শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বোয়ালখালীতে উজাড় হচ্ছে বন

বোয়ালখালীতে উজাড় হচ্ছে বন

সংবাদদাতা, বোয়ালখালী, ২০ ডিসেম্বর ॥ চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার জ্যৈষ্ঠপুরা, কড়লডেঙ্গার পাহাড়ী অঞ্চলের বন থেকে উজাড় হয়ে যাচ্ছে গাছপালা। এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীর আগ্রাসনে আবাস হারাচ্ছে বন্যপ্রাণী। অসাধু ব্যবসায়ীদের সঙ্গে বন বিভাগের কর্মকর্তাদের রয়েছে যোগসাজশ। পাহাড় থেকে সেগুন, গামারি, বেলজিয়ামসহ বিভিন্ন প্রজাতির গাছপালা প্রতিনিয়ত কাটা হয়। সেইসব গাছ ট্রাকে করে নিয়ে যাওয়া হয় দেশের বিভিন্ন প্রান্তে। অসাধু ব্যবসায়ীদের কাছ থেকে মাসোহারা নেয়ার কারণে বন বিভাগ তা দেখেও দেখে না। কাটা ডালপালা ইটভাঁটির জ্বালানি হিসেবে ব্যবহার হয়। এসব গাছ ও ডালপালা পরিবহনেও টাকা নেয় থানা পুলিশ। এছাড়া বোয়ালখালীতে থাকা প্রতিটি স মিল থেকে মাসোহারা নেয়ার অভিযোগ রয়েছে। জানা গেছে, শ্রীপুর-খরণদ্বীপ ইউনিয়নের জ্যৈষ্ঠপুরা ও কড়লডেঙ্গা পাহাড়ী বন নিয়ন্ত্রণে গড়ে উঠেছে একটি ব্যবসায়ী সিন্ডিকেট। এই সিন্ডিকেটে রয়েছে অন্তত ২৫ জন ব্যবসায়ী। তারা প্রতি মাসে ৫০ হাজার টাকা বন বিভাগের পটিয়া রেঞ্জকে দেন। এছাড়া গাড়ি প্রতি টাকা নেয় থানা পুলিশ। স্থানীয় জ্যৈষ্ঠপুরা ভাণ্ডালজুড়ি বিটের কর্মকর্তা মোঃ ইউনুছ ব্যবসায়ীদের কাছ থেকে মাসোহারা গ্রহণ করেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। পাহাড়ী বন অঞ্চল ধ্বংস হওয়ায় বন্য হাতির দল প্রায়ই লোকালয়ে নেমে আসে। ফলে প্রাণহানিসহ নানা ক্ষয়ক্ষতির শিকার হচ্ছে মানুষ।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, দিনের পর দিন পাহাড়ী বনাঞ্চল উজার হয়ে গেলেও কর্তৃপক্ষ দেখে না। এতে আবাস হারিয়ে ও খাদ্য সঙ্কটে পড়ে বন্যপ্রাণী লোকালয়ে নেমে এসে জানমালের ক্ষতি করছে সাধারণ মানুষের। এ বিষয়ে জানতে চাইলে বন বিভাগ পটিয়া রেঞ্জ কর্মকর্তা মিজানুর রহমান বলেন, এ বিষয়ে আমার কোন ধারণা নেই। তবে অবৈধ ব্যবসা ও অভিযোগগুলো খতিয়ে দেখা হবে।

শীর্ষ সংবাদ:
জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         শরিফুল-নাসুমের জাদুতে মাহমুদুল্লাহদের হারাল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে উপজেলা ভাইস চেয়ারম্যানসহ গ্রেফতার ১০         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         ভ্যাট ও টাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি তৃণমূল ব্যবসায়ীদের         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         একসঙ্গে করোনার দুই ডোজ টিকা, যন্ত্রণায় কাতরাচ্ছে চতুর্থ শ্রেণির ছাত্রী         ফরিদগঞ্জে একটি উচ্চ বিদ্যালয়ে ৩শ শিক্ষার্থীদের করোনার টিকা নিতে অর্থ আদায়