সোমবার ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুবিধাবঞ্চিতদের আরও ৬৫ লাখ ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

  • চুক্তি সই

স্টাফ রিপোর্টার ॥ প্রান্তিক অঞ্চলের সুবিধাবঞ্চিত তরুণ-তরুণী ও বস্তিবাসী শিশুদের শিক্ষা, দক্ষতা উন্নয়ন ও প্রশিক্ষণের জন্য নতুন করে ৬.৫ মিলিয়ন বা ৬৫ লাখ ডলারের ঋণ সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। যা স্থানীয় মুদ্রায় প্রায় ৫৫ কোটি ২৫ লাখ টাকা। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রাথমিক শিক্ষা অধিদফতরের রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) প্রকল্পের আওতায় এ ঋণ দিচ্ছে সংস্থাটি। রিচিং আউট অব স্কুল চিলড্রেন বা রস্ক-২ নামের এই প্রকল্পে ইতোমধ্যেই কক্সবাজার, পার্বত্য চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে প্রশিক্ষণ পাচ্ছে সুবিধাবঞ্চিতরা।

সোমবার অর্থ মন্ত্রণালয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতেমা ইয়াসমিন ও বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়ান টেম্বন এর মধ্যে এবিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রকল্পের মূল চুক্তির আওতায় বরাদ্দ করা অর্থ এসডিআর ও এক্সচেঞ্জ রেট ফ্লাকচুয়েশন জনিত কারণে ঘাটতি পোষাতে ফান্ডিং লস হিসাবে বিশ্বব্যাংক ৬.৫ মিলিয়ন বা ৬৫ লাখ ডলারের অতিরিক্ত অর্থ দিতে সম্মত হয়েছে। দ্বিতীয় অতিরিক্ত অর্থায়নের মাধ্যমে প্রকল্পের কাজ সুষ্ঠুভাবে শেষ করার লক্ষ্যে মেয়াদ ছয়মাস বাড়িয়ে আগামী জুন মাস পর্যন্ত বিস্তৃত করা হয়েছে।

দেশে শিক্ষার হার শতভাগ নিশ্চিত করতে নানা সময়ে বিভিন্ন উদ্যোগ হাতে নিয়ে কাজ করে যাচ্ছে সরকার। ঝরেপড়া, নদীভাঙন ও চরাঞ্চলের বিদ্যালয় বহির্ভূত শিশুদের শিক্ষার আওতায় আনতে ২০১৩ সালে রস্ক-২য় পর্যায় প্রকল্পটি চালু করা হয়, যা ‘আনন্দ স্কুল’ নামে পরিচিত। আনন্দ স্কুলে শুধু ৮ থেকে ১৪ বছরের শিশুরা ভর্তি হতে পারবে; যারা কখনও স্কুলে যায়নি বা প্রাথমিকেই ঝরে পড়েছে। একটি স্কুলে কমপক্ষে ২৫ থেকে সর্বোচ্চ ৩৫ জন পর্যন্ত শিক্ষার্থী ভর্তি হতে পারবে। তবে কেউ সরকারী প্রাইমারি স্কুলে ভর্তি থাকা অবস্থায় আনন্দ স্কুলে ভর্তি হতে পারবে না। প্রকল্পটি ২০২১ সালের জুন মেয়াদে বাস্তবায়ন করা হবে।

শীর্ষ সংবাদ:
লক্ষ্মীপুরে মেঘনায় মার্চ-এপ্রিল দুই মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা         ঝিনাইদহে হাত-পা বাঁধা মাদ্রাসা শিক্ষকের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার         অপহৃত শিশুসহ দুই অপহরণকারী আটক         করোনা ভাইরাসের টিকা নিলেন নরেন্দ্র মোদি         কর্মসংস্থানের কথা মাথায় রেখে শিক্ষা ব্যবস্থা সাজানো হচ্ছে         অনাবাদি জমি চাষের আওতায় আনতে টিম গঠনের নির্দেশ কৃষিমন্ত্রীর         তিন পার্বত্য জেলায় সেনাক্যাম্পে পুলিশ মোতায়েন হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         প্রাইভেট হাসপাতালে চিকিৎসা ফি নির্ধারণের উদ্যোগ নেয়া হয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         পুলিশের সঙ্গে ছাত্রদল বিএনপির সংঘর্ষ, ধাওয়া পাল্টাধাওয়া         আস্থা বাড়ানোই বীমার চ্যালেঞ্জ         মিয়ানমারে বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ১৮         করোনায় দেশে আরও ৮ জনের মৃত্যু         মালদ্বীপে অবৈধ কর্মী বৈধ হওয়া ও নতুন নিয়োগের সুযোগ         নিউজিল্যান্ডের অকল্যান্ডে ফের লকডাউন         উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়েছে : ইসি সচিব         আগামী ৩ মার্চ ৩২৩ ইউপি নির্বাচনের তফসিল, ভোট ১১ এপ্রিল         পঞ্চম ধাপে পৌরসভা নির্বাচনে বিজয়ী হলেন যারা         পার্বত্য জেলায় শান্তি আনতে আধুনিক পুলিশ মোতায়েন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন পাচ্ছেন যারা         জিয়াকে জাতির পিতা বলায় তারেকের বিরুদ্ধে মামলা