শুক্রবার ১৩ ফাল্গুন ১৪২৭, ২৬ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৯২ থেকে একুশ কাজলের জৌলুস

৯২ থেকে একুশ কাজলের জৌলুস
  • রেজাউল করিম খোকন

রুপালি পর্দায় একজন নায়িকার দোর্দণ্ড দাপটের স্থায়িত্ব খুব বেশি দিন থাকে না। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে গ্ল্যামার,শরীরী আবেদন, আকর্ষণের জৌলুস ইত্যাদিতে ভাটা পড়তে থাকে। কয়েক বছর নানাভাবে ম্যানেজ করে চললেও এক সময় দর্শকদের মনোযোগ ধরে রাখা সম্ভব হয় না। কম বয়সী দুর্দান্ত যৌবনা আবেদনময়ী আকর্ষণীয় নায়িকাদের নিয়ে মেতে ওঠেন দর্শক।

বলিউড অভিনেত্রী কাজলের বয়স এখন ৪৬ চলছে। একটা সময়ে বলিউডের দুর্দান্ত ক্রেজ ছিলেন তিনি। খুব অল্প বয়সেই বলিউডে তার অভিষেক হয়েছিল অভিনেত্রী হিসেবে। ১৯৯২ সালে ‘বেখুদি’ ছবির মাধ্যমে হিন্দী সিনেমার অঙ্গনে কাজলের পথ চলা শুরু হয়েছিল। এরপর করণ অর্জুন, ‘ইয়ে দিল্লাগি’, ‘বাজিগর,’ ‘দিল ওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘কুচ চুক হোতা হ্যায়’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘মাই নেম ইজ খান,’ ‘ফানা’, ‘পেয়ার কিয়া তো ডরনা কিয়া’, ‘গুপ্ত’, ‘দুশমন’ প্রভৃতি ছবিতে চমৎকার প্রাণবন্ত সহজ সাবলীল স্বাভাবিক অভিনয় এবং উজ্জ্বল পর্দা উপস্থিতির মাধ্যমে কোটি কোটি সিনেমা দর্শকের হৃদয়ে মুগ্ধতার পরশ বুলিয়ে দিয়ে তাদের হৃদয়ে স্থায়ীভাবে জায়গা করে নিয়েছিলেন বলিউডের বিখ্যাত চলচ্চিত্র পরিবারের কন্যাটি। বিশেষ করে তরুণ বয়সীদের মনে অন্য রকম ভাললাগা আবেশ সৃষ্টি করে দুর্দান্ত ক্রেজে পরিণত হয়েছিলেন। জনপ্রিয়তার মধ্যগগনে থাকতেই অভিনেতা অজয় দেবগনকে বিয়ে করে নিজেকে ক্রমেই গুটিয়ে নেন কাজল। তার বিরাট ভক্ত-দর্শক রুপালি পর্দায় নতুন ছবিতে তাকে নায়িকারূপে দেখতে উদগ্রীব থাকলেও সেভাবে আর ফিরে আসেননি তিনি।

এরপর হঠাৎ হঠাৎ তার আবির্ভাব ঘটেছে পার্ট টাইম অভিনেত্রী হিসেবে। ‘দিলওয়ালে, ‘হেলিকপ্টার এলা’, ‘ভিআইপি’ প্রভৃতি ছবিতে তাকে দেখা গেলেও দর্শকদের আকাক্সক্ষা পূরণ করতে পারেননি কাজল। চাইলে অনেক সিনেমার কাজ নিয়ে মোটামুটি ব্যস্ত থাকতে পারতেন তিনি। কিন্তু জোর করে নিজেকে তথাকথিত নায়িকা হিসেবে রুপালি পর্দায় জাহির করার কোন সাধ ছিল না তার। গত সপ্তাহে ওটিটি দুনিয়ায় অভিনেত্রী কাজলের অভিষেক হয়েছে। ১৫ জানুয়ারি নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে তার অভিনীত ওয়েব মুভি ‘ত্রিভঙ্গ’। বর্তমান সামাজিক বাস্তবতায় আবর্তিত তিন প্রজন্মের তিনজন নারীর আন্তঃসম্পর্ক, টানাপোড়েন, দ্বন্দ্ব-সংঘাত, আবেগ-অনুভূতির নাটকীয় প্রকাশ উত্তেজনা উচ্ছ্বাস ইত্যাদি উঠে এসেছে নতুন এই ওয়েব মুভির গল্পে। এখানে একজন ওড়িশি নৃত্যশিল্পী অনুরাধা আপতের ভূমিকায় অভিনয় করেছেন কাজল।

