শুক্রবার ১৩ ফাল্গুন ১৪২৭, ২৬ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ধর্ষণ ॥ নারী-শিশুর ছবি প্রকাশে নিষেধাজ্ঞার বাস্তবায়ন চেয়ে রিট

  • খালেদার আবেদনে ফের পেছাল নাইকো দুর্নীতি মামলার বিচার কাজ

স্টাফ রিপোর্টার ॥ ধর্ষণ ও যৌন হয়রানির শিকার জীবিত বা মৃত নারী ও শিশুর ছবি-পরিচয় গণমাধ্যমে প্রকাশে নিষেধাজ্ঞার বিধান বাস্তবায়ন চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। একইসঙ্গে এ ধরনের ছবি প্রকাশে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আবেদন জানানো হয়েছে রিটে। অন্যদিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অসুস্থতার আবেদনের প্রেক্ষিতে আবারও পেছানো হয়েছে নাইকো দুর্নীতি মামলার বিচার কাজ। পরবর্তী দিন ধার্য করা হয়েছে ১ ফেব্রুয়ারি। নকল এন-৯৫ মাস্ক সরবরাহ করে চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের মৃত্যুঝুঁকিতে ঠেলে দেয়ার ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় জেএমআই গ্রুপের চেয়ারম্যান আব্দুর রাজ্জাকের জামিন বহাল রেখেছে হাইকোর্ট। মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ ও বিশেষ জজ আদালত এ আদেশগুলো প্রদান করেছে।

ধর্ষণ ও যৌন হয়রানির শিকার জীবিত বা মৃত নারী ও শিশুর ছবি-পরিচয় গণমাধ্যমে প্রকাশে নিষেধাজ্ঞার বিধান বাস্তবায়ন চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মানবাধিকার সংগঠন জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন এ রিট দায়ের করেন। তিনি বলেন, রিট আবেদনটির ওপর বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এসএম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে। রিট আবেদনে বলা হয়েছে, ধর্ষণের শিকার কোন নারীর ছবি প্রকাশে আইনী বাধা থাকলেও হরহামেশাই বিভিন্ন গণমাধ্যমে ধর্ষণের শিকার নারী বা শিশুর ছবি প্রকাশ করা হচ্ছে। এতে তাদের পরিবারের সদস্যরা সামাজিকভাবে হেয় হচ্ছেন। বিশেষ করে সম্প্রতি ধর্ষণের শিকার হয়ে মারা যাওয়া কলাবাগানের এক শিক্ষার্থীর ছবি দেশের অধিকাংশ গণমাধ্যমে প্রকাশ করা হয়। সে ঘটনা অনেককেই ব্যথিত করেছে। রিটে আইন মন্ত্রণালয় সচিব, তথ্য মন্ত্রণালয় সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

প্রসঙ্গত, কলাবাগানে ধর্ষণের শিকার হয়ে মৃত্যুর ঘটনায় একটি ইংরেজী দৈনিকে ওই শিশুর ছবি প্রকাশ করা হয়। ওই ছবি প্রকাশে বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়। সে রিটের পর হাইকোর্ট আইনের সংস্পর্শে আসা কোন শিশুর ছবি বা পরিচয় প্রকাশের ওপর নিষেধাজ্ঞা দেন। একইসঙ্গে সব গণমাধ্যমকে ভবিষ্যতে আইনের সংস্পর্শে আসা কোন শিশুর ছবি গণমাধ্যমে প্রকাশে নিষেধাজ্ঞা দেন।

আবার পেছাল নাইকো দুর্নীতি মামলার বিচারকাজ ॥ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অসুস্থতার আবেদনের প্রেক্ষিতে আবারও পেছানো হয়েছে নাইকো দুর্নীতি মামলার বিচার কাজ। মঙ্গলবার মামলার ১০ আসামির পক্ষে শুনানি সম্পন্ন হলেও খালেদা জিয়া আদালতে হাজির না হওয়ায় আবারও পেছানো হয় এ মামলার অভিযোগ গঠনের শুনানি।

শীর্ষ সংবাদ:
অনেক উন্নত দেশের আগে টিকার ব্যবস্থা করতে পেরেছি ॥ প্রধানমন্ত্রী         পিলখানায় শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন         গভীর হবে সম্পর্ক ॥ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আসছেন মোদি         আপীল বিভাগে চূড়ান্ত বিচারের অপেক্ষা         হঠাৎ ছাত্র আন্দোলনের পেছনে বিশেষ মহলের ইন্ধন!         বিএনপির সাত মার্চ পালনের উদ্যোগ ইতিবাচক ॥ কাদের         পিএসসির আদলে কমিশন গঠনের উদ্যোগ         একযুগ পেরিয়ে গেলেও বিস্ফোরক মামলার নিষ্পত্তি হয়নি         করোনায় আক্রান্ত ও শনাক্ত কমেছে         পঞ্চম ধাপের পৌর নির্বাচন নিয়েও শঙ্কা         আগে টাকা দিন, পরে আলোচনা- না দিলে জেলে যেতে হবে         মেরিন ফিশিং সেক্টরে নৈরাজ্য ও স্বেচ্ছাচারিতা         খাদ্য নিরাপত্তায় উন্নত জাতের ধান আবাদ করছেন জুমিয়ারা         বিদেশফেরতদের তথ্য সংগ্রহে ডিজিটাল প্ল্যাটফর্ম         একটি চিহ্নিত মহল ছাত্রসমাজকে বিভ্রান্ত করার চেষ্টা করছে : শিক্ষামন্ত্রী         স্কুল-কলেজ খুলতে পর্যালোচনা সভা ডেকেছে সরকার         মেঘালয় সীমান্তে আরও একটি সীমান্ত হাট         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪১০         রেলে বড় নিয়োগ আসছে ॥ মন্ত্রী         “ক্যাডেটদের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার সুযোগ সৃষ্টি করে দিচ্ছি”