সোমবার ১২ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনার উৎস সন্ধানে চীনে ডব্লিউএইচও প্রতিনিধি দল

করোনার উৎস সন্ধানে চীনে ডব্লিউএইচও প্রতিনিধি দল

জনকণ্ঠ ডেস্ক ॥ কোভিড-১৯ মহামারীর উৎস নিয়ে তদন্ত শুরু করতে চীনের উহান শহরে হাজির হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি বিশেষজ্ঞ দল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বেজিংয়ের মধ্যে কয়েক মাস ধরে আলোচনার পর দীর্ঘ প্রতীক্ষিত তদন্তটি শুরু হচ্ছে। অন্যদিকে সারাবিশ্বে বৃহস্পতিবার পর্যন্ত আক্রান্ত হয়েছে ৯ কোটি ৩০ লাখ ৮৯ হাজার ৫৭৮ জন। মারা গেছে ১৯ লাখ ৯৩ হাজার ১৮০ জন। সুস্থ হয়েছে ৬ কোটি ৬৫ লাখ ২২ হাজার ৫২২ জন। এখনও চিকিৎসাধীন আছে ২ কোটি ৪৪ লাখ ৬৪ হাজার ৫৫৬ জন। যাদের মধ্যে এক লাখ ১২ হাজার ১৭৪ জনের অবস্থা আশঙ্কাজনক। গত ২৪ ঘণ্টায় বিশে^ নতুন করে আরও ৭ লাখ ৪৬ হাজার ২২৭ জন সংক্রমিত হয়েছে। একদিনে মারা গেছে ১৬ হাজার ৪৪৬ জন, মৃত্যুর সংখ্যার দিক থেকে এটি বিশ্ব রেকর্ড। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স ও ওয়ার্ল্ডোমিটার্সের।

বিজ্ঞানীদের ১০ জনের একটি দল উহানে প্রাথমিক প্রাদুর্ভাবের সঙ্গে সম্পর্কিত সি ফুড মার্কেট, হাসপাতাল ও গবেষণা ইনস্টিটিউটের লোকজনের সাক্ষাতকার গ্রহণের মাধ্যমে তদন্ত শুরু করবে। ২০১৯ সালের শেষ দিকে উহানে কোভিড-১৯ প্রথম শনাক্ত হয়েছিল। এখন শহরটির জীবনযাত্রা প্রায় স্বাভাবিক হয়ে এসেছে। তদন্তকারী দল স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে সেখানে পৌঁছায়। এখানে দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকার পর তারা তাদের অনুসন্ধান শুরু করবেন। এই তদন্ত চীনের কর্মকর্তাদের দেয়া নমুনা ও প্রমাণের ওপর নির্ভর করবে। প্রাণী থেকে মানুষে সংবাহিত হয়ে মহামারী শুরু হয়েছিল কিনা তা তদন্ত করে দেখবে বিশেষজ্ঞ দল। চলতি মাসের প্রথমদিকে ডব্লিউএইচও জানিয়েছিল, চীন তাদের তদন্তকারীদের প্রবেশ করতে দেয়নি। তখন তদন্তকারী দলটির এক সদস্যকে চীন থেকে ফেরত পাঠানো হয়েছিল ও আরেকজন ট্রানজিটে তৃতীয় আরেকটি দেশে আটকা পড়েছিলেন। ওই সময় চীন ঘটনাটিকে ভুল বুঝাবুঝি আখ্যায়িত করে তদন্ত করার আলোচনা তখনও চলছিল বলে জানিয়েছিল।

এক কোটির বেশি মার্কিনী টিকা নিয়েছে ॥ যুক্তরাষ্ট্রের এক কোটিরও বেশি নাগরিক করোনা টিকা নিয়েছেন বলে দেশটির সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে। এক কোটি দুই লাখ বাসিন্দাকে টিকা দিতে পেরেছে বলে জানিয়েছে তারা। এক বছর বয়সী মহামারী দেশজুড়ে বিনা বাধায় নিজের অস্তিত্ব জাহির করার মধ্যেই এই অগ্রগতি অর্জিত হয়েছে। সাফল্যের এই মাইলফলক পার হওয়ার আগের দিন মঙ্গলবার যুক্তরাষ্ট্র একদিনে করোনা মৃত্যুর নতুন রেকর্ড গড়েছে, এদিন চার হাজার ৩৩৬ জনের মৃত্যু হয়েছে বলে রয়টার্সের টালি জানাচ্ছে।

