রবিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চৌদ্দ মাস পর সাকিব

চৌদ্দ মাস পর সাকিব

মিথুন আশরাফ ॥ বঙ্গবন্ধু টি২০ কাপে কোন্ ক্রিকেটারের দিকে সবচেয়ে বেশি নজর থাকবে? এ প্রশ্নের উত্তর খুবই সহজ, সরল; বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের দিকেই নজর থাকবে। দীর্ঘ চৌদ্দ মাস পর যে সাকিব ব্যাট-বল হাতে দেশের মাটিতে ম্যাচ খেলতে নামবেন।

দেশের মাটিতে কোন প্রতিযোগিতামূলক ক্রিকেট ম্যাচ গত বছর সেপ্টেম্বরের পর খেলেননি বাংলাদেশ অলরাউন্ডার সাকিব। অবশেষে মঙ্গলবার বঙ্গবন্ধু টি২০ কাপে খেলতে নামা দিয়ে আবার ব্যাট-বল হাতে মাঠ মাতাতে নামবেন বিশ্বসেরা অলরাউন্ডার। জেমকন খুলনার হয়ে ফরচুন বরিশালের বিরুদ্ধে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ছয়টায় খেলতে নামবেন সাকিব। স্বাভাবিকভাবে তার দিকেই সবার দৃষ্টি থাকবে।

এক বছর ক্রিকেট থেকেই নিষিদ্ধ ছিলেন। জুয়াড়ির প্রস্তাব তিনবার পেয়েও তা গোপন করেছিলেন। আইসিসির দুর্নীতি বিভাগকে জানাননি। তাই অপরাধ করেছেন। শাস্তিও পেয়েছেন। গত বছর ২৯ অক্টোবর সাকিবকে এক বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়। এ বছর ২৯ অক্টোবর থেকেই মুক্ত হয়ে যান সাকিব। এই সময় করোনাভাইরাসের কারণে খুব বেশি ক্রিকেট খেলার সুযোগ হাতছাড়া হয়নি সাকিবের। তবে আজ পর্যন্ত তার ম্যাচ খেলা হয়নি। মাঝখানে গতমাসে অক্টোবরে বিসিবি প্রেসিডেন্টস কাপও অনুষ্ঠিত হয়। কিন্তু নিষিদ্ধ থাকায় এই ওয়ানডে টুর্নামেন্টেও খেলতে পারেননি সাকিব। নিষেধাজ্ঞা কেটে যাওয়ার পর এখন বঙ্গবন্ধু টি২০ কাপ দিয়েই আবার ক্রিকেটে ফিরছেন তিনি।

