বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৈয়দ শামসুল হককে নিবেদিত ‘বিজয় নাট্যোৎসব’ কাল

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৫তম জন্মদিন উপলক্ষে দিনব্যাপী ‘বিজয় নাট্যোৎসব’ হবে আগামীকাল শুক্রবার। পাঁচটি নাটক নিয়ে রাজধানীর লক্ষ্মীবাজারের সৈয়দ শামসুল হক স্টুডিও হলে নাট্যোৎসবের আয়োজন করেছে যৌথভাবে মৈত্রী ও শৌখিন থিয়েটার। ওই দিন বিকেল ৪টায় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ পথনাটক পরিষদের সিনিয়ার সহ-সভাপতি মিজানুর রহমান। সম্মানিত অতিথি থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের দফতর সম্পাদক খোরশেদুল আলম ও সাংগঠনিক সম্পাদক তপন হাফিজ। সভাপতিত্ব করবেন চাইল্ড হেভেন স্কুলের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ মোঃ আহসান সিদ্দিকী। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করবেন শৌখিন থিয়েটারের নির্বাহী হামিদুর রহমান পাপ্পু। শুভেচ্ছা বক্তব্য রাখবেন মৈত্রী থিয়েটারের দলীয় প্রধান নিয়াজ আহমেদ।

হামিদুর রহমান পাপ্পু জনকণ্ঠকে বলেন, বাংলা সাহিত্যজগতে সৈয়দ শামসুল হকের পরিচয় সব্যসাচী লেখক হিসেবে। কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প, অনুবাদ তথা সাহিত্যের সকল শাখায় সাবলীল পদচারণার জন্য তাকে সব্যসাচী লেখক বলা হয়। তার লেখক জীবন প্রায় ৬২ বছরব্যাপী বিস্তৃত। সৈয়দ শামসুল হক মাত্র ২৯ বছর বয়সে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেছিলেন। বাংলা একাডেমি পুরস্কার পাওয়া সাহিত্যিকদের মধ্যে তিনিই সবচেয়ে কম বয়সে এ পুরস্কার লাভ করেছেন। এছাড়া বাংলা সাহিত্যে অবদানের জন্য ১৯৮৪ খ্রিস্টাব্দে বাংলাদেশ সরকারকর্তৃক প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদক এবং ২০০০খ্রিস্টাব্দে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। নাট্যকার হিসেবেও সৈয়দ শামসুল হক ছিলেন দারুণ সফল। বিশেষ করে তার রচিত দুটি কাব্যনাট্য ‘নুরলদিনের সারাজীবন’ এবং ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ বাংলা নাটকে একটি বিশেষ স্থান দখল করে রয়েছে। আগামী ২৭ ডিসেম্বর তার ৮৫তম জন্মদিন। এই উপলক্ষে মৈত্রী থিয়েটার ও শৌখিন থিয়েটার সৈয়দ শামসুল হকের প্রতি শ্রদ্ধা নিবেদন করে দিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করেছে। নাট্যোৎসবে নাটক পরিবেশন করবে নাটনন্দন, শৌখিন থিয়েটার, নাট্যযোদ্ধা, উৎস নাট্যদল ও মৈত্রী থিয়েটার।

নাটক শুরুর আগে রয়েছে সংক্ষিপ্ত আলোচনা। এরপর প্রথমেই নাটনন্দনের পরিবেশনায় থাকবে আসমা আক্তার লিজার রচনা ও নির্দেশনায় নাটক ‘দেয়ালের কান্না’। নাট্যযোদ্ধার পরিবেশনায় ফয়সাল আহমেদের রচনা ও নির্দেশনায় ‘বুদ্ধি’। উৎস নাট্যদল পরিবেশন করবে নাটক ‘একাত্তরের ইবলিস’। নাটকটি রচনা করেছেন জাহিদুর রহমান, নাট্যরূপ দিয়েছেন বিনয় বিশ্বাস এবং নির্দেশনা দিয়েছেন সজল মহন্ত। এস পি এম কামালের রচনা, স্বপন আহমেদ ও নিয়াজ আহমেদের নির্দেশনায় ‘এই দিন এই দিন’ নাটকটি পরিবেশন করবে মৈত্রী থিয়েটার। সবশেষে শৌখিন থিয়েটারের পরিবেশনায় থাকবে ওয়াহিদুল ইসলামের রচনা ও হামিদুর রহমান পাপ্পুর নির্দেশনায় নাটক ‘দাম দিয়ে কিনেছি বাঙলা’।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম         কুমিল্লার ঘটনায় দায়ীকে লুকিয়ে রাখা হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা         মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫         কুমিল্লার ঘটনাটি খুবই দুঃখজনক, অপরাধীর বিচার করা হবে         ‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত         'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা