বুধবার ৭ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৮৫ বছরের বৃদ্ধের সঙ্গে ১২ বছরের কিশোরীর বিয়ে- তদন্তের নির্দেশ

  • জামালপুরের ডিসি এসপি ও দেওয়ানগঞ্জের ওসিকে রবিবারের মধ্যে প্রতিবেদন দিতে বলেছে হাইকোর্ট

স্টাফ রিপোর্টার ॥ জামালপুরের দেওয়ানগঞ্জে সালিশ বৈঠকে ৮৫ বছরের বৃদ্ধের সঙ্গে ১২ বছরের কিশোরীকে বিয়ে দেয়ার ঘটনা তদন্ত করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। জামালপুরের ডিসি, এসপি ও দেওয়ানগঞ্জের ওসিকে ঘটনা তদন্ত করে আগামী রবিবারের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেয়া হয়েছে। এদিকে ঢাকার বায়ুদূষণের মাত্রা যেন নিয়ন্ত্রণে থাকে সে বিষয়ে পদক্ষেপ নিতে পরিবেশ অধিদফতরসহ সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছে হাইকোর্ট। অন্যদিকে ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর শেরেবাংলা নগর থানায় দায়ের করা মামলায় ফটো সাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে জামিন দিয়েছে আদালত। নাইকো দুর্নীতি মামলার অন্যতম আসামি বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য ৫ জানুয়ারি দিন ধার্য করেছে আদালত। মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এবং বিচারিক আদালত এ আদেশ প্রদান করেছে।

জামালপুরের দেওয়ানগঞ্জে সালিশ বৈঠকে ৮৫ বছরের বৃদ্ধের সঙ্গে ১২ বছরের কিশোরীকে বিয়ে দেয়ার ঘটনা তদন্ত করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি শাহেদ নুরউদ্দিনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ প্রদান করেছে। আদালতে প্রতিবেদন নজরে আনেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার। ৮৫ বছর বৃদ্ধের সঙ্গে ১২ বছরের কিশোরীর বিয়ের ঘটনা দেশের বিভিন্ন দৈনিকে প্রকাশিত হয়। প্রকাশিত এসব প্রতিবেদনে বলা হয়, দেওয়ানগঞ্জ উপজেলার চর আমখাওয়া ইউপির বয়ড়াপাড়া গ্রামের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীর সঙ্গে একই এলাকার সুরমান আলীর ছেলে শাহিনের শারীরিক সম্পর্ক হয়। এক পর্যায়ে মেয়েটি অন্তঃসত্ত্বা হয়ে পড়ে। পরে মেয়েটির গর্ভপাত ঘটানো হয়। বিষয়টি ফাঁস হয়ে যাওয়ায় ১৬ নবেম্বর স্থানীয় ইউপি সদস্য ও স্থানীয় মাতব্বররা এ বিষয়ে সালিশ বৈঠক করেন। সালিশে শাহিনকে ১০টি দোররা মেরে তার কর্মকাণ্ডের দায় চাপিয়ে দেয়া হয় ৮৫ বছরের দাদার ওপর। পরে দাদা মহির উদ্দিনের সঙ্গে মেয়েটির বিয়ে দেন স্থানীয় মাতব্বরেরা। প্রতিবেদনে আরও বলা হয়েছে, চর আমখাওয়া ইউপি সদস্য জয়নাল আবেদীন নাদুও বিষয়টি স্বীকার করে জানান, মুরব্বিদের নিয়ে সালিশ করা হয়। সালিশে অনৈতিক কাজ করায় শাহিনকে ১০টি দোররা মারা হয়। পরে স্থানীয়দের সিদ্ধান্ত অনুযায়ী শাহিনের দাদার সঙ্গে কিশোরীটির বিয়ে দেয়া হয়। চর আমখাওয়া ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান আকন্দও ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

