শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সবজি খেয়ে গড় আয়ু বাড়ছে

সবজি খেয়ে গড় আয়ু বাড়ছে
  • খাদ্যাভ্যাসে পরিবর্তন

সমুদ্র হক ॥ খাদ্যাভ্যাসে পরিবর্তন আনায় গড় আয়ু বেড়ে জীবনমানে নতুন মাত্রা যোগ হয়েছে। ভর বছর ধান ও অন্যান্য ফসলের পাশাপাশি করোনাকালে কৃষককুল অস্তিÍত্ব রক্ষায় সবজি আবাদ বাড়িয়েছে। উত্তরবঙ্গে সবচেয়ে বেশি সবজি ফলেছে বগুড়ায়। চলতি রবিমৌসুমে বগুড়ায় ১২ হাজার ৮শ’ ১৩ হেক্টর জমি সবজি আবাদের টার্গেট করা হয়েছে। উৎপাদন টার্গেট ধরা হয় ৩ লাখ ১৭ হাজার মেট্রিক টন। মাঠ পর্যায়ের চিত্র বলে দিচ্ছে ১৩ হাজার হেক্টরের বেশি জমিতে সবজি আবাদ হয়েছে। উৎপাদনের টার্গেট অতিক্রম করে অধিক উৎপাদন হবে।

বর্তমানে একই জমিতে অন্য ফসলের সঙ্গে সবজি চাষ হচ্ছে। আইল, পুকুর ও জলাশয়ের চারধারে, কৃষক বাড়ির উঠানে চাষ করছে সবজি। সাধারণ মানুষ রোগ প্রতিরোধে বিশেষ করে করোনা প্রতিরোধে খাদ্য তালিকায় সবজি খাওয়া বাড়িয়েছে। বিজ্ঞানীরা প্রমাণ করেছেন- খাবারে অধিক শাক-সবজি শরীরের জেল্লা বাড়িয়ে দিয়ে বেশি বয়সের চিহ্ন দূর করে। উত্তরবঙ্গের মানুষ সবজিভুক হয়ে গড় আয়ু বাড়িয়েছে।

এখন মৌসুমভিত্তিক সবজি আর নেই। ফলছে ভর বছর। কৃষি গবেষকগণ দেশীয় সবজিকে সকল মৌসুমের ফলন উপযোগী করেছেন। যোগ হয়েছে অতিথি (বিদেশী) সবজি। বীজ আসছে বিদেশ থেকে। মানুষ দেশী ও বিদেশী উভয় সবজি পাচ্ছে। রাজধানী ঢাকাসহ নগরীর অভিজাত হোটেলে দেশে উৎপাদিত বিদেশী সবজিও পাওয়া যাচ্ছে। কোলেস্টেরল মুক্ত খাদ্যাভাসে মানুষের রোগব্যাধি কমছে। কৃষক গ্রামীণ অর্থনীতির চাকা ঘুরিয়ে দিয়েছে সবজি আবাদ করে। উত্তবঙ্গের উদ্বৃত্ত ধানের পাশাপাশি সম্পূরক আবাদের মধ্যে শীর্ষে আছে সকল ধরনের সবজি। একটা সময় যে কচুঘেচু, ওল দারিদ্র্যপীড়িত জনগোষ্ঠীর খাবার ছিল তার উৎপাদন বেড়েছে। বিজ্ঞানীরা বলেছেন, কচুঘেচু পুষ্টিসমৃদ্ধ সবজি। মিষ্টি কুমড়া, কপি, শসা, চিচিঙ্গা, করলা, ঝিঙ্গা, মুলা,গাজর,টমেটো, শিম, বড়বটি,লাউ, চাল কুমড়া, ঢেঁড়শ, পটল, আলু সব ধরনের শাক এখন নিয়মিত হাট-বাজারের পাশাপাশি মহাসড়কের ধারে বনে। ফলের তালিকায় পাকা কলা স্থান করে নিয়েছে। আর সবজির তালিকায় স্থান করে নিয়েছে কাঁচাকলা। কাঁচাকলারও আলাদা হাট তৈরি হয়েছে মহাস্থানগড় মহাসড়কের ধারে। সবজি আবাদের অন্যতম অঞ্চল বগুড়ার উৎপাদিত সবজি দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশে পাড়ি দিয়েছে।

শীর্ষ সংবাদ:
ঢাকা টেস্টে লড়াই করছে সাকিব আর লিটন         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বরিশালে পৃথক দুর্ঘটনায় তিনজন নিহত         সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসোয় নিহত ৫০         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         মিয়ানমারে বেসামরিক নাগরিকদের সুরক্ষা একটি গুরুতর চ্যালেঞ্জ ॥ রাবাব ফাতিমা         প্রেস ক্লাবের সামনে বিএনপির নেতাকর্মীরা ॥ সতর্ক অবস্থানে পুলিশ         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         পাক সরকারের রাষ্ট্রদ্রোহ মামলার আসামির নাম মুক্তিযোদ্ধার তালিকায় নেই         ইমরান খানসহ তেহরিক নেতাদের বিরুদ্ধে দুটি মামলা         বালিয়াতলীর ফেরি পারাপার নয় বছর ধরে বন্ধ         মুশফিকের আউটের পর সাকিব নেমেই আক্রমনাত্মক         আজ থেকে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে         পেরুতে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন এক হাজার ৪১৩ জন         অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি