বুধবার ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাতের ধমনী দিয়ে এনজিওগ্রাম ও এনজিওপ্লাস্টি বিষয়ে ভার্চুয়াল সম্মেলন

হৃদরোগীদের এনজিওগ্রাম ও এনজিওপ্লাস্টি পায়ের ধমনীর পরিবর্তে হাতের ধমনী দিয়ে সম্পন্ন করার বিষয়ে দুই দিনব্যাপী ভার্চুয়াল সম্মেলন শেষ হয়েছে। এ সম্মেলনে বিশ্বের ১০টি দেশের রেডিয়াল ইন্টারভেনশনালিস্ট বৈজ্ঞানিক তথ্য উপাত্ত উপস্থাপন করেন এবং দেশের শতাধিক হৃদরোগ বিশেষজ্ঞ সম্মেলনে অংশগ্রহণ করেন।

কোর্স পরিচালক এবং জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক দেশের খ্যাতনামা হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ মীর জামাল উদ্দিনের তত্ত্বাবধানে রাজধানীর হোটেল সোনারগাঁও-এ অনুষ্ঠিত এ সম্মেলনে উদ্বোধন করেন জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব) ডা এম এ মালিক।

সম্মেলনের প্রথম দিনে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন থেকে সরাসরি চার জন রোগীর হাতের ধমনী দিয়ে এনজিওগ্রাম ও এনজিওপ্লাস্টি করার প্রক্রিয়া দেখানো হয়।

শেষ দিন ইব্রাহিম কার্ডিয়াক সেন্টার থেকে একজন রোগীর এনজিওগ্রাম ও এনজিওপ্লাস্টি করার প্রক্রিয়া দেখানো হয়। হৃদরোগীদের পায়ের ধমনী দিয়ে উক্ত প্রক্রিয়ায় অনেক সময় রোগীর জটিলতা দেখা দেয়ায় ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্টদের হাতের ধমনী দিয়ে এনজিওগ্রাম ও এনজিওপ্লাস্টি করার আধুনিক প্রশিক্ষণে বাংলাদেশ রেডিয়াল ইন্টারভেনশনাল কোর্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। -বিজ্ঞপ্তি

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৬৩৬৪৯২৯২
আক্রান্ত
৪৬৭২২৫
সুস্থ
৪৪০৩৭৩৬৮
সুস্থ
৩৮৩২২৪
শীর্ষ সংবাদ:
উন্নয়ন প্রকল্পে খেয়াল খুশিমতো রেট সিডিউল বদলানো যাবে না         বিজয় দিবসে উন্মুক্ত স্থানে অনুষ্ঠান নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা ঠেকাতে ভারতে নতুন নির্দেশিকা         ধর্মের অপব্যাখ্যা দিয়ে ঐতিহ্য নষ্টের চেষ্টা সহ্য করা হবে না ॥ শিক্ষামন্ত্রী         হেফাজতের বাবুনগরী মামুনুলদের গ্রেফতার দাবি         যাবজ্জীবন দণ্ড ৩০ বছরের কারাবাস         দেশে করোনায় আরও ৩১ জনের মৃত্যু         খারাপ ভোটযন্ত্র দিয়ে ভোট হয়েছে এ বছর ॥ ট্রাম্প         আইসিডিডিআরবির সঙ্গে গ্লোবের ভ্যাকসিন ট্রায়াল চুক্তি বাতিল         ‘পার্বত্য চট্টগ্রামসহ দেশে শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর’         পার্বত্য শান্তিচুক্তি বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে : রাষ্ট্রপতি         আগামী ১ জানুয়ারি ২০২০ চালু হচ্ছে ‘নগর অ্যাপ’: মেয়র আতিকুল         বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ কিনবে সৌদি-ভারত-নেপাল-ভুটান         এ বছর বিজয় দিবসের ঘরোয়া অনুষ্ঠান করা যাবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         সড়ক আইন আংশিক কার্যকর করা হয়েছে ॥ ওবায়দুল কাদের         প্যানেল থেকে নিয়োগের সুযোগ কোন নেই স্পষ্ট জানিয়ে দিলো প্রাথমিক শিক্ষা অধিদফতর         মানবপাচারে জড়িত দুই বিদেশি এয়ারলাইন্স         এই মুহূর্তে ওমরায় যাওয়ার সুযোগ নেই : ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী         সরকার পানি ব্যবস্থা নিয়ে কাজ করছে ॥ ডেপুটি স্পীকার         মাস্ক ব্যবহারে অভিযান