, কল করার কোন পরিকল্পনা নেই। বাইডেনের অভিষেক অনুষ্ঠানে ট্রাম্প উপস্থিত ছিলেন না, যা যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্টদের জন্য এক বিরল ঘটনা। সাকি বলেন, তিনি (বাইডেন) যা বলতে চেয়েছেন তা হলো সাবেক প্রেসিডেন্টের অনুমতি ছাড়া তার ব্যক্তিগত চিঠি তিনি প্রকাশ করতে চান না। তবে আমি বলব না ফোন কলের মাধ্যমে তিনি এই অনুমতি চাইবেন, ব্যক্তিগত যে চিঠিটি পাঠানো হয়েছে সেটির ওপর তিনি শুধু শ্রদ্ধাশীল থাকার চেষ্টা করছিলেন। ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রথাগত অনেক নিয়মই রক্ষা করেননি। এর মধ্যে রয়েছে বাইডেনের অভিষেক অনুষ্ঠানে উপস্থিত না থাকা ও তাকে প্রাতিষ্ঠানিকভাবে অভিনন্দন না জানানো। প্রথা অনুযায়ী উত্তরসূরির জন্য ট্রাম্প নোট রেখে যাবেন কিনা সেটি বুধবার পর্যন্ত অস্পষ্ট ছিল। চিঠি সম্পর্কে বুধবার ওভাল অফিসে বাইডেন বলেন, প্রেসিডেন্ট (ট্রাম্প) অত্যন্ত উদার একটি চিঠি লিখেছেন। তবে যেহেতু এটি ব্যক্তিগত, তাই তার সঙ্গে কথা বলার আগে আমি এ সম্পর্কে কিছু বলব না। তবে এটি উদার ছিল।

শীর্ষ সংবাদ:
অনেক উন্নত দেশের আগে টিকার ব্যবস্থা করতে পেরেছি ॥ প্রধানমন্ত্রী         পিলখানায় শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন         গভীর হবে সম্পর্ক ॥ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আসছেন মোদি         আপীল বিভাগে চূড়ান্ত বিচারের অপেক্ষা         হঠাৎ ছাত্র আন্দোলনের পেছনে বিশেষ মহলের ইন্ধন!         বিএনপির সাত মার্চ পালনের উদ্যোগ ইতিবাচক ॥ কাদের         পিএসসির আদলে কমিশন গঠনের উদ্যোগ         একযুগ পেরিয়ে গেলেও বিস্ফোরক মামলার নিষ্পত্তি হয়নি         করোনায় আক্রান্ত ও শনাক্ত কমেছে         পঞ্চম ধাপের পৌর নির্বাচন নিয়েও শঙ্কা         আগে টাকা দিন, পরে আলোচনা- না দিলে জেলে যেতে হবে         মেরিন ফিশিং সেক্টরে নৈরাজ্য ও স্বেচ্ছাচারিতা         খাদ্য নিরাপত্তায় উন্নত জাতের ধান আবাদ করছেন জুমিয়ারা         বিদেশফেরতদের তথ্য সংগ্রহে ডিজিটাল প্ল্যাটফর্ম         একটি চিহ্নিত মহল ছাত্রসমাজকে বিভ্রান্ত করার চেষ্টা করছে : শিক্ষামন্ত্রী         স্কুল-কলেজ খুলতে পর্যালোচনা সভা ডেকেছে সরকার         মেঘালয় সীমান্তে আরও একটি সীমান্ত হাট         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪১০         রেলে বড় নিয়োগ আসছে ॥ মন্ত্রী         “ক্যাডেটদের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার সুযোগ সৃষ্টি করে দিচ্ছি”