সোমবার ১২ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সবজি খেয়ে গড় আয়ু বাড়ছে

সবজি খেয়ে গড় আয়ু বাড়ছে
  • খাদ্যাভ্যাসে পরিবর্তন

সমুদ্র হক ॥ খাদ্যাভ্যাসে পরিবর্তন আনায় গড় আয়ু বেড়ে জীবনমানে নতুন মাত্রা যোগ হয়েছে। ভর বছর ধান ও অন্যান্য ফসলের পাশাপাশি করোনাকালে কৃষককুল অস্তিÍত্ব রক্ষায় সবজি আবাদ বাড়িয়েছে। উত্তরবঙ্গে সবচেয়ে বেশি সবজি ফলেছে বগুড়ায়। চলতি রবিমৌসুমে বগুড়ায় ১২ হাজার ৮শ’ ১৩ হেক্টর জমি সবজি আবাদের টার্গেট করা হয়েছে। উৎপাদন টার্গেট ধরা হয় ৩ লাখ ১৭ হাজার মেট্রিক টন। মাঠ পর্যায়ের চিত্র বলে দিচ্ছে ১৩ হাজার হেক্টরের বেশি জমিতে সবজি আবাদ হয়েছে। উৎপাদনের টার্গেট অতিক্রম করে অধিক উৎপাদন হবে।

বর্তমানে একই জমিতে অন্য ফসলের সঙ্গে সবজি চাষ হচ্ছে। আইল, পুকুর ও জলাশয়ের চারধারে, কৃষক বাড়ির উঠানে চাষ করছে সবজি। সাধারণ মানুষ রোগ প্রতিরোধে বিশেষ করে করোনা প্রতিরোধে খাদ্য তালিকায় সবজি খাওয়া বাড়িয়েছে। বিজ্ঞানীরা প্রমাণ করেছেন- খাবারে অধিক শাক-সবজি শরীরের জেল্লা বাড়িয়ে দিয়ে বেশি বয়সের চিহ্ন দূর করে। উত্তরবঙ্গের মানুষ সবজিভুক হয়ে গড় আয়ু বাড়িয়েছে।

এখন মৌসুমভিত্তিক সবজি আর নেই। ফলছে ভর বছর। কৃষি গবেষকগণ দেশীয় সবজিকে সকল মৌসুমের ফলন উপযোগী করেছেন। যোগ হয়েছে অতিথি (বিদেশী) সবজি। বীজ আসছে বিদেশ থেকে। মানুষ দেশী ও বিদেশী উভয় সবজি পাচ্ছে। রাজধানী ঢাকাসহ নগরীর অভিজাত হোটেলে দেশে উৎপাদিত বিদেশী সবজিও পাওয়া যাচ্ছে। কোলেস্টেরল মুক্ত খাদ্যাভাসে মানুষের রোগব্যাধি কমছে। কৃষক গ্রামীণ অর্থনীতির চাকা ঘুরিয়ে দিয়েছে সবজি আবাদ করে। উত্তবঙ্গের উদ্বৃত্ত ধানের পাশাপাশি সম্পূরক আবাদের মধ্যে শীর্ষে আছে সকল ধরনের সবজি। একটা সময় যে কচুঘেচু, ওল দারিদ্র্যপীড়িত জনগোষ্ঠীর খাবার ছিল তার উৎপাদন বেড়েছে। বিজ্ঞানীরা বলেছেন, কচুঘেচু পুষ্টিসমৃদ্ধ সবজি। মিষ্টি কুমড়া, কপি, শসা, চিচিঙ্গা, করলা, ঝিঙ্গা, মুলা,গাজর,টমেটো, শিম, বড়বটি,লাউ, চাল কুমড়া, ঢেঁড়শ, পটল, আলু সব ধরনের শাক এখন নিয়মিত হাট-বাজারের পাশাপাশি মহাসড়কের ধারে বনে। ফলের তালিকায় পাকা কলা স্থান করে নিয়েছে। আর সবজির তালিকায় স্থান করে নিয়েছে কাঁচাকলা। কাঁচাকলারও আলাদা হাট তৈরি হয়েছে মহাস্থানগড় মহাসড়কের ধারে। সবজি আবাদের অন্যতম অঞ্চল বগুড়ার উৎপাদিত সবজি দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশে পাড়ি দিয়েছে।

শীর্ষ সংবাদ:
কয়েক দফা বন্ধের পর ফেরি চলাচল স্বাভাবিক         ব্রাজিলে বিমান বিধ্বস্ত ॥ নিহত ৪ ফুটবলার         'টিকা নেওয়া লোকেরাও ভাইরাস ছড়াতে পারে'         নেপালের প্রধানমন্ত্রী ওলিকে তার দল কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কার         নদী ভাঙ্গনের মহামারী ॥ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব         ভারতের সঙ্গে মৈত্রী দেশের উন্নয়নে অত্যন্ত সহায়ক ॥ তথ্যমন্ত্রী         কৃষির উন্নতি না হলে মানুষের আয় বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         ভারত থেকে আরও ৫০ লাখ টিকা আসছে আজ         দুদকের মামলায় বাবুল চিশতী ও তার ছেলেকে গ্রেফতার দেখানো যাবে         অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল নিয়োগ পেলেন আরও দুজন         দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি চলাচল ১২ ঘণ্টা বন্ধ ॥ দুর্ভোগ চরমে         কয়েদির নারীসঙ্গের ঘটনায় সিনিয়র জেল সুপার ও জেলার প্রত্যাহার         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ২০, নতুন শনাক্ত ৪৭৩         করোনা ভাইরাস পরীক্ষায় অ্যান্টিবডি টেস্টের অনুমতি         অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদে দুই জনকে নিয়োগ         প্রতিহিংসা নয়, প্রতিদ্বন্দ্বিতা ও প্রতিযোগিতাপূর্ণ নির্বাচন চাই ॥ সিইসি         মশা অসহ্য ও যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে ॥ তাজুল ইসলাম         ভোজ্য তেলের দাম এখনও নির্ধারিত হয়নি ॥ বাণিজ্যমন্ত্রী         দীপন হত্যার রায় ১০ ফেব্রুয়ারি         করোনা ভাইরাস ॥ শনাক্তের সংখ্যা ৯ কোটি ৯৩ লাখ ছাড়িয়েছে