বুধবার ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘরোয়া তাপমাত্রায় হীরা বানিয়ে তাক লাগালেন বিজ্ঞানীরা

ঘরোয়া তাপমাত্রায় হীরা বানিয়ে তাক লাগালেন বিজ্ঞানীরা

অনলাইন ডেস্ক ॥ হীরা হয়তো চিরকাল টিকতে পারে, তবে এটি হাতে পেতে এখন আর কোটি কোটি বছর অপেক্ষা করার দরকার হয় না। বিজ্ঞানীরা অনেক আগেই গবেষণাগারে কৃত্রিম হীরা তৈরি করতে সক্ষম হয়েছিলেন। তবে সেই প্রক্রিয়ায় উচ্চমাত্রায় তাপ-চাপের হিসাবে জটিলতা ছিল বেশি। কিন্তু এবার ঘরের স্বাভাবিক তাপমাত্রাতেই হীরা তৈরি করে তাক লাগিয়েছেন একদল বিজ্ঞানী।

সাধারণত কার্বন বা কয়লা ভূপৃষ্ঠের অনেক নিচে অতি উচ্চ তাপ ও চাপের মধ্যে শত শত কোটি বছর থাকার পর মহামূল্যবান হীরায় পরিণত হয়। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা দাবি করেছেন, তারা কয়েক মিনিটের মধ্যে ঘরের স্বাভাবিক তাপমাত্রাতেই হীরা তৈরি করতে সক্ষম হয়েছেন।

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি (এএনইউ) ও মেলবোর্নের আরএমআইটি ইউনিভার্সিটির নেতৃত্বে একটি আন্তর্জাতিক গবেষক দল জানিয়েছে, তারা ব্যালে নাচে ব্যবহৃত একটি জুতার ডগায় ৬৪০টি আফ্রিকান হাতির ভর পড়লে যে পরিমাণ চাপ সৃষ্টি হয়, প্রায় ততটা চাপ ব্যবহার করে ঘরোয়া তাপমাত্রাতেই কৃত্রিম হীরা তৈরি করেছেন।

গবেষকরা বলেছেন, তারা দুই ধরনের হীরা তৈরি করতে পেরেছেন। একটি হচ্ছে- গহনায় ব্যবহৃত গতানুগতিক হীরা। অপরটি হলো- দুর্লভ লোনসডেলাইট।

লোনসডেলাইট অন্য হীরাগুলোর তুলনায় বেশি শক্ত। এগুলো সাধারণত কোথাও উল্কাপাত হলে তার আশপাশে পাওয়া যায়।

এ ধরনের হীরা খনি খননের সময় অতিরিক্ত শক্ত কোনও পদার্থ কাটতে ব্যবহৃত হয়।

১৯৪০-এর দশক থেকেই গবেষকরা কিছুটা কমদামী ও পরিবেশবান্ধব কৃত্রিম হীরা তৈরি করছেন। তবে এবারের গবেষণায় স্বাভাবিক তাপমাত্রায় লোনসডেলাইটের মতো হীরা তৈরি করতে পারায় বেশি খুশি তারা।

এই প্রকল্পে কাজ করা এএনইউর গবেষক জিংশিং হুয়াং বলেন, এমন বিরল তবে অতিপ্রয়োজনীয় হীরা আরও বেশি তৈরি করাই এই কাজের দীর্ঘমেয়াদী লক্ষ্য। গবেষণাগারে ঘরোয়া তাপমাত্রায় দুই ধরনের হীরা তৈরি করতে পারা বেশ উত্তেজনাপূর্ণ ছিল।

সূত্র: সিএনএন

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৬৩৬৪৯২৯২
আক্রান্ত
৪৬৭২২৫
সুস্থ
৪৪০৩৭৩৬৮
সুস্থ
৩৮৩২২৪
শীর্ষ সংবাদ:
উন্নয়ন প্রকল্পে খেয়াল খুশিমতো রেট সিডিউল বদলানো যাবে না         বিজয় দিবসে উন্মুক্ত স্থানে অনুষ্ঠান নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা ঠেকাতে ভারতে নতুন নির্দেশিকা         ধর্মের অপব্যাখ্যা দিয়ে ঐতিহ্য নষ্টের চেষ্টা সহ্য করা হবে না ॥ শিক্ষামন্ত্রী         হেফাজতের বাবুনগরী মামুনুলদের গ্রেফতার দাবি         যাবজ্জীবন দণ্ড ৩০ বছরের কারাবাস         দেশে করোনায় আরও ৩১ জনের মৃত্যু         খারাপ ভোটযন্ত্র দিয়ে ভোট হয়েছে এ বছর ॥ ট্রাম্প         আইসিডিডিআরবির সঙ্গে গ্লোবের ভ্যাকসিন ট্রায়াল চুক্তি বাতিল         ‘পার্বত্য চট্টগ্রামসহ দেশে শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর’         পার্বত্য শান্তিচুক্তি বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে : রাষ্ট্রপতি         আগামী ১ জানুয়ারি ২০২০ চালু হচ্ছে ‘নগর অ্যাপ’: মেয়র আতিকুল         বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ কিনবে সৌদি-ভারত-নেপাল-ভুটান         এ বছর বিজয় দিবসের ঘরোয়া অনুষ্ঠান করা যাবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         সড়ক আইন আংশিক কার্যকর করা হয়েছে ॥ ওবায়দুল কাদের         প্যানেল থেকে নিয়োগের সুযোগ কোন নেই স্পষ্ট জানিয়ে দিলো প্রাথমিক শিক্ষা অধিদফতর         মানবপাচারে জড়িত দুই বিদেশি এয়ারলাইন্স         এই মুহূর্তে ওমরায় যাওয়ার সুযোগ নেই : ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী         সরকার পানি ব্যবস্থা নিয়ে কাজ করছে ॥ ডেপুটি স্পীকার         মাস্ক ব্যবহারে অভিযান