বায়ুদূষণের মাত্রা যেন নিয়ন্ত্রণে থাকে ॥ ঢাকার বায়ুদূষণের মাত্রা যেন নিয়ন্ত্রণে থাকে সে বিষয়ে পদক্ষেপ নিতে পরিবেশ অধিদফতরসহ সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আদালত আদেশে বলেছে, আবেদনকারীর সংযুক্ত মিডিয়ার রিপোর্টে বায়ুদূষণের যে বর্ণনা আছে তা সকলের জন্য ভয়াবহ এবং পরিস্থিতি যদি নিয়ন্ত্রণ না হয় তবে নাগরিকদের মৌলিক অধিকার বেঁচে থাকার অধিকার খর্ব করতে পারে । আদালত আরও বলে যে, বিবাদীরা যদিও এর আগে নির্দেশনা অনুসারে পদক্ষেপ নিয়েছে কিন্ত বর্তমান প্রেক্ষাপটে নির্দেশনাগুলো বাস্তবায়নে আবারও পদক্ষেপ নেয়া প্রয়োজন। আদালত বিবাদীদের ৯ দফা নির্দেশনা বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন এবং আগামী ৩০ দিনের মধ্যে বিবাদীদের পদক্ষেপ গ্রহণ করে আদালতে ঈড়সঢ়ষরধহপব রিপোর্ট দাখিলের নির্দেশ প্রদান করে এবং পরবর্তী আদেশের জন্য রাখে। মঙ্গলবার বিচারপতি আশফাকুল ইসলাম ও মোহাম্মাদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ বিষয়ে আদেশ দেয়। এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার। রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন এ্যাডভোকেট মনজিল মোরসেদ।

জামিন পেলেন কাজল ॥ ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর শেরেবাংলা নগর থানায় দায়ের করা মামলায় ফটোসাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে জামিন দিয়েছে হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়। এর আগে গত ১৯ অক্টোবর হাইকোর্টের এই বেঞ্চ সাংবাদিক কাজলকে কেন জামিন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়। আদালতে কাজলের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল সরোয়ার হোসেন বাপ্পী।

নাইকো দুর্নীতি খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৫ জানুয়ারি ॥ নাইকো দুর্নীতি মামলার অন্যতম আসামি বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য ৫ জানুয়ারি দিন ধার্য করেছে আদালত। মঙ্গলবার (২৪ নবেম্বর) মামলার অভিযোগ গঠনের জন্য দিন ধার্য ছিল। কিন্তু খালেদা জিয়া অসুস্থ থাকায় আদালতে উপস্থিত হননি। এজন্য তার আইনজীবী জিয়া উদ্দিন জিয়া সময়ের আবেদন করেন। কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের সামনে নবনির্মিত ২ নম্বর ভবনে স্থাপিত অস্থায়ী ঢাকার ৯ নম্বর বিশেষ জজ শেখ হাফিজুর রহমান সময়ের আবেদন মঞ্জুর করে নতুন এ দিন ধার্য করেন।

শীর্ষ সংবাদ:
চাইলে বিএনপিকে আগে ভ্যাকসিন দিতে স্বাস্থ্যমন্ত্রীকে অনুরোধ করব ॥ তথ্যমন্ত্রী         আওয়ামী লীগ বাংলাদেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাচ্ছে ॥ প্রধানমন্ত্রী         করোনা মহামারীর মধ্যেও থেমে নেই অর্থনৈতিক উন্নয়নের গতি         সংসদে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি         পিকে হালদারের ৮৩ সহযোগীর ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ         প্রত্যাবর্তনে সাকিবের চমক         টেকনাফে অস্ত্রসহ পাঁচ সন্ত্রাসী রোহিঙ্গা আটক         ভারতে পাথর বোঝাই ডাম্পারের নিচে চাপা পড়ে ১৪ জনের মৃত্যু         দায়িত্বের চেয়েও বেশি কাজ করেছি ॥ বিদায়ী ভাষণে ট্রাম্প         ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে আজ শপথ নিচ্ছেন বাইডেন         নদী দখলের থাবা ॥ ৬৪ জেলায় দখলদার ৬৩ হাজার         প্রেসিডেন্ট হিসেবে আজ বাইডেনের অভিষেক         রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু এপ্রিল-মে মাসে         ভারতের উপহার ২০ লাখ ডোজ টিকা আসছে কাল