বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৃষক-পুলিশ সংঘর্ষে উত্তপ্ত হরিয়ানা

কৃষক-পুলিশ সংঘর্ষে উত্তপ্ত হরিয়ানা

অনলাইন ডেস্ক ॥ ‘দিল্লি চলো’ আন্দোলনে অংশ নিতে পায়ে হেঁটে ভারতের বিভিন্ন স্থান থেকে জড়ো হচ্ছেন কৃষকরা। নতুন কৃষক আইনের বিরুদ্ধে অবস্থান নিয়ে তাদের রাজধানী দিল্লিতে দুই দিনের সমাবেশে অংশ নেওয়ার কথা।

এদিকে, কয়েক হাজার কৃষকের একটি দল হরিয়ানায় প্রবেশ করার পর পুলিশ তাদের দিল্লি যেতে বাধা দিচ্ছে। সমাবেশে অংশ নেওয়া কৃষকদের ওপর জলকামান এবং টিয়ারগ্যাস ছুড়েছে পুলিশ।

এর প্রতিবাদে বিক্ষুব্ধ কৃষকরা পুলিশের বেরিকেড ভেঙে ব্রিজ থেকে নদীতে ছুড়ে ফেলেছে। তারা লাঠি-সোটা, ইট নিয়ে পুলিশের ওপর আক্রমণ করেছে।

প্রায় দু’ঘণ্টা ধরে পুলিশে এবং কৃষকদের মধ্যে সংঘর্ষ চলেছে। সমাবেশে অংশ নেওয়ার উদ্দেশে পাঞ্জাব দিয়ে দিল্লি যাওয়ার কথা ছিল তাদের। কিন্তু পুলিশ তাদের পাঞ্জাবে যেতে বাধা দিচ্ছে।

নতুন কৃষক আইনের কারণে তারা ক্ষতিগ্রস্ত হতে পারেন এমন ভয় থেকেই রাস্তায় নেমে এসেছেন দরিদ্র এই কৃষকরা। কিন্তু তাদের সমাবেশে বাধা দিয়ে পুলিশ ছত্রভঙ্গ করার চেষ্টা করছে।

পাঞ্জাব এবং হরিয়ানায় দেখা গেছে বিক্ষুব্ধ কৃষকরা বেরিকেড তুলে তা পানিতে ফেলে দিচ্ছে। তারা পুলিশকে লক্ষ্য করে ইট-পাথড় ছুড়ছে। পুলিশের বাধা উপেক্ষা করে তারা সামনে অগ্রসর হতে চাচ্ছে। কিন্তু পুলিশ সমাবেশে অংশ নেওয়া কৃষকের পথ রোধ করে রেখেছে।

কৃষকদের বাধা দিতে হরিয়ানা পুলিশ একটি ব্রিজের মাঝখানে ট্রাক রেখে দিয়েছিল। কিন্তু বিক্ষোভকারীরা সেই ট্রাক সরাতে সক্ষম হয়েছে। উত্তরপ্রদেশ, হরিয়ানা, উত্তরাখন্ড, রাজস্থান, কেরালা এবং পাঞ্জাব থেকে কৃষকরা এই সমাবেশে অংশ নিয়েছেন।

এদিকে, কৃষকদের বাধা দিতে হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাত্তারের নির্দেশে ওই রাজ্যের সঙ্গে গতকাল পাঞ্জাবের সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে।

বিক্ষোভকারীদের প্রতিহত করতে আগে থেকেই জল কামান, দাঙ্গা গাড়ি এবং অন্যান্য জিনিসপত্র তৈরি করে রাখা হয়েছিল। হরিয়ানায় বড় ধরনের সমাবেশে নিষেধাজ্ঞা আনা হয়েছে। এমনকি হরিয়ানা থেকে পাঞ্জাবগামী সব ধরনের বাস সেবা দু’দিনের জন্য বাতিল করা হয়েছে।

বুধবার রাতে হরিয়ানা পুলিশ কমপক্ষে দু’বার বিক্ষোভকারীদের ওপর জল কামান নিক্ষেপ করেছে। বিক্ষোভকারীদের ওপর ঠাণ্ডা পানি নিক্ষেপ করা হয়েছে। কিন্তু কোন কিছুতেই বিক্ষোভকারীদের দমানো যায়নি।

ভারতীয় কিসান ইউনিয়ন দাবি করেছে, তাদের এই সমাবেশে দুই লাখের বেশি কৃষক অংশ নেবে। দু’দিনের সমাবেশে অংশ নিতে খাবার, সবজি, কাঠ এবং কম্বল নিয়েই রওনা দিয়েছেন কৃষকরা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৬৭০৩৪৯৯
আক্রান্ত
৫২৯৬৮৭
সুস্থ
৬৯৩৯৮৫৮২
সুস্থ
৪৭৪৪৭২
শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ গুরুত্ব স্বাস্থ্যে ॥ আগামী বাজেটে দশ খাতে অগ্রাধিকার         আওয়ামী লীগ দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিচ্ছে         ট্রাম্প যুগের অবসান শপথ নিলেন বাইডেন         সাকিব ও হাসানের বোলিং নৈপুণ্যে উইন্ডিজকে হারাল বাংলাদেশ         ১৮ বছরের বেশি সব নাগরিক বিনামূল্যে করোনার টিকা পাবেন         ছয় মাসে সাদা হয়েছে ১০ হাজার ২২০ কোটি টাকা         সাড়ে আট মাসে করোনায় একদিনে সর্বনিম্ন মৃত্যু         ‘দুই শ’ কোটি মানুষের খাবার ও পুষ্টিমান উন্নয়নে হুমকি করোনা’         শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া জরুরী         রফতানিবান্ধব আমদানি নীতি আদেশ চূড়ান্ত         শেষ সময়ের প্রচারে প্রার্থীদের ঘুম হারাম         ‘শেখ হাসিনা- পদ্মা সেতু’ নামকরণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট         গুচ্ছ পদ্ধতির পরীক্ষা নিয়ে মতবিরোধ চার প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের         সাতক্ষীরা সিটি কলেজে নিয়োগ বাণিজ্যের তদন্ত শুরু দুদকের         ৪১ হাজার ৭১৯ জন রোহিঙ্গাকে শনাক্ত করেছে মিয়ানমার         বাইডেন-কমলার শপথ অনুষ্ঠান শুরু (ভিডিও)         হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প         বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন         এপ্রিলে ৪১ হাজার রোহিঙ্গা প্রত্যাবাসনের আশা : দুর্যোগ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, নতুন শনাক্ত ৬৫৬