সোমবার ৯ অগ্রহায়ণ ১৪২৭, ২৩ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীঘ্রই দুই অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল নিয়োগ দেয়া হচ্ছে

স্টাফ রিপোর্টার ॥ সুপ্রীমকোর্টের এ্যাটর্নি জেনারেল কার্যালয়ে শূন্যপদে শীঘ্রই দুই অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল নিয়োগ দেয়া হচ্ছে। ১১ অক্টোবর ব্যক্তিগত কারণ দেখিয়ে দুই অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও মোঃ মোমতাজ উদ্দিন ফকির পদত্যাগ করেন। এর পর থেকেই পদ দুটি শূন্য রয়েছে। বর্তমানে এ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিনের নেতৃত্বে বর্তমানে একজন অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল, ৬৭ ডেপুটি এ্যাটর্নি জেনারেল এবং ১৫৩ সহকারী এ্যাটর্নি জেনারেল মিলিয়ে মোট ২২৩ আইন কর্মকর্তা রয়েছেন। তবু এ্যাটর্নি জেনারেল কার্যালয়ে বিভিন্ন কমিটি তদারকি ও মামলা জট নিরসনে শূন্যপদে অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল নিয়োগের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আওয়ামী রাজনীতির সঙ্গে সম্পৃক্ততা, সততা এবং আইন পেশায় যোগ্যতা ও দক্ষতা আছে এমন আইনজীবী অথবা ডেপুটি এ্যাটর্নি জেনারেল থেকেই দুই অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল নিয়োগ দেয়া হবে। এদিকে আইনমন্ত্রী আনিসুল হক জনকণ্ঠকে বলেন, রাষ্ট্রপতি মঙ্গলবার দেশে ফিরেছেন। আমরা চিন্তাভাবনা করেই এ পদ পূরণ করব।

এদিকে শূন্যপদে কারা নিয়োগ পাচ্ছেন তা নিয়ে জল্পনা-কল্পনা চলছে আইনজীবী মহলে। ইতোমধ্যে অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ পেতে অনেকেই সরকারের উর্ধতন মহলে জোর চেষ্টা চালাচ্ছেন বলে জানা গেছে। গত ২৭ অক্টোরব সাবেক এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুর পর ৮ অক্টোরব ১৪তম এ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পান এএম আমিন উদ্দিন। প্রয়াত এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম দীর্ঘ সময় দায়িত্বে ছিলেন। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ১১ বছর ৮ মাস ১৪ দিন তিনি দায়িত্ব পালন করেছেন। এদিকে ১৪তম এ্যাটর্নি জেনারেল হিসেবে আবু মুহাম্মদ (এ এম) আমিন উদ্দিন ১১ অক্টোবর দায়িত্ব গ্রহণ করেন। তিনি দায়িত্বগ্রহণের পর পরই দুই অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও মোঃ মোমতাজ উদ্দিন ফকির ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন। রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ তাদের পদত্যাগপত্র গ্রহণ করেণ। রাষ্ট্রপতির নির্দেশক্রমে আইন মন্ত্রণালয়ের সচিব মোঃ গোলাম সারওয়ার ও সলিসিটর রুনা নাহিদ আকতার ১৮ অক্টোবর এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রদান করেন। অন্যদিকে সুপ্রীমকোর্টের সিনিয়র আইনজীবী এস এম মুনীরকে গত ১ সেপ্টেম্বর নতুন করে অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেয়া হয়।

এ্যাটর্নি কার্যালয় সূত্রে জানা গেছে, দুই অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল না থাকায় এ্যাটর্নি জেনারেল কার্যালয়ে কর্মকর্তা কর্মচারীদের নিয়োগ, নিয়ন্ত্রণসহ তাদের প্রমোশনের বিষয়ে কিছু করা যাচ্ছে না। কারণ এ সব বিষয়ে একজন অতিরিক্ত এ্যাটর্নি জেনারেলকে দায়িত্ব দেয়া হয়। এ বিষয়ে ডেপুটি এ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক জনকণ্ঠকে বলেন, এ্যাটর্নি কার্যালয়ে দুইজন অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল না থাকায় মামলাসহ নানা কাজে বিঘœ সৃষ্টি হচ্ছে। যতসম্ভব দ্রুত শূন্যপদে দুই অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল নিয়োগ করা উচিত। তিনি বলেন দুই অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল না থাকায় প্রশাসনিক কাজে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। কারণ এ্যাটর্নি জেনারেল কার্যালয়ের কর্মকর্তাদের নিয়ন্ত্রণ করার জন্য একজন অতিরিক্ত এ্যাটর্নি জেনারেলকে দায়িত্ব দেয়া হয়। তিনি এ সব কর্মকর্তা-কর্মচারীদের নিয়ন্ত্রণ করে থাকেন। পাশাপাশি অনেক কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ দেয়া সম্ভব হচ্ছে না। এমন কি কর্মকর্তা কর্মচারীদের প্রমোশন ও আটকে আছে। ডেপুটি এ্যাটর্নি জেনারেল সহকারী এ্যাটর্নি জেনারেলদের জন্য বিভিন্ন সামগ্রী ক্রয় করার জন্য একটি কমিটি থাকে। এগুলোও অতিরিক্ত এ্যাটর্নি জেনারেলগণ নিয়ন্ত্রণ করেন। অন্যদিকে হাইকোর্টসহ আপীল বিভাগে পাহাড় সম মামলা জট রয়েছে। এ সব মামলা শুনানির জন্যও এই নিয়োগ দ্রুত হওয়া প্রয়োজন। আমার মতে যত দ্রুত নিয়োগ হবে ততই সমস্যার সমাধান হবে। যারা প্রশাসনিক কাজে দক্ষ ও মামলা পরিচালনায় অভিজ্ঞ তাদেরই অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ দেয়া হলে ভাল হবে।

শীর্ষ সংবাদ:
‘হাসিনা-মোদি ভার্চুয়াল বৈঠকে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে’         আগামী ৪ বছরের মধ্যে রাজধানীর বৈদ্যুতিক তার ভূগর্ভস্থ করা হবে         বিনামূল্যে করোনার ভ্যাকসিন পাবে জনগণ : ত্রাণ প্রতিমন্ত্রী         ফ্রিল্যান্সাররা ‘ভার্চুয়াল আইডি কার্ড’ পাচ্ছেন বুধবার থেকে         বৈদেশিক সাহায্যের প্যাটার্নে আমুল পরিবর্তন         ১২৩ সেনা সদস্য শান্তিকালীন পদক পেলেন         প্রাথমিক শিক্ষার্থীদের নিজ বিদ্যালয়ে মূল্যায়ন         সৌদিতে নেতানিয়াহুর সঙ্গে যুবরাজের গোপনে বৈঠক         কানাডায় সরকারি কর্মকর্তাদের বাড়ির তালিকা চেয়েছে দুদক         মাস্ক না পরলে বাড়ছে জরিমানা, কঠোর হচ্ছে সরকার : মন্ত্রিপরিষদ সচিব         রানা প্লাজার রানার জামিন স্থগিত         বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে ঔদ্ধত্যপূর্ণ মন্তব্য ক্ষমার অযোগ্য॥ ওয়ার্কার্স পার্টি         বিভাগীয় শহরে ঢাবি ভর্তি পরীক্ষা, এমসিকিউ ৪০ লিখিত ৪০         ক্ষমতায় যেতে ওঁৎ পেতে থাকা বিএনপির জন্মগত অভ্যাস ॥ ওবায়দুল কাদের         করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯         দিল্লির তাপমাত্রা আরও নামলো         শহীদ বুদ্ধিজীবীদের তালিকা করতে কমিটি গঠন         শিক্ষার্থী সাওদা হত্যা ॥ রাসেলের মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন         শেখ হাসিনার বহরে হামলা মামলার আদেশ কাল