শুক্রবার ৯ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাইজেরিয়ায় ৪৩ জন শ্রমিককে গলা কেটে হত্যা

নাইজেরিয়ায় ৪৩ জন শ্রমিককে গলা কেটে হত্যা

অনলাইন ডেস্ক ॥ নাইজেরিয়ায় উত্তর পূর্বাঞ্চলে একটি ধানক্ষেতে কর্মরত অন্তত ৪৩ শ্রমিককে একসঙ্গে গলা কেটে হত্যা করা হয়েছে। গত শনিবার দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় কশোবি নামে একটি গ্রামে এ ঘটনা ঘটে। শ্রমিকদের সবাইকেই বেঁধে গলা কেটে হত্যা করা হয়।

স্থানীয় একটি সশস্ত্র গোষ্ঠীর নেতা বাবাকুরা কোলো বার্তা সংস্থা এএফপি’কে বলেন, আমরা ৪৩টি মরদেহ পেয়েছি। সবাইকে হত্যা করা হয়েছে। আরও ছয়জনকে গুরুতর আহত অবস্থায় পাওয়া গেছে। বার্তা সংস্থা রয়টার্সও স্থানীয় এক নেতার বরাতে এ হামলায় অন্তত ৪০ জন নিহত হওয়ার খবর জানিয়েছে। এরই মধ্যে হামলাকারীদের খুঁজতে তল্লাশী শুরু করা হয়েছে।

নাইজেরিয়ার ওই অঞ্চলটিতে বোকো হারাম এবং ইসলামিক স্টেট বেশ সক্রিয়। তাদের সঙ্গে সহিংসতায় হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত বাস্তুচ্যুত হয়েছেন অন্তত ২০ লাখ অধিবাসী।

শনিবারের হামলার বিষয়ে কোলো বলেন, এটা বোকো হারামের কাজ তাতে কোনো সন্দেহ নেই। তারা এই এলাকায় কৃষকদের ক্রমাগত আক্রমণ করছে। ইব্রাহিম লিমান নামে আরেক স্থানীয় যোদ্ধা জানান, নিহত কৃষকরা কাজের খোঁজে প্রায় এক হাজার কিলোমিটার দূরবর্তী সোকোতো অঞ্চল থেকে কশোবি এসেছিলেন। তিনি বলেন, মোট ৬০ জন কৃষকের সঙ্গে ধানক্ষেতে কাজ করার চুক্তি ছিল। ৪৩ জনকে গলা কেটে হত্যা করা হয়েছে, আহত হয়েছেন ছয়জন।

এর আগে, গত মাসে মাইদুগুরি এলাকার কাছে পৃথক দু’টি ঘটনায় ২২ জন কৃষককে হত্যা করেছিল বোকো হারামের সদস্যরা।

শীর্ষ সংবাদ:
করোনা মহামারির অভিজ্ঞতা থেকে শিক্ষা ব্যবস্থায় সংস্কারের তাগিদ         দখলবাজদের বিরুদ্ধে জিরো টলারেন্স ॥ মেয়র আতিক         দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় দুই ভাই নিহত         দ্বিতীয় ওয়ানডেতেও ব্যাটিং বিপর্যয় উইন্ডিজের         ঘুমধুম সীমান্তে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         ৪৫ রানেই ওয়েস্ট ইন্ডিজ ৫ উইকেট হারিয়েছে         করোনা ভাইরাস ॥ মৃতের সংখ্যা ২১ লাখ ছাড়িয়েছে         রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তির মেয়াদ বাড়াতে চান বাইডেন         ১০ ঘণ্টা পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু         চীন আমাদের জমি দখল করলেও প্রধানমন্ত্রী বলতে ভয় পাচ্ছেন ॥ ওয়াইসি         যেসব কীট-পতঙ্গ কিংবা প্রাণী কামড়ালে মানুষের মৃত্যুও ঘটে         লিবিয়া উপকূল থেকে ৮৬ অবৈধ অভিবাসী উদ্ধার         বাইডেনের অবস্থানে দুশ্চিন্তায় ইসরায়েল         আমার পরিকল্পনা বিজ্ঞানভিত্তিক, রাজনৈতিক নয় ॥ বাইডেন         ঝিনাইদহ শহরে ট্রাক চাপায় নারীর মৃত্যু, আহত-১         বাগদাদে আত্মঘাতী হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ৩২         সাবেক এমপি মজিদ মণ্ডলের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         ঘন কুয়াশায় টোল আদায় বন্ধ ॥ ৪০ কিলোমিটার যানজট         কর্ণাটকে পাথর কোয়ারিতে ডিনামাইট বিস্ফোরণ ॥ নিহত ৮