গত বছর ২১ সেপ্টেম্বরে চট্টগ্রামে আফগানিস্তানের বিরুদ্ধে টি২০ ম্যাচ যে খেলেন সাকিব সেটিই তার আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ম্যাচ হয়ে থাকে। আগামী বছর জানুয়ারিতে যখন ওয়েস্ট ইন্ডিজ দেশের মাটিতে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আসবে, তখন সাকিব আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন। তবে এর আগে সাকিব এ মাসেই শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারতেন। ফিরতে যুক্তরাষ্ট্র থেকে ফিরে বিকেএসপিতে নিবিড় অনুশীলনও করেন। কিন্তু শ্রীলঙ্কা সরকারের কঠোর কোয়ারেন্টাইন নীতির জন্য সিরিজই স্থগিত হয়ে যায়। সাকিব আবার যুক্তরাষ্ট্রে চলে যান। তাই আর সাকিবের এ বছর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরাও হয়নি। এ বছর আর আন্তর্জাতিক ক্রিকেট খেলাও হচ্ছে না। একটি বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে থাকলেন সাকিব। তবে আবার টি২০ কাপ খেলতে এই মাসের শুরুতে দেশে ফিরেন। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে নিজেকে প্রস্তুতও করছেন। অবশ্য প্রতিযোগিতামূলক ক্রিকেট হিসেব করলে তের মাস পর খেলতে নামবেন সাকিব। সর্বশেষ গত বছর ১২ অক্টোবর ক্যারিবিয়ান লীগে (সিপিএল টি২০) ত্রিনিদাদে বারবাডোজ ট্রাইডেন্টসের হয়ে খেলেছেন তিনি। ফাইনাল ম্যাচ খেলেন। গায়ানা এ্যামাজন ওয়ারিয়র্সের বিরুদ্ধে ম্যাচটিতে ২৭ রানে জিতে বারবাডোজ চ্যাম্পিয়নও হয়। ব্যাট হাতে ১৫ রান ও বল হাতে উইকেটশূন্য থাকেন সাকিব। সর্বশেষ এই প্রতিযোগিতামূলক ম্যাচটিই খেলেন সাকিব। এরপর তো নিষিদ্ধই হন। এরআগে যে আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচটি খেলেন, সেই ম্যাচে বাংলাদেশকে ৪ উইকেটে জেতানোর সঙ্গে বল হাতে ১টি ও ব্যাট হাতে অপরাজিত ৪৫ বলে ৭০ রান করে ম্যাচ সেরাও হন। আন্তর্জাতিক কিংবা প্রতিযোগিতামূলক যে ম্যাচই হোক, সাকিব জয় দিয়েই শেষ করেছেন। আবার সর্বশেষ টি২০ ম্যাচ খেলেন। টি২০ ম্যাচ দিয়েই আবার শুরু করছেন। সাকিবের নিষিদ্ধ সময়টিতে ভারতের বিরুদ্ধে তিনটি টি২০, দুটি টেস্ট, পাকিস্তানের বিরুদ্ধে দুটি টি২০, দুটি টেস্ট, জিম্বাবুইয়ের বিরুদ্ধে একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি২০ ম্যাচ খেলে বাংলাদেশ। মোট ৭টি টি২০, ৫টি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলে। এরপর পাকিস্তানের বিরুদ্ধে একটি ওয়ানডে, একটি টেস্ট, আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিনটি ওয়ানডে, চারটি টি২০, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুটি টেস্ট, নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুটি টেস্ট, শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি টেস্ট খেলার কথা ছিল। সঙ্গে এশিয়া কাপ টি২০, নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি টি২০ এবং টি২০ বিশ্বকাপও খেলার কথা ছিল। এই সবকটি ম্যাচই সাকিব খেলতে পারতেন না। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কোন ম্যাচ, সিরিজ, টুর্নামেন্টই খেলা হয়নি বাংলাদেশ দলের ক্রিকেটারদের। তাতে করে সাকিবেরও এইসব ম্যাচ, সিরিজ, টুর্নামেন্টের ম্যাচগুলো হাতছাড়া হয়নি। বাংলাদেশ যখন আবার আন্তর্জাতিক ক্রিকেট খেলা শুরু করবে তখন সাকিবও খেলতে নামবেন। তবে এর আগে সাকিবকে নিয়ে তুমুল বিতর্ক হচ্ছে। কলকাতায় গিয়ে কালীপূজার অনুষ্ঠানে অংশ নেয়ায় এবং এরপর ক্ষমা চাওয়ায় সাকিবকে নিয়ে এ বিতর্ক হচ্ছে। সাকিবকে হুমকি দেয়ায় বিসিবির পক্ষ থেকে গানম্যানও দেয়া হয়েছে। সবকিছুকে ছাপিয়ে সাকিব শেষ পর্যন্ত নিজের ছন্দেই ধরা দেবেন, সেই প্রত্যাশাই করা হচ্ছে। নিজের ছন্দে ফিরলে যে দেশের জন্যই লাভ। তাই চৌদ্দ মাস পর প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলতে নামা পূর্বাচলে ক্রিকেট একাডেমি করা সাকিবের দিকেই নজর থাকবে।

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী