বৃহস্পতিবার ১ বৈশাখ ১৪২৮, ১৫ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চসিক নির্বাচন ॥ প্রচারের শেষ সময়ে উত্তাপ

চসিক নির্বাচন ॥ প্রচারের শেষ সময়ে উত্তাপ

হাসান নাসির, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনের আর মাত্র পাঁচদিন। ভোটের প্রচারের শেষ সময়ে এসে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। এরই মধ্যে বুধবার রাতে একাধিক স্থানে ঘটেছে মেয়র পদে প্রধান প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংঘর্ষের ঘটনা। ধাওয়া পাল্টা ধাওয়া এবং ককটেল বিস্ফোরণে কাজির দেউড়ি এলাকায় আতঙ্কের সৃষ্টি হয়। হামলার অভিযোগ এনে শতাধিক বিএনপি নেতাকর্মীকে আসামি করে তিনটি মামলা দায়ের করেছে আওয়ামী লীগ। অপরদিকে, বিএনপি বলছে ক্ষমতাসীন দল হামলা মামলা দিয়ে ভোটারদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করছে, যাতে করে একতরফা ভোট করা যায়। কিন্তু শত উস্কানিতেও বিএনপি নির্বাচনের মাঠ ছাড়বে না। এদিকে, নির্বাচন কমিশনেও জমা পড়ছে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে প্রধান দুদলের একে অপরের বিরুদ্ধে অভিযোগ। পরিস্থিতি স্বাভাবিক রাখতে মাঠে কাজ করছে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ভোটের দিন যতই ঘনিয়ে আসছে ততই প্রার্থীদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতার আমেজও স্পষ্ট হচ্ছে। বৃহস্পতিবারও নৌকা ও ধানের শীষ প্রতীকের মেয়র প্রার্থীর পক্ষে প্রধান সড়ক, পাড়া, মহল্লা এবং অলিগলিতে গণসংযোগ চলে। প্রতিশ্রুতির বন্যায় ভাসছে নাগরিকরা।

চসিক নির্বাচনে মেয়র পদে ৭ প্রার্থী থাকলেও মূল প্রতিদ্বন্দ্বিতা আওয়ামী লীগ প্রার্থী রেজাউল করিম চৌধুরী এবং বিএনপির ডাঃ শাহাদাত হোসেনের মধ্যে। প্রচারের শুরুতে ঢিলেঢালা ভাব থাকলেও এই চিত্র এখন পাল্টে গেছে। বরং নগরীর কোথাও না কোথাও প্রতিদিনই ঘটছে বিক্ষিপ্ত কিছু অপ্রীতিকর ঘটনা। প্রচারে কোন দলই পিছিয়ে নেই। দুপুরের পর থেকে মাইক প্রচার এবং প্রতীক ও প্রার্থীর সমর্থনে চলছে মিছিল স্লোগান। স্থানীয় পর্যায়ে কাউন্সিলর প্রার্থীদের প্রভাব বেশি থাকায় জমে উঠছে নির্বাচন। স্থানীয় সরকার নির্বাচনে সাধারণত কাউন্সিলর প্রার্থীরাই কেন্দ্রে ভোটার এনে থাকেন, যারা ভোট দেন মেয়র প্রার্থীকেও। ফলে নির্বাচন যেমন নিরুত্তাপ হবে ধারণা করা হয়েছিল তেমনটি হবে না। বরং ভোটার উপস্থিতি ধারণার চেয়ে বেশি হতে পারে।

সংঘর্ষ, তিন মামলায় আসামি বিএনপির শতাধিক নেতাকর্মী ॥ বুধবার রাতে চট্টগ্রাম মহানগরী কোতোয়ালি থানার কাজির দেউড়ি এলাকায় বিএনপির কর্মীদের সঙ্গে আওয়ামী লীগ কর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। এ সময় কয়েকটি ককটেল বিস্ফোরণও ঘটে। নুর আহমদ সড়কের নাসিমন ভবনে অবস্থিত বিএনপি কার্যালয়ের সামনেই ঘটে এ ঘটনা। আওয়ামী লীগের একটি মিছিল যাওয়ার সময় এতে ককটেল বিস্ফোরণ হয়। কারা ঘটিয়েছে এ বিস্ফোরণ তা পরিষ্কার না হলেও এ নিয়ে পাল্টাপাল্টি অভিযোগ দুদলের।

উস্কানিতে মাঠ ছাড়বে না বিএনপি ॥ বৃহস্পতিবার মহানগর বিএনপি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ধানের শীষ মেয়র প্রার্থীর গণসংযোগে আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছেন নেতারা।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৬         ফের ‘করোনা বুলেটিন’ চালু হচ্ছে         করোনা : ক্রেতাশূন্য ইফতারের দোকান         আব্দুল মতিন খসরু আর নেই         করোনা : চলে গেলেন শামসুজ্জামান খান         করোনা মোকাবেলায় প্রযুক্তির অবকাঠামো সহায়ক ভূমিকা পালন করছে: পলক         বিদেশগামী কর্মীদের জন্য শিগগিরই বিশেষ ফ্লাইট চালু         সম্মিলিত শক্তি দিয়ে করোনা ভাইরাসকে প্রতিহত ও পরাজিত করতে হবে ॥ কাদের         রাজধানীর রাস্তায়-রাস্তায় পুলিশের চেকপোস্ট         ভার্চ্যুয়ালি বর্ষবরণ করল ছায়ানট         যানবাহন পারাপারের ব্যাপারে যা জানাল দৌলতদিয়া ঘাট কর্তৃপক্ষ         করোনা ভাইরাস ॥ একদিনে সর্বোচ্চ মৃত্যু ব্রাজিলে         এডভোকেট আব্দুল মতিন খসরু এমপি'র মৃত্যুতে আইনমন্ত্রীর শোক         হেফাজতের কেন্দ্রীয় নেতা মুফতি শরিফ উল্লাহ একদিনের রিমান্ডে         কিছু গণমাধ্যমের সমালোচনা আমাদের মনোবল ভেঙে দিচ্ছে ॥ স্বাস্থ্য ডিজি         নববর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতীকী মঙ্গল শোভাযাত্রা         দৌলতদিয়ায় ফেরি বন্ধ, অপেক্ষায় কয়েকশ পণ্যবাহী ট্রাক         ভারতে একদিনে ১ লাখ ৮৪ হাজারের বেশী করোনা ভাইরাসের রোগী শনাক্ত         বাঙালিদের বৈশাখী শুভেচ্ছা জানালেন জো বাইডেন         ৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধি শুরু করছে ইরান