শুক্রবার ১৩ ফাল্গুন ১৪২৭, ২৬ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনার রূপান্তর টিকার কার্যকারিতা কমিয়ে দিতে পারে

জনকণ্ঠ ডেস্ক ॥ করোনার নতুন বৈশিষ্ট্যের বিরুদ্ধেও নিজেদের টিকাকে কার্যকর বলছে ভ্যাকসিন উৎপাদনকারী একাধিক প্রতিষ্ঠান। তবে বিজ্ঞানীরা বলছেন, ভাইরাসের সাম্প্রতিক কিছু রূপান্তরের ফলে ভ্যাকসিনের কার্যকারিতা কিছুটা কমে যেতে পারে। অন্যদিকে বৃহস্পতিবার পর্যন্ত সারাবিশ্বে করোনায় আক্রান্ত হয়েছে ৯ কোটি ৭৫ লাখ ৯২ হাজার ৫৬৫ জন। মারা গেছে ২০ লাখ ৯০ হাজার ২৪৭ জন। সুস্থ হয়েছে ৭ কোটি ৯৭ লাখ ২৯২ জন। এখনও চিকিৎসাধীন আছে ২ কোটি ৫৩ লাখ ৫২ হাজার ৪১৭ জন। যাদের মধ্যে এক লাখ ১২ হাজার ২৫৬ জনের অবস্থা আশঙ্কাজনক। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৬ লাখ ৭১ হাজার ৫৭৫ জন সংক্রমিত হয়েছে। একদিনে মারা গেছে ১৭ হাজার ৩৬৬ জন, যা একদিনে মৃত্যুর সংখ্যার দিক থেকে বিশ্বরেকর্ড। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স ও ওয়ার্ল্ডোমিটার্সের।

নিউইয়র্কের রকফেলার বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে টিকার কার্যকারিতা সংক্রান্ত প্রাথমিক গবেষণা কাজ পরিচালনা করা হয়েছে। এর আলোকে বুধবার নিজেদের উদ্বেগের কথা জানিয়েছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, ভবিষ্যতে করোনার সম্ভাব্য আরও রূপান্তর এর বিদ্যমান ভ্যাকসিনকে দুর্বল করে দিতে পারে। ভ্যাকসিনের কার্যকারিতার একটি উপায় হচ্ছে, এ্যান্টিবডি তৈরির জন্য প্রতিরোধ ব্যবস্থা তৈরি করা যা কোষগুলোকে শরীরে সংক্রমিত হতে বাধা দেয়। রকফেলারের গবেষকরা ২০ জনের কাছ থেকে রক্তের নমুনা নিয়েছেন যারা মডার্না বা ফাইজার ভ্যাকসিন পেয়েছেন। পরে গবেষণাগারে বিভিন্ন ভাইরাসের রূপান্তরের বিরুদ্ধে তাদের এ্যান্টিবডিগুলো পরীক্ষা করা হয়। রকফেলার বিশ্ববিদ্যালয়ের ড. মিশেল নুসেনজুইগ বলেন, গবেষণায় দেখা গেছে, কিছু ব্যক্তির এ্যান্টিবডি ভাইরাসের বিরুদ্ধে জোরালোভাবে কাজ করতে পারেনি রূপান্তরের ওপর ভিত্তি করে এটির কার্যকারিতা এক থেকে তিনগুণ কম ছিল। ছোট আকারে হলেও এখানে অবশ্যই তফাৎ ছিল।

টিকা নিয়ে প্যারালাইজড ॥ ইসরাইলে করোনা টিকা নেয়ার পর অন্তত ১৩ জন মানুষ প্যারালাইসিসের শিকার হয়েছেন। তাদের মুখ বিকৃত হয়ে গেছে। জানা গেছে, ভ্যাকসিন নেয়ার পর অন্তত ১৩ জনের মুখ বেঁকে (প্যারালাইসিস) গেছে। টিকার পার্শ্ব প্রতিক্রিয়ায় ২৮ ঘণ্টা তাদের মুখ বাঁকা ছিল।

যুক্তরাজ্যে করোনায় সর্বোচ্চ মৃত্যু ॥ যুক্তরাজ্যে করোনা আক্রান্ত হয়ে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছে ১ হাজার ৮২০ জন। এর আগের দিনও দেশটিতে রেকর্ডসংখ্যক তথা ১ হাজার ৬১০ জন মানুষ করোনায় মারা যায়।

শীর্ষ সংবাদ:
অনেক উন্নত দেশের আগে টিকার ব্যবস্থা করতে পেরেছি ॥ প্রধানমন্ত্রী         পিলখানায় শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন         গভীর হবে সম্পর্ক ॥ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আসছেন মোদি         আপীল বিভাগে চূড়ান্ত বিচারের অপেক্ষা         হঠাৎ ছাত্র আন্দোলনের পেছনে বিশেষ মহলের ইন্ধন!         বিএনপির সাত মার্চ পালনের উদ্যোগ ইতিবাচক ॥ কাদের         পিএসসির আদলে কমিশন গঠনের উদ্যোগ         একযুগ পেরিয়ে গেলেও বিস্ফোরক মামলার নিষ্পত্তি হয়নি         করোনায় আক্রান্ত ও শনাক্ত কমেছে         পঞ্চম ধাপের পৌর নির্বাচন নিয়েও শঙ্কা         আগে টাকা দিন, পরে আলোচনা- না দিলে জেলে যেতে হবে         মেরিন ফিশিং সেক্টরে নৈরাজ্য ও স্বেচ্ছাচারিতা         খাদ্য নিরাপত্তায় উন্নত জাতের ধান আবাদ করছেন জুমিয়ারা         বিদেশফেরতদের তথ্য সংগ্রহে ডিজিটাল প্ল্যাটফর্ম         একটি চিহ্নিত মহল ছাত্রসমাজকে বিভ্রান্ত করার চেষ্টা করছে : শিক্ষামন্ত্রী         স্কুল-কলেজ খুলতে পর্যালোচনা সভা ডেকেছে সরকার         মেঘালয় সীমান্তে আরও একটি সীমান্ত হাট         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪১০         রেলে বড় নিয়োগ আসছে ॥ মন্ত্রী         “ক্যাডেটদের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার সুযোগ সৃষ্টি করে দিচ্ছি”