শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাকিস্তানে প্রথম মেট্রোরেল চালু

পাকিস্তানে প্রথম মেট্রোরেল চালু

অনলাইন ডেস্ক ॥ পাকিস্তানে প্রথম মেট্রোরেলের বাণিজ্যিক যাত্রা শুরু হয়েছে।

রবিবার লাহোরে ‘অরেঞ্জ লাইন’ নামের মেট্রোরেলটির উদ্বোধন করা হয়। তবে যাত্রী পরিবহন শুরু হয়েছে সোমবার থেকে।

২৭ দশমিক এক কিলোমিটার এই রেলপথে লাহোরের উত্তর থেকে ও দক্ষিণ অংশে যেতে সময় লাগবে ৪৫ মিনিট। এই পথে স্টেশন রাখা হয়েছে ২৬টি, যার দুইটি মাটির নিচে। ‘অরেঞ্জ লাইন’ মেট্রোরেলের একপথের ভাড়া ৪০ রুপি ঠিক করা হয়েছে।

দেশটির সরকার আশা করছে, পূর্ণ সক্ষমতায় মেট্রোরেলটি চালু হলে প্রতিদিন দুই লাখ ৪৫ হাজার যাত্রী পরিবহন করা সম্ভব হবে।

বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ এবং সিপিইসি পরিকল্পনার আওতায় এটিই পাকিস্তানে প্রযুক্তিগত দিক থেকে সবচেয়ে বড় প্রকল্প।

পাকিস্তানের দৈনিক ডন এবং বিবিসি জানিয়েছে, ৩০০ বিলিয়ন রুপির প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করেছে চায়না স্টেট রেলওয়ে গ্রুপ কোম্পানি লিমিটেড এবং চায়না নর্থ ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেড (সিআর-নরিনকো)।

তবে এই মেট্রোরেল প্রকল্প নিয়ে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছিল দেশটির নাগরিক সমাজ। তাদের অভিযোগ, প্রকল্প বাস্তবায়ন করতে দিয়ে শালিমার গার্ডেনসহ বেশকিছু ঐতিহাসিক স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া প্রকল্প এলাকায় ৬০০ এর বেশি গাছও কেটে ফেলা হয়েছে বলে ভাষ্য তাদের।

শীর্ষ সংবাদ:
জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে         কোরানে হাফেজ হয়েও পেশা চুরি !         সিলেটে ২০ লাখ মানুষ পানিবন্দী দুর্ভোগ চরমে         চট্টগ্রামে ড্র করেই সন্তুষ্ট মুমিনুলরা         গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসতে পারে এ মাসেই         কুসিক নির্বাচনে অংশ নেয়ায় সাক্কুকে বহিষ্কার বিএনপির         দক্ষ স্বচ্ছ ও জনবান্ধব ভূমি সেবাই আমাদের অঙ্গীকার         প্রতি কেজি কাঁচা চা পাতার মূল্য ১৮ টাকা নির্ধারণ         কারসাজি বন্ধে বাজারে বাজারে মনিটরিং সেল গঠনের তাগিদ         লিচুতে রঙিন রাজশাহীর বাজার ॥ ৪৪ কোটি টাকা বাণিজ্যের আশা         নিয়োগ পরীক্ষায় পাস করিয়ে দিতে ১০-১৫ লাখ টাকায় চুক্তি!         শেখ হাসিনার সততার সোনালি ফসল পদ্মা সেতু ॥ কাদের         দেশে সব ধর্মের মানুষ সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিয়ে ধর্মীয় অধিকার ভোগ করছে : আইনমন্ত্রী         কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল