বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাইজিরিয়ায় শতাধিক কৃষককে গলা কেটে হত্যা করেছে জঙ্গীরা

জনকণ্ঠ ডেস্ক ॥ নাইজিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যের একটি কৃষি খামারে হামলা চালিয়ে শতাধিক কৃষককে গলা কেটে হত্যা করেছে জঙ্গীরা। শনিবারের এ ঘটনায় প্রাথমিকভাবে ৪৩ জন নিহতের কথা বলা হয়েছিল। তবে রবিবার জাতিসংঘ জানায়, প্রকৃতপক্ষে ওই ঘটনায় অন্তত ১১০ জন নিহত হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম। খবর আল-জাজিরার।

রয়টার্স জানিয়েছে, হামলার সময় খামারের কর্মীরা ধান কাটার কাজে ব্যস্ত ছিলেন। হামলাকারীদের খোঁজে কর্তৃপক্ষ অভিযান শুরু করেছে। গ্রাম প্রধান, জামারমারি গোষ্ঠীর স্থানীয় একজন যোদ্ধা এবং পুলিশের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, শনিবার সকালে জেরে এলাকার কওয়াশেবে জামারমারিতে এই নৃশংস হত্যাকাণ্ড ঘটে। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কৃষকদের সবাইকে বেঁধে গলা কেটে হত্যা করা হয়। স্থানীয় একটি সশস্ত্র গোষ্ঠীর নেতা বাবাকুরা কোলো বলেন, সবাইকে গলা কেটে হত্যা করা হয়েছে। নাইজিরিয়ায় জাতিসংঘের মানবিক সমন্বয়কারী এ্যাডওয়ার্ড ক্যালন বলেন, মোটরসাইকেলে আসা সশস্ত্র ব্যক্তিরা জমিতে ফসল কাটার কাজে নিয়োজিত পুরুষ ও নারীদের ওপর নৃশংসভাবে হামলে পড়ে। এতে অন্তত ১১০ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। ধারণা করা হচ্ছে, সেখানকার নারীদের মধ্যে অনেককে তুলে নিয়ে যাওয়া হয়েছে। তিনি বলেন, এ বছর নিরীহ বেসামরিক মানুষের ওপর এটিই সবচেয়ে সহিংস হামলা। এই জঘন্য কর্মকাণ্ডের জন্য দায়ীদের বিচারের আওতায় আনার আহ্বান জানাচ্ছি। বোকো হারাম ও ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স- এই দুই জঙ্গীগোষ্ঠীর উভয়েই নাইজিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে সহিংসতা চালিয়ে আসছে। এক দশক ধরে সেখানে আধিপত্য বিস্তার করে রেখেছে তারা। তাদের সঙ্গে সহিংসতায় হাজার হাজার মানুষ নিহত হয়েছে। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত বাস্তুচ্যুত হয়েছেন অন্তত ২০ লাখ অধিবাসী। চলতি বছর নাইজিরিয়ায় খাদ্যপণ্যের দাম অনেক বেড়ে গেছে।

শীর্ষ সংবাদ:
রাজশাহীতে পৃথক সড়ক দুর্ঘটনায় তিনজনের মৃত্যু         সাভারে ৬ শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা মামলার রায়ে ১৩ জনের মৃত্যুদণ্ড         রাঙ্গামাটির সাজেকে পুড়েছে রিসোর্ট, রেস্তোরাঁ ও বসতবাড়ি         সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় বৃদ্ধা আহত, চালক আটক         ডি কাপলড সিরিজে মাধবনের সঙ্গে দেখা যাবে মীরকে         ওমিক্রন পরিস্থিতি খারাপ হলে বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান         শুরু হলো এইচএসসি ও সমমান পরীক্ষা         ওসি প্রদীপসহ আসামিদের আত্মপক্ষ সমর্থনে সাফাই সাক্ষী দেয়ার সুযোগ         বেনজেমার একমাত্র গোলে রিয়াল মাদ্রিদের জয়         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ১৭৬ জন         বন্দুকযুদ্ধে কুমিল্লায় কাউন্সিলর হত্যার প্রধান আসামি শাহ আলম নিহত         গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে