সোমবার ১২ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যামেরার সামনে টিকা নেবেন ডব্লিউএইচও প্রধান

জনকণ্ঠ ডেস্ক ॥ এবার ক্যামেরার সামনে টিকা নিতে রাজি ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম গ্যাব্রিয়াসেস। এর আগে সাবেক তিন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, জর্জ ওয়াকার বুশ ও বারাক ওবামা ক্যামেরার সামনে টিকা নেয়ার কথা জানান। পরে দেশটির নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনও টিকা নেয়ার ব্যাপারে তার আগ্রহের কথা বলেন। আবার ডব্লিউএইচও বলেছে, বিশ্ব এখন মহামারী শেষ হওয়ার স্বপ্ন দেখতে পারে। আর ওষুধ প্রস্তুতকারী মর্ডানা জানিয়েছে, টিকায় ৩ মাস থাকছে এ্যান্টিবডি। ফাইজারের ভ্যাকসিন ব্যবহারে অনুমোদন দিয়েছে বাহরাইন। কঠোর লকডাউনের পথে ক্যালিফোর্নিয়া। দক্ষিণ কোরিয়ায় ৯ মাসের মধ্যে সর্বোচ্চ সংক্রমণ দেখা দিয়েছে। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স ও ওয়ার্ল্ডোমিটার্সের।

বিশ^ব্যাপী শনিবার পর্যন্ত ৬ কোটি ৬৫ লাখ ৮৬ হাজার ৭০৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে ১৫ লাখ ৩০ হাজার ৪০২ জন। সুস্থ হয়েছে ৪ কোটি ৬০ লাখ ৬৪ হাজার ৪৩১ জন। এখনও চিকিৎসাধীন আছে এক কোটি ৮৮ লাখ ৯১ হাজার ২৯ জন। যাদের মধ্যে এক লাখ ৬ হাজার ৮০ জনের অবস্থা আশঙ্কাজনক। এদিকে সাবেক তিন মার্কিন প্রেসিডেন্টের মতো ক্যামেরার সামনে করোনাভাইরাসের টিকা গ্রহণের কথা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গ্যাব্রিয়াসেস। শুক্রবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা জানিয়েছেন। বিশ্বের একাধিক দেশের একাধিক প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী ইতোমধ্যে করোনার টিকা গ্রহণ করেছেন। টিকা নিয়ে জনমনে বিভিন্ন ভয়-ভীতি দূর করতেই তাদের এই উদ্যোগ। যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং তিন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ ও বিল ক্লিনটন ক্যামেরার সামনে টিকা নেয়ার কথা ঘোষণা দিয়েছেন। শুক্রবার ওই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন ডব্লিউএইচও প্রধান। তিনি বলেন, এটি খুব ভাল পদক্ষেপ। আমি মনে করি তারা ইতোমধ্যে যে দায়বদ্ধতা দেখিয়েছেন সেটি খুবই ভাল। তারা অন্যদের প্রভাবিত করতে পারবেন। কারণ তাদের প্রভাব অন্যদের ওপর অনেক বেশি। এসময় সাংবাদিকরা জানতে চান তিনিও এমন পদক্ষেপ নেবেন কিনা। জবাবে তিনি বলেন, এই একই কাজ করতে পারলে আমি খুবই খুশি হবো। আমি সত্যিই খুব খুশি হবো। তবে তিনি জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হওয়ার কারণে সবার আগে তিনি টিকা নেবেন না। কারণ এই সংস্থার একটা নিয়ম রয়েছে। তা হলো সবার মধ্যে সমানভাবে টিকা বণ্টন করা। আধানম বলেন, আমি নিশ্চিত করব কখন আমার সময় এসেছে। আমি অন্য কারও টিকা নিতে চাই না। কারণ আমার থেকেও টিকার প্রয়োজন অন্য কারও বেশি থাকতে পারে। অন্যদিকে মার্কিন নাগরিকদের করোনাভাইরাসের টিকা নিতে উৎসাহ দিতে ক্যামেরার সামনে নিজেরা টিকা নেবেন যুক্তরাষ্ট্রের সাবেক তিন প্রেসিডেন্ট জর্জ ডব্লউ বুশ, বিল ক্লিনটন ও বারাক ওবামা। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এনপিআর জানিয়েছে, ড. এ্যান্টনি ফাউচিস টিকাকে নিরাপদ ও কার্যকর মনে করলে ওবামা সেই টিকা নেবেন। বারাক ওবামা বলেন, কথা দিচ্ছি, যখন কম ঝুঁকিতে মানুষের জন্য টিকা উন্মুক্ত করা হবে, আমি টেলিভিশনে বা ক্যামেরার সামনে সেই টিকা নেব।

ডব্লিউএইচওর আশাবাদ ॥ ডব্লিউএইচও প্রধান গ্যাব্রিয়াসেস বলেছেন, করোনাভাইরাস মোকাবেলায় টিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, তবে নিজে থেকে মহামারী থামিয়ে দেবে না। জাতিসংঘের সাধারণ পরিষদের একটি উচ্চ-পর্যায়ের বৈঠকে এ মন্তব্য করেছেন তিনি। আশার কথাও শুনিয়েছেন গ্যাব্রিয়াসেস। বলেছেন, এখন মহামারী অবসানের স্বপ্ন দেখা যেতেই পারে! ফাইজার-বায়োএনটেক ও মডার্না আলাদাভাবে করোনাভাইরাসের দুটি টিকার কার্যকারিতার বিষয়ে প্রাথমিক বিশ্লেষণের ফল ঘোষণার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান এমন মন্তব্য করলেন। তিনি বলেন, আমাদের কাছে করোনা মোকাবেলার যেসব সরঞ্জাম রয়েছে, টিকা তার পরিপূরক হতে পারে, প্রতিস্থাপক নয়। টিকা নিজ থেকে কখনও মহামারীর সমাপ্তি ঘটাবে না বলেই মনে করছেন গ্যাব্রিয়াসেস। ভ্যাকসিন আসার বাস্তবতায় খানিক আশার আলো জ্বেলে তিনি বলেছেন, করোনা মহামারী শেষ হওয়ার স্বপ্ন দেখা শুরু করতে পারে বিশ্ব।

শীর্ষ সংবাদ:
নদী ভাঙ্গনের মহামারী ॥ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব         ভারতের সঙ্গে মৈত্রী দেশের উন্নয়নে অত্যন্ত সহায়ক ॥ তথ্যমন্ত্রী         কৃষির উন্নতি না হলে মানুষের আয় বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         ভারত থেকে আরও ৫০ লাখ টিকা আসছে আজ         দুদকের মামলায় বাবুল চিশতী ও তার ছেলেকে গ্রেফতার দেখানো যাবে         অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল নিয়োগ পেলেন আরও দুজন         দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি চলাচল ১২ ঘণ্টা বন্ধ ॥ দুর্ভোগ চরমে         কয়েদির নারীসঙ্গের ঘটনায় সিনিয়র জেল সুপার ও জেলার প্রত্যাহার         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ২০, নতুন শনাক্ত ৪৭৩         করোনা ভাইরাস পরীক্ষায় অ্যান্টিবডি টেস্টের অনুমতি         অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদে দুই জনকে নিয়োগ         প্রতিহিংসা নয়, প্রতিদ্বন্দ্বিতা ও প্রতিযোগিতাপূর্ণ নির্বাচন চাই ॥ সিইসি         মশা অসহ্য ও যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে ॥ তাজুল ইসলাম         ভোজ্য তেলের দাম এখনও নির্ধারিত হয়নি ॥ বাণিজ্যমন্ত্রী         দীপন হত্যার রায় ১০ ফেব্রুয়ারি         করোনা ভাইরাস ॥ শনাক্তের সংখ্যা ৯ কোটি ৯৩ লাখ ছাড়িয়েছে         আলীকদমে বন্য হাতির আক্রমণে ২ জনের মৃত্যু         দশম ও দ্বাদশ শ্রেণীর নিয়মিত ক্লাস, অন্য শিক্ষার্থীদের সপ্তাহে একদিন         কমলাপুরে পোশাক কারখানায় অগ্নিকাণ্ড         কোম্পানীগঞ্জের হরতাল প্রত্যাহার করল কাদের মির্জা