মঙ্গলবার ১৩ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিষিদ্ধ ‘বিট কয়েন’ প্রতারণার মাস্টারমাইন্ড আটক

নিষিদ্ধ ‘বিট কয়েন’ প্রতারণার মাস্টারমাইন্ড আটক

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ অনলাইনে নিষিদ্ধ ভার্চুয়াল মুদ্রা ‘বিট কয়েন’ (Bit Coin) ক্রয়-বিক্রয়সহ মানি লন্ডারিং ও ক্রেডিট কার্ড হ্যাকিং’র মাধ্যমে প্রতারণার মাস্টারমাইন্ডকে বুধবার গাজীপুর থেকে আটক করেছে র‌্যাব-১’র সদস্যরা। এসময় তার কাছ থেকে বিভিন্ন ব্যাংকের চেক বই, কম্পিউটার, মোবাইল, গাড়ি ক্রয়-বিক্রয়ের কাগজ ও বিভিন্ন সনদসহ নানা সামগ্রী জব্দ করা হয়।

আটককৃতের নাম মোঃ রায়হান হোসেন ওরফে রায়হান (২৯)। সে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার নফিপুর দক্ষিণপাড়া এলাকার আতর আলীর ছেলে।

র‌্যাব-১’র উপ অধিনায়ক মেজর গাজী আশিকুর রহমান জানান, বাংলাদেশে অনলাইনে নিষিদ্ধ ভার্চুয়াল মুদ্রা ‘বিট কয়েন’ (Bit Coin) ক্রয় বিক্রয় এবং এর মাধ্যমে অর্জিত অর্থ বিদেশে পাচার করে আসছে কতিপয় ব্যক্তি। এ গোপন তথ্যের ভিত্তিতে গোয়েন্দা নজরদারীর মাধ্যমে বিট কয়েন ক্রয়-বিক্রয় ও প্রতারণার মাধ্যমে অবৈধ অর্থ উপার্জনকারী কতিপয় চক্রকে সনাক্ত করতে সক্ষম হয় র‌্যাব-১’র সদস্যরা।

এ কর্মকান্ডের মূল হোতা হিসেবে মোঃ রায়হান হোসেনকে চিহ্নিত করা হয়। সে অনলাইনে ভার্চুয়াল মুদ্রা বিট কয়েন এর মাধ্যমে সাধারণ লোকজনের টাকা হাতিয়ে নিয়ে প্রতারনাসহ মানি লন্ডারিং, ক্রেডিট কার্ড হ্যাকিং ও বিপুল অংকের নিষিদ্ধ অনলাইন মুদ্রা বিট কয়েন লেনদেন করে আসছিল। এর প্রেক্ষিতে বুধবার ভোর রাতে অভিযান চালিয়ে রায়হানকে গাজীপুরের সফিপুর এলাকার বাসা থেকে আটক করে র‌্যাব-১’র সদস্যরা।

অভিযানকালে র‌্যাব সদস্যরা আটককৃতের কাছ থেকে নিজের নামে ১৯টি জাল জাতীয় পরিচয়পত্র, ২২টি সিমকার্ড, ২৫ ইউএস ডলারসহ নগদ ১,২৭৫ টাকা, বিভিন্ন ব্যাংকের ৪টি চেক বই, ৩টি মোবাইল ফোন, ১টি অডি গাড়ি ক্রয়-বিক্রয়ের সনদ, ৩টি ভুয়া চালান বই, ১টি করে কম্পিউটার, ক্যামেরা, রেকর্ডিং মাইক্রোফোন, হেড ফোন, রাউটার, ট্রেড লাইসেন্স, টিন সার্টিফিকেট ও মডেম জব্দ করা হয়।

আটককৃতকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, ২০০৬ সালে ব্যক্তিগত আগ্রহে কম্পিউটারের উপর প্রশিক্ষণ গ্রহণ করে রায়হান হোসেন। প্রশিক্ষণ গ্রহণ করার পর সে ২০১১ সাল হতে ওয়েব ডেভেলপিং, গ্রাফিক ডিজাইনিং, ইউটিউব চ্যানেল ইত্যাদি পরিচালনা করে আসছিল।

সে গত জুন মাস হতে পাকিস্তানি নাগরিক জনৈক সাইদ (২২) এর সহায়তায় নিষিদ্ধ বিট কয়েন নামক ভার্চুয়াল মুদ্রার মাধ্যমে দেশী বিদেশী বিভিন্ন গ্রাহকের সঙ্গে প্রতারনা করে বিপুল পরিমাণ অবৈধ অর্থ হাতিয়েছে। প্রতারক রায়হান এম.আর.এইচ. সফট ওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানীর পরিচয় দিয়ে এবং স্মার্ট ডিভাইস ব্যবহার করে নামে-বেনামে দেশী এবং বিদেশী একাধিক অনলাইন ব্যাংক হিসাব তদারকি করে এ পর্যন্ত প্রায় ৩৫ হাজার ইউএস ডলার হাতিয়ে নিয়েছে।

সে পাকিস্তান, নাইজেরিয়া এবং রাশিয়ান স্মাগলার, ক্রেডিট কার্ড হ্যাকার ও নিষিদ্ধ বিট কয়েন (ভার্চুয়াল মুদ্রা) এর মাধ্যমে অবৈধ পাচারকারীদের সঙ্গে যোগসাজশে সাধারণ মানুষের সঙ্গে প্রতারনা ও জালিয়াতি করে আসছিল। সে ক্রেডিট কার্ড হ্যাকিং এর মাধ্যমে ভার্চুয়াল মুদ্রা বিট কয়েন ক্রয় করে।

সে অনলাইন অ্যাক্টিভিস্ট হিসেবে গত জুন মাস হতে তার বিভিন্ন দেশের সহযোগীদের সহায়তায় বিট কয়েন (ভার্চুয়াল মুদ্রা) এর মাধ্যমে প্রতারনা ও জালিয়াতি করে বিপুল পরিমাণ অবৈধ অর্থের মালিক হয়। রায়হান প্রায় ৬ মাস আগে অবৈধ উপার্জিত ১ কোটি ৭ লাখ টাকায় ঢাকার একটি শোরুম হতে একটি অডি (অটউও) গাড়ী ক্রয় করে।

সে জাল পরিচয়পত্র ও ডাক বিভাগের চালান বই তৈরী করে প্রতারণা ও জালিয়াতির কাজে ব্যবহার করতো।

শীর্ষ সংবাদ:
পুলিশের বাধা উপেক্ষা করে দিল্লিতে কৃষকরা         দেশে বর্তমানে ফিটনেসবিহীন গাড়ি চার লাখ ৮১ হাজার ২৯         এইচএসসি ॥ পরীক্ষা ছাড়া ফল প্রকাশের গেজেট পাশ         দিহানের বিরুদ্ধে প্রতিবেদন ১১ ফেব্রুয়ারি         বাইডেন প্রশাসনে আরেক বাংলাদেশি         আজারবাইজানকে সহযোগিতার ঘোষণা ইরানের         ঢাকায় ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস উদযাপন         করোনা ভাইরাসের নতুন ধরনের বিরুদ্ধেও কার্যকরী মডার্নার টিকা         নৌবাহিনীর প্রথম নৌপ্রধান ক্যাপ্টেন নুরুল হক মারা গেছেন         ট্রাম্পের অভিশংসন বিচারের জন্য সিনেটে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল         জনগণের বন্ধু হবে পুলিশ ॥ মানবিক বাহিনী গঠনের উদ্যোগ         দীর্ঘদিন পর কয়েক মন্ত্রী সচিবের মুখোমুখি প্রধানমন্ত্রী         প্রচারের শেষদিনে সেøাগানে মুখর অলিগলি         দ্রুত ভ্যাকসিন পাওয়া গেছে প্রধানমন্ত্রীর দূরদর্শিতায়         অনলাইনে কাল থেকে নিবন্ধন         পদ্মশ্রী সম্মাননায় ভূষিত সন্জীদা খাতুন ও কাজী সাজ্জাদ জহির         দীর্ঘ প্রতীক্ষার ৫০ লাখ করোনা টিকা এলো ঢাকায়         ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ         রামপালের ফেলে রাখা জমিতে হবে সৌরবিদ্যুত কেন্দ্র         বিএনপি কখনই স্বাধীনতার পক্ষ শক্তি হতে পারে না