রবিবার ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রিমিয়ার লীগে আট বছর পর শীর্ষে ম্যানচেস্টার ইউনাইটেড

প্রিমিয়ার লীগে আট বছর পর শীর্ষে ম্যানচেস্টার ইউনাইটেড

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগ ইতিহাসের সর্বকালের সেরা সাফল্যের দল ম্যানচেস্টার ইউনাইটেড। লীগের ইতিহাসে সবচেয়ে বেশি শিরোপা জিতেছে রেড ডেভিলসরা। কিন্তু ২০১৩ সালের পর আর ট্রফি উচিয়ে ধরতে পারেনি দলটি।

অবশেষে প্রায় আট বছর পর লীগের পয়েন্ট তালিকার এক নম্বরে উঠে এসেছে ম্যানইউ। মঙ্গলবার রাতে স্বাগতিক বার্নলিকে ১-০ গোলে হারিয়েছে রেড ডেভিলসরা। স্বস্তির জয়ে দলটির হয়ে গোল করেন ফরাসী মিডফিল্ডার পল পোগবা। ম্যানইউ এবার শিরোপা পুনরুদ্ধার করতে পারবে কিনা সেটা সময়ই বলে দেবে। তবে কিংবদন্তি কোচ স্যার এ্যালেক্স ফার্গুসনের পর এবার ট্রফি জয়ের পথে ভালমতোই আছে দলটি। লীগের ১৭ রাউন্ড শেষে সর্বশেষ ২০১২-১৩ সালে পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল ম্যানইউ। সেবারই শেষবার ইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল তারা। এর আট বছর পর আবার ১৭ রাউন্ড শেষে টেবিলের শীর্ষে উঠে এসেছে ম্যানইউ। বর্তমানে ১৭ ম্যাচ শেষে ১১ জয় ও ৩ ড্রয়ে ৩৬ পয়েন্ট ভাণ্ডারে কোচ ওলে গানার সোলসজায়েরের দলের। সমান ম্যাচে নয় জয় ও ছয় ড্রয়ে ৩৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল। পরের তিনটি স্থানে যথাক্রমে লিচেস্টার সিটি (৩২), এভারটন (৩২) ও টটেনহ্যাম হটস্পার (২৯)। এর মধ্যে টটেনহ্যাম খেলেছে ১৬ ম্যাচ। টেবিলের ছয় নম্বরে থাকলেও উপরে থাকা পাঁচ দলের মাথা ব্যথার কারণ ম্যানচেস্টার সিটি। কেননা ১৫ ম্যাচে তাদের পয়েন্ট ২৯। যে কারণে পরের দুই ম্যাচ জিতলে ১৭ ম্যাচে তাদের ঝুলিতে জড়া হবে ৩৫ পয়েন্ট। আর তাই এবার শিরোপা জয়ের লড়াইটা দারুণ জমে উঠেছে।

ম্যাচে ম্যানইউর ওপর তেমন চাপ প্রয়োগ করতে পারেনি বার্নলি। পুরো ম্যাচের ৯০ মিনিটে কয়েকবার আক্রমণে উঠলেও লক্ষ্য বরাবর শট করতে পারেনি একটিও। অন্যদিকে আধিপত্য বিস্তার করে খেলা ম্যানইউ কয়েকটি সহজ সুযোগ হাতছাড়া করার পর ৭১ মিনিটে দলের জয়সূচক গোলটি করেন পোগবা। মার্কাস রাশফোর্ড ডান দিক থেকে ক্রস বাড়ান পোগবার উদ্দেশে। সেটি নিয়ন্ত্রণে নিয়ে দৃষ্টিনন্দন ভলিতে জাল খুঁজে নেন ফরাসী তারকা। ম্যাচ শেষে ম্যানইউ কোচ ওলে গানার সোলসজায়ের বলেন, জয়টা আমাদের প্রাপ্য ছিল। তবে অনেক জায়গায় আমাদের আরও সচেতন হতে হবে। শীর্ষে ওঠা প্রসঙ্গে তিনি বলেন, এটা অবশ্যই ভাল খবর। কিন্তু সবাই জানেন, এখানে শেষ সাফল্য পেতে হলে শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। আত্মতুষ্টির সুযোগ নেই। অন্যদিকে স্প্যানিশ লা লিগার ম্যাচে সেভিয়াকে ২-০ গোলে হারিয়ে শীর্ষস্থান আরও মজবুত করেছে এ্যাটলেটিকো মাদ্রিদ। এ্যাঞ্জেল কোরেয়া ও বদলি খেলোয়াড় সাউল নিগুয়েজের দুই অর্ধের দুই গোলে ওয়ান্ডা মেট্রোপলিটানাতে জয় নিশ্চিত হয় দিয়াগো সিমিওন্রে দলের। এই জয়ে নগর প্রতিদ্বন্দ্বী ও বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের থেকে ব্যবধান আরও বাড়িয়ে নিয়েছে এ্যাটলেটিকো। বর্তমানে শীর্ষে থাকা এ্যাটলেটিকোর পয়েন্ট ৪১। ৩৭ পয়েন্ট নিয়ে দুইয়ে রিয়াল মাদ্রিদ। আর তিনে থাকা বার্সিলোনার পয়েন্ট ৩৭। প্রতিদ্বন্দ্বী দুই জায়ান্টের থেকে দুই ম্যাচ কম খেলেও স্পষ্ট ব্যবধানে শীর্ষে আছে এ্যাটলেটিকো। যে কারণে এবার শিরোপা জয়ে এখন পর্যন্ত তারাই ফেবারিট।

ম্যাচ শেষে এ্যাটলেটিকো কোচ দিয়াগো সিমিওনে বলেন, জয়টা দারুণ। ছেলেরা দুর্দান্ত খেলেছে। আমাদের এ ধারাবাহিকতা ধরে রাখতে হবে। এবার শেষ হাসি হাসার ভাল সুযোগ আছে আমাদের। দলটির জয়সূচক গোলদাতা সাউল নিগুয়েজ বলেন, গোল করতে পেরে আমি খুব খুশি। বিশেষ করে গোলটি যখন ছিল জয়সূচক। আশা করছি এবার ভাল কিছু হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৮৮০৯৬১৭
আক্রান্ত
৫৩১৩২৬
সুস্থ
৭১০১৬৫৪৪
সুস্থ
৪৭৫৮৯৯
শীর্ষ সংবাদ:
স্বপ্নের নীড়ে নবযাত্রা ॥ সারাদেশে গৃহহীন ও ভূমিহীনদের আনন্দের দিন         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা         শিক্ষা প্রতিষ্ঠান খুলছে         ২৭ জানুয়ারি টিকা দেয়া শুরু         প্রণোদনার মেয়াদ ও আকার বাড়ছে         নান্দনিক নগর গড়ব-রেজাউল, সেবক হতে চাই- শাহাদাত         ৮৫ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য রফতানির টার্গেট         করোনায় দেশে মৃত্যুর সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে         মেঘনা নদীকে নিয়ে পূর্ণাঙ্গ মাস্টারপ্ল্যান তৈরির উদ্যোগ         বিএনপি-জামায়াতের প্রোপাগান্ডা স্কোয়াডের অপতৎপরতা         শীতের তীব্রতা আরও দুদিন থাকবে         নেতাজী ও বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে এগিয়ে যেতে হবে         ৩৪ ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী         রাজধানীতে সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত         চাল আমদানির এলসি খোলার সময়সীমা বাড়ল         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে মানতে হবে যে ৪ ধাপ         গৃহহীন পরিবারকে গৃহ দিতে পারছি, এটিই আমার সবচেয়ে আনন্দের ॥ প্রধানমন্ত্রী         আগামী বুধবার থেকে বাংলাদেশে করোনার টিকাদান শুরু         সাগরে ট্রলারডুবি : ৪ লাশ উদ্ধার, নিখোঁজ ১০         করোনা ভাইরাসে মৃত্যু ৮ হাজার ছাড়াল, নতুন শনাক্ত পাঁচশ’র নিচে