রবিবার ২৩ ফাল্গুন ১৪২৭, ০৭ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উবাচ

লোপাটে নিমগ্ন

স্টাফ রিপোর্টার ॥ প্রাণঘাতী করোনায় থাবায় রীতিমতো কুপোকাত গোটা বিশ^। আমেরিকা থেকে শুরু করে দুনিয়ার সর্বোচ্চ শক্তিধর দেশগুলো নানা পদক্ষেপ নিয়েও এই ভাইরাসে মৃত্যু ঠেকাতে পারেনি। এখনও প্রতিদিন মহামারীতে প্রাণ যাচ্ছে বহু মানুষের। সব মিলিয়ে এখন পর্যন্ত পৃথিবীতে করোনায় মৃত্যুর সংখ্যা ২০ লাখ ৭৩ হাজারের বেশি। বাংলাদেশে বৃহস্পতিবার পর্যন্ত করোনায় মৃত্যুর সংখ্যা সাত হাজার ৯৬৬। যা ভারতের চেয়েও কম।

অন্যান্য দেশের তুলনায় করোনার ভয়াবহতা বাংলাদেশে কম হলেও তা নজরে নেই বিরোধী দল বিএনপির। করোনা নিয়ে প্রতিদিনই দলটির পক্ষ থেকে নেতাদের সরকারবিরোধী গিবত চলছেই। তেমনি ভ্যাকসিন নিয়েও বিএনপির পক্ষ থেকে সরকারের বিরুদ্ধে অভিযোগের তীর ছোড়া হচ্ছে।

এরই ধারাবাহিকতায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘এই সরকার করোনা নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছে। এখন তারা ভ্যাকসিন নিয়ে আর এক লুটপাটে নিমগ্ন হয়েছে। জনগণের কাছে তাদের জবাবদিহিতা নেই, সে কারণে ভ্যাকসিন নিয়েও দুর্নীতিতে জড়িয়ে পড়েছে।’

ভোটের নাটক

স্টাফ রিপোর্টার ॥ এবারের পৌর নির্বাচনকে কেন্দ্র করে সারাদেশে আওয়ামী লীগের প্রার্থীদের মধ্যে সবচেয়ে আলোচিত ছিলেন ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ভাই কাদের মির্জা। দলের বিরুদ্ধে গঠনমূলক সমালোচনা ও স্থানীয় নেতাদের রোষানলে পড়ে নানা কথা বলেছেন তিনি। মূলত এজন্যই প্রতিদিন তার দেয়া বক্তব্য মিডিয়াগুলো ফলাও করে প্রচার করত। এ থেকেই তাকে নিয়ে রাজনীতির মাঠে আলোচনা শুরু হয়। বলা চলে তার দেয়া বক্তব্য ছিল টক অব দ্য কান্ট্রি।

এই সুযোগ হাতছাড়া করেননি বিরোধী রাজনৈতিক নেতারা। ঝোপ বুঝে কোপ দিয়েছেন তারাও। সাবেক আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা বর্তমান নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, দেশে এখন ভোটের নামে ‘নাটক’ চলছে।

তিনি বলেন, একটি মঞ্চ তৈরি হয়। সেই মঞ্চে ভোটের নামে একটি নাটক মঞ্চায়িত হয়। আর সেখানে ক্ষমতাসীনরা নায়কের ভূমিকায় থাকেন। তারা জেতেন এবং বিজয়ী ঘোষণা করা হয়। গত বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। কথা হল নির্বাচন হয়েছে। অংশ নিয়েছে বিএনপিসহ বিভিন্ন দলের নেতারাও। দেখা গেছে আওয়ামী লীগের পাশাপাশি বিএনপিসহ কমবেশি অন্য দলের দু’একজনও পাস করেছেন। এবার সবচেয়ে বেশি ভোটার উপস্থিতি ছিল।

ভণ্ডামির মডেল!

স্টাফ রিপোর্টার ॥ এবার ভণ্ডামির মডেল আবিষ্কার করলেন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের আবাসিক প্রতিনিধি খ্যাত নেতা রুহুল কবির রিজভী। বরাবরের মতোই নির্বাচন নিয়ে বিতর্কিত কথা বলেন এই নেতা। এবারের পৌর নির্বাচনকে অভিনয় জগতের মডেলের সঙ্গে তুলনা করেছেন তিনি। নোয়াখালীর বসুরহাট পৌরসভা নির্বাচন আওয়ামী ভণ্ডামির নতুন মডেল বলে মন্তব্য করেছেন বিএনপির এই সিনিয়র যুগ্ম-মহাসচিব।

নির্বাচন কমিশনকে কটাক্ষ করে তিনি বলেছেন, বেহুদা কমিশনের লেটেস্ট আবিষ্কার ’বসুরহাট মডেল’। বসুরহাট পৌর নির্বাচন আওয়ামী ভণ্ডামির নতুন মডেল। ওবায়দুল কাদের সাহেব এবং প্রধানমন্ত্রীর ‘বসুরহাট মডেল’ এর মর্মার্থ হলো ‘সবই আমরা আমরা’। গত সোমবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব মন্তব্য করেন।

রিজভী বলেন, বসুরহাট মডেলে তারা নিজেরাই নিজেদের প্রশংসায় ভাসিয়ে দেবে আবার নিজেরাই নিজেদের বিরোধিতায় মেতে উঠবে। এমন বিরোধিতা যাতে একদিকে গণমাধ্যমকে ব্যস্ত রাখা যায়। অপরদিকে নির্বাচন নামের প্রহসনকে আলোচনায় রাখা যায়। এটাই হলো ‘বসুরহাট’ মডেল। এ মডেলে সব প্রশংসা প্রধানমন্ত্রীর জন্য। আর সমালোচনা সব আওয়ামী লীগের অন্য সব নেতার। আওয়ামী লীগের সব কাজই প্রকৃতপক্ষে এক ছলনা ছাড়া কিছুই নয়।

তিনি বলেন, পৌরসভার নির্বাচনগুলোতে সর্বত্র চর দখলের মতো কেন্দ্র দখল করে ভোট কারসাজির ডিজিটাল মেশিন ইভিএম দিয়ে প্রকাশ্যে কারচুপি করা হয়েছে। বহু কেন্দ্রে ইভিএমে নৌকা ছাড়া কোন প্রতীক রাখেনি। মানুষ ভোট দিতে গিয়ে দেখে যে, শুধু নৌকায় ভোট পড়ছে। প্রশাসনের সহযোগিতায় সিল মেরে ব্যালট বাক্স ভর্তি করা, কৃত্রিম লাইন তৈরি করে ভোটারদের ভোট কেন্দ্রে যেতে না দেয়া, নৌকা ছাড়া অন্য কোন প্রার্থীর এজেন্টদের কেন্দ্রে ঢুকতে না দেয়া, কেন্দ্র থেকে এজেন্ট ও প্রার্থীদের গলা ধাক্কা দিয়ে বের করে দেয়া, ভোটের ফলাফল সরকারদলীয় প্রার্থীদের পক্ষে ঘোষণা করা।

শীর্ষ সংবাদ:
এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান         করোনা : গত ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, শনাক্ত ৬০৬         “বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম”         নারী দিবসে জাতীয় পর্যায়ে সম্মাননা পাচ্ছেন শ্রেষ্ঠ ৫ জয়িতা         বঙ্গবন্ধুকে হত্যা করার পর ২১ বছর বাজেনি ৭ মার্চের ভাষণ         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে স্পিকারের শ্রদ্ধা         উপসচিব পদে পদোন্নতি পেলেন ৩৩৭ কর্মকর্তা         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         “রাজনৈতিক কূটকৌশলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করছে বিএনপি”         নওগাঁয় ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দিবস পালিত হয়েছে         জিয়ার খেতাব বাতিলের সিদ্ধান্ত এখনও চূড়ান্ত হয়নি ॥ মুক্তিযুদ্ধ মন্ত্রী         স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করায় বিএনপিকে সাধুবাদ তাপসের         ঐতিহাসিক ৭ মার্চ আজ         জাতির পিতার প্রতিকৃতিতে সর্বস্তরের শ্রদ্ধা         কার্টুনিস্ট কিশোরের শারীরিক পরীক্ষার প্রতিবেদন আজ         কমনওয়েলথের শীর্ষ তিন মহিলা নেতার অন্যতম শেখ হাসিনা         বিএনপির ৭ মার্চ পালনের ঘোষণা রাজনৈতিক ভন্ডামি ॥ কাদের         যৌতুকমুক্ত সমাজ গড়তে সরকার বলিষ্ঠ পদক্ষেপ নিয়েছে ॥ তথ্যমন্ত্রী         বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্বের শ্রেষ্ঠ ভাষণের মধ্যে অন্যতম ॥ আমু         সূত্রাপুরে হিযবুত তাহরীরের তিন সদস্য গ্রেফতার