বৃহস্পতিবার ২০ ফাল্গুন ১৪২৭, ০৪ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খুবিতে অন্যায়ভাবে শিক্ষক ও শিক্ষার্থীদের বহিষ্কার সিদ্ধান্তের প্রতিবাদ

খুবিতে অন্যায়ভাবে শিক্ষক ও শিক্ষার্থীদের বহিষ্কার সিদ্ধান্তের প্রতিবাদ
  • জবি ছাত্র অধিকার পরিষদের

জবি সংবাদদাতা ॥ খুলনা বিশ্ববিদ্যালয়ের পাঁচ দফা দাবির আন্দোলনে যুক্ত দুই শিক্ষার্থীর বহিষ্কার সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছে

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্র অধিকার পরিষদ।

বুধবার রাতে জবি ছাত্র অধিকার পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান মিশুর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিভিন্ন সংবাদ মাধ্যম মারফত আমরা জানতে পেরেছি ২০২০ সালের ১লা জানুয়ারি বেতন ফি কমানো, আবাসিক সংকটের সমাধান, দ্বিতীয় পরীক্ষণের ব্যবস্থা করা সহ পাঁচ দফা যৌক্তিক দাবিতে আন্দোলনে নামে খুলনা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। সেই আন্দোলনের সাথে সংযুক্ত থাকায় মিথ্যা অভিযোগে বাংলা ডিসিপ্লিনের মোহাম্মদ মোবারক হোসেন নোমান (১৮ ব্যাচ) এবং ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের ইমামুল ইসলামকে (১৭ ব্যাচ) বহিষ্কার করা হয়েছে।

বর্তমানে তারা বহিষ্কার আদেশ প্রত্যাহারের জন্য অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছে। শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনে সংযুক্ত থাকায় প্রশাসনের এমন সিদ্ধান্ত সম্পূর্ণ অগণতান্ত্রিক ও অন্যায়। তাদের কিছু হলে ছাত্ররা কিছুতেই প্রশাসনকে ছাড় দিবে না এবং সেই দায়ভার প্রশাসনকেই নিতে হবে।

পাশাপাশি ৩ জন শিক্ষক সেই আন্দোলনে সাথে একাত্মতা প্রকাশ করায় বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. আবুল ফজল, প্রভাষক শাকিলা আলম এবং ইতিহাস ও সভ্যতা বিভাগের প্রভাষক হৈমন্তী শুক্লা কাবেরীকে খুলনা বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে শৃঙ্খলা পরিপন্থী ও গুরুতর অসদাচরণের অভিযোগে বরখাস্ত করার সিদ্ধান্তের প্রক্রিয়া শুরু করা হয়েছে। যার মাধ্যমে শিক্ষকের মর্যাদাহানী করা হয়েছে। শিক্ষকদের এভাবে মর্যাদাহানী করা হলে ভবিষ্যৎ প্রজন্ম অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ ও নৈতিকতার শিক্ষা থেকে বঞ্চিত হবে বলে আমরা মনে করি।

শিক্ষক-শিক্ষার্থীদের কন্ঠরোধের এই ঘৃণ্য প্রচেষ্টা থেকে সরে আসার আহবান জানাচ্ছে ছাত্র অধিকার পরিষদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা। তানাহলে অবিলম্বে সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে রাজপথে নামা হবে।

অধিকার আদায়ের গণতান্ত্রিক আন্দোলনে যুক্ত যেকোনো শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীর পাশে দাড়াতে ছাত্র অধিকার পরিষদ সবসময় প্রতিজ্ঞাবদ্ধ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১২৭১৩৭০৬
আক্রান্ত
৫৪৭৯৩০
সুস্থ
৮৮২৮৫০৩১
সুস্থ
৪৯৯৬২৭
শীর্ষ সংবাদ:
“আমাদের অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না ”         এইচ টি ইমামের মৃত্যুতে প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির শোক         প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের মৃত্যুতে আইনমন্ত্রীর শোক         ১০ মাস কারাগারে ,অবশেষে মুক্তি পেলেন কার্টুনিস্ট কিশোর         রাজধানীতে টিকা নিয়েছেন ৫ লাখের বেশি মানুষ         উন্নয়নশীল দেশে উত্তরণ ॥ বাংলাদেশকে জাতিসংঘ মহাসচিবের অভিনন্দন         বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হবেন এইচ টি ইমাম         উল্লাপাড়ায় এইচ টি ইমামের প্রথম জানাজা অনুষ্ঠিত         এইচ টি ইমামের বর্ণাঢ্য কর্মময় জীবন         ঝটিকা সফরে ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী         অভ্যুত্থান ॥ ৩৮ জনের মৃত্যু দিয়ে সবচেয়ে রক্তাক্ত দিন পার করল মিয়ানমার         এইচ টি ইমামের মৃত্যুতে মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ বিভিন্ন মহলের শোক         ইসরায়েলি যুদ্ধাপরাধের আনুষ্ঠানিক তদন্ত শুরু         আফগানিস্তানে তিন গণমাধ্যমকর্মীকে হত্যায় আইএসের দায় স্বীকার         হামলার সতর্কতার পর যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট অধিবেশন বাতিল         কক্সবাজারে র্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে একজন নিহত         হ্যাটট্রিক ও ওভারে ছয় ছক্কার ম্যাচে উইন্ডিজের জয়         জামালপুরের সেই ডিসির বেতন কমে অর্ধেক, পাবেন না পদোন্নতি         পরমাণু সমঝোতাকে এগিয়ে নেওয়ার একমাত্র উপায় নিষেধাজ্ঞা প্রত্যাহার ॥ ইরান         শ্বাসরুদ্ধকর লড়াইয়ে সেভিয়াকে হারিয়ে ফাইনালে বার্সা