সোমবার ১২ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন সিজিএস লে. জেনারেল সারওয়ার, মেজর জেনারেল আকবরের পদোন্নতি

জনকণ্ঠ ডেস্ক ॥ বাংলাদেশ সেনাবাহিনীর দুই গুরুত্বপূর্ণ পদে রদবদলে ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসানকে সেনা সদরের চীফ অব জেনারেল স্টাফ (সিজিএস) করা হয়েছে। আর মেজর জেনারেল আকবর হোসেনকে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে পদোন্নতি দিয়ে করা হয়েছে এনডিসির নতুন কমান্ড্যান্ট, যিনি মিরপুরের ডিফেন্স সার্ভিসেস কমান্ড এ্যান্ড স্টাফ কলেজের (ডিএসসিএসসি) কমান্ড্যান্ট ছিলেন। এই বদলি ও পদোন্নতির খবরটি সরকারের উচ্চ পর্যায়ের একজন কর্মকর্তা মঙ্গলবার নিশ্চিত করেছেন। খবর বিডিনিউজের।

লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান পদোন্নতি পেয়ে গত ১ ডিসেম্বর এনডিসির কমান্ড্যান্টের দায়িত্ব নিয়েছিলেন। দেড় মাসের মাথায় তাকে সিজিএসের গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়া হলো। ১৯৮৪ সালে বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক কোরে কমিশন পাওয়া এই কর্মকর্তা এর আগে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) উপাচার্য, যাশোরে ৫৫ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) এবং ঢাকার এরিয়া কমান্ডার (লজিস্টিকস) হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

রামু সেনানিবাসের দশম পদাতিক ডিভিশনের প্রথম জিওসি হিসেবে দায়িত্ব পালন করা এই জেনারেল সেনা সদর দফতর, যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড হেডকোয়ার্টারের কম্বাইন্ড প্ল্যানিং গ্রুপ এবং ডিফেন্স সার্ভিসেস ফোর্সেস ইন্টেলিজেন্সেও কাজ করেছেন। ইরাকে জাতিসংঘ শান্তি মিশনে তিনি দায়িত্ব পালন করেছেন একজন সিনিয়র অপারেশন্স অফিসার হিসেবে। ১৯৬৬ সালে নরসিংদী জেলায় জন্মগ্রহণ করা সারওয়ার হাসান বেড়ে উঠেছেন ঢাকায়। ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল ও ঢাকা কলেজে লেখাপড়া শেষ করে তিনি সেনাবাহিনীতে যোগ দেন। তার জায়গায় এনডিসির কমান্ড্যান্ট হয়ে আসা আকবর হোসেন গতবছর মার্চে ডিএসসিএসসিতে আসার আগে সাভারে নবম পদাতিক ডিভিশনের জিওসি, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদফতরের (ডিজিএফআই) মহাপরিচালকের দায়িত্ব পালন করেন।

১৯৬৫ সালে নোয়াখালীতে জন্মগ্রহণ করা আকবর হোসেন ফৌজদারহাট ক্যাডেট কলেজে পড়েছেন।

বিএমএর ত্রয়োদশ লং কোর্সের ক্যাডেট হিসেবে ১৯৮৫ সালে তিনি সেনাবাহিনীর আর্টিলারি কোরে (গোলন্দাজ বাহিনী) কমিশন পান। নতুন দায়িত্ব গ্রহণের দিন থেকে আকবর হোসেনের পদোন্নতি কার্যকর হবে বলে সরকারের আদেশে জানানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬০২         ওয়েস্ট ইন্ডিজকে ২৯৮ রানের টার্গেট দিল বাংলাদেশ         পি কে হালদারের ৩৩ সহযোগীর বিরুদ্ধে ৫ মামলা করল দুদক         চট্টগ্রামের জনগণ যাকে খুশি তাকেই ভোট দেবে ॥ কাদের         এবছরের এসএসসির পুনর্বিন্যস্ত সিলেবাস প্রকাশ         সংসদে বিল পাস, দেশে-বিদেশে শাখা খুলতে পারবে ট্রাভেল এজেন্সি         দেশের সব জেলায় ৪-৫ দিনের মধ্যে ভ্যাকসিন পৌঁছে যাবে ॥ পাপন         মেজর মঞ্জুর হত্যা ॥ এরশাদকে অব্যাহতি         অব্যাহত সংক্রমণ আর টিকা সংকটে দিশেহারা ব্রিটেন         মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে ১৯ পোড়া লাশ উদ্ধার         পুলিশের কর্মকাণ্ডে জনগণের মধ্যে যেন ভীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় ॥ হাইকোর্ট         করোনা ভাইরাস ॥ মেক্সিকোর প্রেসিডেন্ট ওব্রাদর আক্রান্ত         আরও ৫০ লাখ ডোজ করোনা ভাইরাসের টিকা এসেছে         কয়েক দফা বন্ধের পর ফেরি চলাচল স্বাভাবিক         ব্রাজিলে বিমান বিধ্বস্ত ॥ নিহত ৪ ফুটবলার         'টিকা নেওয়া লোকেরাও ভাইরাস ছড়াতে পারে'         নেপালের প্রধানমন্ত্রী ওলিকে তার দল কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কার         নদী ভাঙ্গনের মহামারী ॥ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব         ভারতের সঙ্গে মৈত্রী দেশের উন্নয়নে অত্যন্ত সহায়ক ॥ তথ্যমন্ত্রী