মঙ্গলবার ১৩ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দ্বিতীয় দফায় ৬০ পৌরসভায় নির্বাচন কাল

স্টাফ রিপোর্টার ॥ দ্বিতীয় দফায় ৬০ পৌরসভায় নির্বাচন আগামীকাল শনিবার। ইসি কর্মকর্তারা জানিয়েছেন সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। নির্বাচনী এলাকায় পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, বিচারিক নির্বাহী হাকিম মোতায়েন করা হয়েছে। নির্বাচনী কেন্দ্রেও আলাদা নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নির্বাচনী এলাকায় বিজিবি পুলিশ আসনার মোতায়েন রয়েছে। মোবাইল টিম হিসেবে স্টাইকিং ফোর্স এলাকায় টহল দিচ্ছে।

ইসির তফসিল অনুযায়ী এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতি ছাড়াই ভোটগ্রহণ করা হবে। ৬০ পৌরসভায়র মধ্যে ২৯টিতে ইভিএমে ভোট নেয়া হবে। বাকিগুলোয় ভোট হবে ব্যালট পেপারের মাধ্যমে। ইতোমধ্যে নির্বাচনী এলাকায় যান চলাচলের উপর বিধি নিষেধ আরোপ করা হয়েছে। বন্ধ হয়ে গেছে প্রার্থীদের সব ধরনের প্রচার। যেসব শিক্ষাপ্রতিষ্ঠান ভোট কেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে সেসব প্রতিষ্ঠানে ভোটের দিন ছুটি ঘোষণা করা হয়েছে। আজকের মধ্যে কেন্দ্রে কেন্দ্রে ইভিএম মেশিনসহ ব্যালট পেপারসহ ভোটার সরঞ্জাম পৌঁছে যাবে কেন্দ্রে কেন্দ্রে।

এদিকে দ্বিতীয় দফায় পৌরসভায় ভোট উপলক্ষে আজ মধ্যরাত থেকে আগামীকাল ভোটের দিন মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় লঞ্চ, ইঞ্জিন চালিত সব ধরনের নৌযান, ও স্পীড বোর্ড চলাচলের উপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। তবে ভোটারদের চলাচলের জন্য ক্ষুদ্র নৌযান ব্যবহারের ওপর কোন নিষেধাজ্ঞা নেই। এছাড়াও রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রার্থীর এজেন্ট, নির্বাচনী পর্যবেক্ষক, সাংবাদিকরা পরিচয়পত্র বহন সাপেক্ষে নির্বাচনী দায়িত্ব পালন করতে পারবেন।

গত ডিসেম্বরের ২ তারিখে দ্বিতীয় দফায় ৬১ পৌরসভায় ভোট গ্রহণের জন্য তফিসল ঘোষণা করা হয়। এর মধ্যে নীলফামারী জেলার সৈয়দপুর পৌরসভার মেয়র পদের একজন প্রার্থীর মৃত্যুর কারণে ওই পৌরসভায় নির্বাচন স্থগিত করা হয়েছে। জানা গেছে, স্বতন্ত্র মেয়র প্রার্থী সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ আমজাদ হোসেন সরকার (৬৩) বৃহস্পতিবার সকাল পৌনে ৭টায় রাজধানীর বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। বিএনপির কেন্দ্রীয় কমিটির গ্রাম সরকার বিষয়ক সহ-সম্পাদক সৈয়দপুর বিএনপির সদস্য সচিব অধ্যক্ষ আমজাদ হোসেন সরকার দলীয়ভাবে মেয়র পদে মনোনয়ন না পাওয়ায় তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোট কর ছিলেন নারিকেল গাছ প্রতীক নিয়ে।

ইসির জনসংযোগ শাখার যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানান দ্বিতীয় দফায় নির্বাচনে মোট ভোটার রয়েছে ২২ লাখ ৪০ হাজার ২২৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১১ লাখ ৮ হাজার ৪৩১। নারীর ভোটার ১১ লাখ ৩১ হাজার। এই দফায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১ হাজার ৮০ বুথের সংখ্যা ৬ হাজার ৫০৮টি। মেয়র পদে মোট প্রার্থী রয়েছেন ২২১ জন। সংরক্ষিত কাউন্সিলর পদে ৭৪৫ এবং সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ৩২০ জন।

ইসি কর্মকর্তারা জানান দ্বিতীয় ধাপের পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের পর একক প্রার্থী হওয়ায় মেয়র পদে চার এবং সাধারণ কাউন্সিলর পদে ১১ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে এই পদে আর ভোটগ্রহণ করা হবে না। তবে বাকি পদে প্রতিনিধি বাছাইয়ে সংশ্লিষ্ট পৌরসভায় নির্বাচনে ভোট নেয়া হবে।

মেয়র পদে সিরাজগঞ্জের কাজীপুর, পাবনার ভাঙ্গরা, পিরোজপুরের সদর এবং নারায়ণগঞ্জের তারাব পৌরসভায় একক প্রার্থী আছেন। বিনাপ্রতিদ্বন্দ্বিতায় এই চার জায়গায় মেয়র নির্বাচিত হয়েছে। এছাড়া সাত সাধারণ কাউন্সিলরও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এই দফায় গাজীপুরের শ্রীপুর পৌরসভায়ও ভোট হবে। পুনঃতফসিলের পর এটি যুক্ত হয়েছে দ্বিতীয় ধাপে।

দেশে ৩২৯ পৌরসভা রয়েছে। গত ডিসেম্বর থেকে নির্বাচন উপযোগী পৌরসভায়গুলোতে ভোট শুরু হয়েছে। এর মধ্যে প্রথম দফায় গত ২৮ ডিসেম্বর ২৪ পৌরসভায় ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এছাড়াও দ্বিতীয় দফায় আগামীকাল ৬০ পৌরসভায় ভোট হবে। এছাড়া তৃতীয় দফায় ৩০ জানুয়ারি ৬৪ পৌরসভায় এবং চতৃর্থ দফায় ১৪ ফেব্রুয়ারি ৫৬ পৌরসভায় নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা হয়েছে। উল্লেখ্য, ২০১৫ সালে পৌরসভায় প্রথমবারের মতো দলীয় ভিত্তিতে ভোটগ্রহণ করা হয়। ওই বছর ৩০ ডিসেম্বর একযোগে ২শ’ বেশি পৌরসভায় ভোটগ্রহণ করা হয়। আইন অনুযায়ী, মেয়াদ শেষের পূর্ববর্তী ৯০ দিনের মধ্যেই পৌরসভার ভোট করতে হয়।

শীর্ষ সংবাদ:
জুলাই থেকে ২ লাখ টাকার ওপরে সব কর ই-পেমেন্টে ॥ এনবিআর চেয়ারম্যান         মিজান-বাছিরের মামলায় সাক্ষ্য দিলেন নৌবাহিনীর কমান্ডার         কারও ব্যবসায়িক স্বার্থের জন্য ভ্যাকসিন আনা হয়নি ॥ ওবায়দুল কাদের         ‘ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে খুলতে পারে স্কুল’         ভারতের প্রজাতন্ত্র দিবস ॥ কুচকাওয়াজে অংশ নেন বাংলাদেশের কন্টিনজেন্ট         অর্থমন্ত্রীকে প্রধান করে ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণ কমিটি         করোনা ভাইরাসে মেক্সিকোতে মৃত্যু ছাড়াল দেড় লাখ         টাঙ্গাইলে শিশু অপহরণ ও হত্যা মামলায় ২ জনের আমৃত্যু কারাদণ্ড         পরীক্ষা শেষে করোনা ভাইরাসের টিকা প্রয়োগের অনুমতি         সিলেটে যুক্তরাজ্য ফেরত ২৮ জনের করোনা ভাইরাস শনাক্ত         ব্যবসায়ী হামিদুল হত্যা ॥ ৫ ছিনতাইকারী গ্রেফতার         গ্যাটকো দুর্নীতি ॥ ফের পেছাল অভিযোগ গঠনের শুনানি         গোল্ডেন মনিরের বিরুদ্ধে দুই মামলায় অভিযোগপত্র দিয়েছে পুলিশ         পুলিশের বাধা উপেক্ষা করে দিল্লিতে কৃষকরা         দেশে বর্তমানে ফিটনেসবিহীন গাড়ি চার লাখ ৮১ হাজার ২৯         এইচএসসি ॥ পরীক্ষা ছাড়া ফল প্রকাশের গেজেট পাশ         দিহানের বিরুদ্ধে প্রতিবেদন ১১ ফেব্রুয়ারি         বাইডেন প্রশাসনে আরেক বাংলাদেশি         আজারবাইজানকে সহযোগিতার ঘোষণা ইরানের         ঢাকায় ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস উদযাপন