শুক্রবার ৮ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আলী যাকেরকে নিবেদিত গ্রুপ থিয়েটারের বর্ষপূর্তির অনুষ্ঠান

আলী যাকেরকে নিবেদিত গ্রুপ থিয়েটারের বর্ষপূর্তির অনুষ্ঠান
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ অনুষ্ঠানটি হওয়ার কথা আনন্দময়। নাট্যকর্মীদের প্রাণ প্রাচুর্য ছড়িয়ে পড়ার কথা ছিল আয়োজনজুড়ে। তবে করোনাকালে বাংলাদেশ গ্রুপ থিয়েটারের ফেডারেশানের ৪০ বছর পূর্তির অনুষ্ঠানটি ঘিরে ছিল বেদনার আবহ। তাই বের হয়নি বর্ণিল শোভাযাত্রা। ওড়ানো হয়নি রঙিন বেলুন। মহামারীতে নাট্যোন্দলনের পথিকৃৎ আলী যাকেরসহ সংস্কৃতিজনদের চলে যাওয়ার বিষাদ ভর করেছিল বর্ষপূর্তির এ আয়োজনে। ফেডারেশনের চার দশক পূর্তির অনুষ্ঠানটি উৎসর্গ করা হয় আলী যাকেরকে। অনুষ্ঠানে ফেডারেশনের সাবেক চেয়ারম্যান ও সেক্রেটারি জেনারেলদের প্রদান করা হয় সম্মাননা। ছিল নাটকের পাঠ, নাটকের গান ও নৃত্য পরিবেশনা।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের সূচনালগ্নে নাট্যশালার বাইরের বারান্দায় মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে স্মরণ করা হয় এ বছরের প্রয়াত সংস্কৃতিজনদের। এরপর সকলে মিলে চলে আসেন নাট্যশালার ভেতরের লবিতে। সেখানে স্থাপিত ছিল গালে হাত দিয়ে হাস্যোজ্জ্বল অভিব্যক্তিতে দৃশ্যমান আলী যাকেরের প্রতিকৃতি। ফুল আর মোমবাতির আলোয় আলোকিত প্রতিকৃতির নিচে এই নাট্যজনকে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের বাক্যগুলো ছিল এমন- তুমিই তো একদিন দেখালে পারি আমরাও, অভিনয় নিয়ে যেতে শিল্পের সমুন্নত শিখরে/নূরলদীনের মতো নিভৃত কোলাহলে তুমি উদ্যাপিত হবে ভাবীকালে ...। সাদা-কালোর সেই পুষ্পাঞ্জলি অর্পণ করেন নাট্যজন মামুনুর রশীদ, আতাউর রহমান, নাসির উদ্দীন ইউসুফ, লাকী ইনাম ও ম. হামিদ। তাদের সঙ্গে ছিলেন ফেডারেশানের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ। আলোচনাসভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। লাকী ইনামের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন করেন আতাউর রহমান, মামুনুর রশীদ, ম. হামিদ, নাসির উদ্দিন ইউসুফ, দেবপ্রসাদ দুলাল দেবনাথ, ঝুনা চৌধুরী, কামাল বায়েজিদ ও আকতারুজ্জামান। শুভেচ্ছা বক্তৃতা করেন একাডেমির সচিব মোঃ নওশাদ হোসেন। স্বাগত বক্তব্য দেন কামাল বায়েজীদ। আলোচনার আগে প্রয়াত সংস্কৃতজনদের স্মরণে পালন করা হয় এক মিনিটের নীরবতা। এরপর ফেডারেশনের সাবেক চেয়ারমান ও সেক্রেটারি জেনারেলদের সম্মাননা প্রদান করা হয়। অসুস্থতার কারণে উপস্থিত ছিলেন না সাবেক চেয়ারম্যান রামেন্দু মজুমদার। সম্মাননাপ্রাপ্ত বাকি চেয়ারম্যানরা হলেন আতাউর রহমান, মামুনুর রশীদ, নাসির উদ্দিন ইউসুফ, সারা যাকের ও ম. হামিদ। আর সাবেক সেক্রেটারি জেনারেল হিসেবে সম্মাননায় ভূষিত হন এস এম সোলায়মান (মরণোত্তর), ঝুনা চৌধুরী ও আকতারুজ্জামান।

শীর্ষ সংবাদ:
ভ্যাকসিন এসে গেছে ॥ ভারতের উপহার ২০ লাখ ডোজ         ট্রাম্পের নীতি বদলাতে প্রথমদিনই কাজ শুরু বাইডেনের         উচ্ছেদ অভিযান, সংঘর্ষে মিরপুর রণক্ষেত্র         করোনা টিকার জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সুরক্ষা’ প্রস্তুত         আরও এক দফা শৈত্যপ্রবাহ আজ থেকেই         সবার আগে ভ্যাকসিন নিতে চান অর্থমন্ত্রী         আজ জিতলেই সিরিজ বাংলাদেশের         সাম্প্রদায়িকতা ছড়িয়ে মানুষকে আর বোকা বানানো যাবে না         বিএনপি মানেই হচ্ছে উন্নয়নে জিরো, দুর্নীতিতে হিরো         ধন নয়, মান নয় একটুকু বাসা...         চসিক নির্বাচন ॥ প্রচারের শেষ সময়ে উত্তাপ         প্লাস্টিক শিল্পের দক্ষ জনবল গড়ে তুলবে বিপেট         শব্দদূষণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার এখনই সময়         করোনায় আক্রান্ত ও শনাক্তের হার কমেছে         ভারতের সেরাম ইনস্টিটিউটে অগ্নিকাণ্ডে মৃত্যু ৫         ভারত থেকে তিন কোটি ডোজ টিকা কেনার অনুমোদন         অবিলম্বে হাইড্রোলিক হর্ণ বন্ধের নির্দেশ         বন্দিদের চেয়ে পুলিশের সদস্য সংখ্যা যথেষ্ট নয় : স্বরাষ্ট্রমন্ত্রী         পদ্মা সেতু পরিদর্শনে চালু হলো ভ্রমণতরী         করোনা : এক দিনে শনাক্ত ৫৮৪ , মৃত্যু ১৬