যার দেশ জোড়া খ্যাতি, পরিচিতি ও জনপ্রিয়তা। মা বিখ্যাত লেখিকা, তবে নানা কারণে মা-মেয়ের সম্পর্ক তিক্ততার চরমে। মায়ের প্রতি চরম ঘৃণা, ভালোবাসা, দ্বন্দ্ব-সংঘাত-বিরোধ ‘ত্রিভঙ্গ’ ছবিটিতে ফুটিয়ে তুলতে হয়েছে কাজলকে। চরিত্রটি তার জন্য নিঃসন্দেহে চ্যালেঞ্জিং ছিল। বলা যায় জটিল দ্বন্দ্ব-সংঘাতপূর্ণ একটি চরিত্র যথাযথভাবে রূপায়ণে, অনেকটাই সিরিয়াস ছিলেন বলিউডের এই অসাধারণ অভিনেত্রী। এখন তার ‘দিলওয়ালে দুল হানিয়া’র সিমরান কিংবা ‘কুচ কুচ হোতা হ্যায়’-এর অঞ্জলি সাজার সুযোগ নেই, সেই বয়স অতিক্রম করে পেছনে ফেলে প্রায় মধ্য বয়সে পৌঁছেছেন কাজল। পরিণত বয়সের চরিত্রেই এখন তিনি নিজের সক্ষমতা তুলে ধরছেন। ‘ত্রিভঙ্গ’ ছবিটি যার উজ্জ্বল প্রমাণ।

যারা ইতোমধ্যে ছবিটি নেটফ্লিক্সে দেখেছেন কাজলের অসাধারণ অভিনয়ে মুগ্ধ না হয়ে পারেননি। আবার অকেদিন পর কাজলকে নতুনভাবে আবিষ্কার করেছেন দর্শক। সবাই তার এই অভিনয়ের কথা অনেকদিন মনে রাখবে বলে সন্দেহ নেই। স্বামী অজয় দেবগনের প্রযোজনা সংস্থা ও অন্যান্য ব্যবসা-বাণিজ্য, সংসার এবং সন্তানদের দেখভালের পাশাপাশি কাজল খণ্ডকালীন অভিনেত্রী হিসেবে নিজেকে নিয়োজিত রাখতে চাইছেন। আগামীতে তাকে একটি বায়োপিক, একটি দক্ষিণী সিনেমা এবং প্রখ্যাত চিত্র নির্মাতা রাজকুমার হিরানির নতুন সিনেমায় প্রধান চরিত্রে দেখা যাবে। মাঝে মধ্যে হঠাৎ হঠাৎ বিভিন্ন ছবিতে নিজেকে চ্যালেঞ্জিং রোলে তুলে ধরার মাধ্যমে কাজল সবাইকে বুঝিয়ে দিয়েছেনÑ তিনি হারিয়ে যাননি, এত সহজে হারিয়ে যাওয়ার মতো অভিনেত্রী নন তিনি।

শীর্ষ সংবাদ:
অনেক উন্নত দেশের আগে টিকার ব্যবস্থা করতে পেরেছি ॥ প্রধানমন্ত্রী         পিলখানায় শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন         গভীর হবে সম্পর্ক ॥ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আসছেন মোদি         আপীল বিভাগে চূড়ান্ত বিচারের অপেক্ষা         হঠাৎ ছাত্র আন্দোলনের পেছনে বিশেষ মহলের ইন্ধন!         বিএনপির সাত মার্চ পালনের উদ্যোগ ইতিবাচক ॥ কাদের         পিএসসির আদলে কমিশন গঠনের উদ্যোগ         একযুগ পেরিয়ে গেলেও বিস্ফোরক মামলার নিষ্পত্তি হয়নি         করোনায় আক্রান্ত ও শনাক্ত কমেছে         পঞ্চম ধাপের পৌর নির্বাচন নিয়েও শঙ্কা         আগে টাকা দিন, পরে আলোচনা- না দিলে জেলে যেতে হবে         মেরিন ফিশিং সেক্টরে নৈরাজ্য ও স্বেচ্ছাচারিতা         খাদ্য নিরাপত্তায় উন্নত জাতের ধান আবাদ করছেন জুমিয়ারা         বিদেশফেরতদের তথ্য সংগ্রহে ডিজিটাল প্ল্যাটফর্ম         একটি চিহ্নিত মহল ছাত্রসমাজকে বিভ্রান্ত করার চেষ্টা করছে : শিক্ষামন্ত্রী         স্কুল-কলেজ খুলতে পর্যালোচনা সভা ডেকেছে সরকার         মেঘালয় সীমান্তে আরও একটি সীমান্ত হাট         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪১০         রেলে বড় নিয়োগ আসছে ॥ মন্ত্রী         “ক্যাডেটদের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার সুযোগ সৃষ্টি করে দিচ্ছি”