মার্চেই আসছে সিঙ্গেল ডোজের টিকা ॥ মার্কিন স্বাস্থ্যসেবা সামগ্রীর কোম্পানি জনসন এ্যান্ড জনসন (জে এ্যান্ড জে) আশা করছে, মার্চের মধ্যেই তারা তাদের সিঙ্গেল ডোজের করোনা ভ্যাকসিন বাজারে আনতে সক্ষম হবে। টিকাটি কতখানি কার্যকর, এই মাসের শেষের দিকে বা ফেব্রুয়ারির শুরুর দিকেই সে সম্পর্কে স্পষ্ট তথ্য পাওয়ার প্রত্যাশা রয়েছে তাদের। কোম্পানির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ তথ্য জানিয়েছে। ডাঃ পল স্টোফেলস এক সাক্ষাতকারে বলেছেন, এ বছরের মধ্যেই বিশ্বব্যাপী ১০০ কোটি ডোজ টিকা সরবরাহের লক্ষ্য রয়েছে তাদের। সেই লক্ষ্য বাস্তবায়নে তারা উৎপাদন বাড়িয়েছে।

আবার মৃত্যু দেখল চীন ॥ চীনে প্রায় আট মাস পর করোনায় আবার একজনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন এই মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে। এছাড়া এদিন নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩৮ জন। মহামারী শুরু হওয়ার পর কঠোর লকডাউন ও ব্যাপক পরীক্ষার মাধ্যমে করোনা পরিস্থিতি বেশ নিয়ন্ত্রণে রেখেছিল চীন। গত বছর মে মাসের মাঝামাঝি সময় থেকে সেখানে করোনায় আর কারও মৃত্যু হয়নি। নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় বর্তমানে দেশটির উত্তরাঞ্চলে ২ কোটিরও বেশি মানুষ লকডাউনের আওতায় আছে। এর মধ্যে একটি প্রদেশে জরুরী অবস্থা জারি করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার ২০২০ ঘোষনা         করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬০২         ৪ ফিফটিতে রেকর্ড সংগ্রহ বাংলাদেশের         পি কে হালদারের ৩৩ সহযোগীর বিরুদ্ধে ৫ মামলা করল দুদক         চট্টগ্রামের জনগণ যাকে খুশি তাকেই ভোট দেবে ॥ কাদের         এবছরের এসএসসির পুনর্বিন্যস্ত সিলেবাস প্রকাশ         সংসদে বিল পাস, দেশে-বিদেশে শাখা খুলতে পারবে ট্রাভেল এজেন্সি         দেশের সব জেলায় ৪-৫ দিনের মধ্যে ভ্যাকসিন পৌঁছে যাবে ॥ পাপন         মেজর মঞ্জুর হত্যা ॥ এরশাদকে অব্যাহতি         অব্যাহত সংক্রমণ আর টিকা সংকটে দিশেহারা ব্রিটেন         মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে ১৯ পোড়া লাশ উদ্ধার         পুলিশের কর্মকাণ্ডে জনগণের মধ্যে যেন ভীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় ॥ হাইকোর্ট         করোনা ভাইরাস ॥ মেক্সিকোর প্রেসিডেন্ট ওব্রাদর আক্রান্ত         আরও ৫০ লাখ ডোজ করোনা ভাইরাসের টিকা এসেছে         কয়েক দফা বন্ধের পর ফেরি চলাচল স্বাভাবিক         ব্রাজিলে বিমান বিধ্বস্ত ॥ নিহত ৪ ফুটবলার         'টিকা নেওয়া লোকেরাও ভাইরাস ছড়াতে পারে'         নেপালের প্রধানমন্ত্রী ওলিকে তার দল কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কার         নদী ভাঙ্গনের মহামারী ॥ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব