শুক্রবার ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ২৭ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিলান তত্ত্ব গবেষণায় নোবেল প্রাপ্তি

নিলান তত্ত্ব গবেষণায় নোবেল প্রাপ্তি
  • জলি রহমান

২০২০ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিন অর্থনীতিবিদ পল মিলগ্রোম (৭২)ও রবার্ট উইলসন (৮৩)। ১২ অক্টোবর রয়্যাল সুইডিশ এ্যাকাডেমি অব সায়েন্সেস জানিয়েছে, নিলাম তত্ত্বের উন্নতি ও নতুন নিলাম পদ্ধতি আবিষ্কারের জন্য তারা এই পুরস্কার জিতেছেন। নোবেল কমিটি বলেছে, নিলাম তত্ত্বে উইলসন একটি সাধারণ মূল্যসহ বস্তুর নিলামের জন্য একটি তত্ত্ব তৈরি করেছিলেন । ‘উইলসন দেখিয়েছিলেন যে যুক্তিবাদী দরদাতারা কেন সাধারণ মূল্যের নিজস্ব সেরা অনুমানের নিচে বিড রাখে- তারা বিজয়ীর অভিশাপ বা অত্যধিক মূল্য পরিশোধ এবং হারানো সম্পর্কে উদ্বিগ্ন’। পল মিলগ্রোম নিলামের আরও একটি সাধারণ তত্ত্ব তৈরি করেছিল যা কেবলমাত্র সাধারণ মূল্যবোধকেই নয়, প্রাইভেট মূল্যবোধগুলিকেও দরদাতাদের থেকে পৃথক করে। তিনি বেশ কয়েকটি সুপরিচিত নিলাম ফর্ম্যাটে বিড কৌশলগুলি বিশ্লেষণ করে দেখিয়েছেন বিডির সময় একে অপরের অনুমানিত মানগুলি সম্পর্কে আরও জানলে কোন ফর্মেট বিক্রেতাকে উচ্চতর প্রত্যাশিত রাজস্ব প্রদান করে।’ উইলসন, স্টকহোমের এক দর্শকের সঙ্গে ফোনের মাধ্যমে কথা বলতে গিয়ে, শুরুতে তিনি যে নিলামে অংশ নিয়েছিলেন সে সম্পর্কে ভাবতে লড়াই করেছিলেন। তখন বলেছিলেন, ‘আমার স্ত্রী আমাকে বলেছে- আমরা ইবেতে স্কি বুট কিনেছি। আমার ধারণা এটি নিলাম ছিল। গত বছরের পুরস্কার বিজয়ীরা ছিলেন ‘বিশ্বব্যাপী দারিদ্র্য বিমোচনে তাদের পরীক্ষামূলক পদ্ধতির জন্য’ এমআইটির অধ্যাপক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্টার ডুফ্লো এবং হার্ভার্ডের অর্থনীতিবিদ মাইকেল ক্রেমার । মেমোরি অফ আলফ্রেড নোবেল ইকোনমিক সায়েন্সেস সেরেভিজেস রিক্সব্যাঙ্ক ১৯৬৯ থেকে ২০১৯ সালের মধ্যে ৫১ বার ৮৪ নোবেলবিজয়ীকে পুরস্কার প্রদান করা হয়েছে। এই পুরস্কারটি একটি ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনা (১.১ মিলিয়ন ডলার) নগদ পুরস্কার এবং একটি স্বর্ণপদক নিয়ে আসে। অর্থনীতিতে নোবেলজয়ীদের নাম ঘোষণার সঙ্গে ২০২০ সালে চিকিৎসা, পদার্থ, রসায়ন, শান্তি ও সাহিত্য মিলিয়ে ছয়টি ক্ষেত্রে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হলো। আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সবার হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

অর্থনীতিবিদ পল মিলগ্রোমের জন্ম মিশিগানের ডেট্রয়েটে, এপ্রিল ২০, ১৯৪৮। একজন আমেরিকান অর্থনীতিবিদ। তার পরিবার মিশিগানের ওক পার্কে চলে এসেছিল এবং মিলগ্রোম ডিউই স্কুল এবং তারপরে ওক পার্ক উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করেণ। মিলগ্রোম ১৯৭০ সালে মিশিগান বিশ্ববিদ্যালয় থেকে গণিতে একটি এবি নিয়ে স্নাতক হন। মিলগ্রোম ১৯৭৪ সালে সোসাইটি অফ এ্যাকচারিসের ফেলো হন। ১৯৭৫ সালে মিলগ্রম স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে স্নাতক পড়ার জন্য ভর্তি হন এবং ১৯৭৮ সালে পরিসংখ্যানে এমএস এবং ১৯৭৯ সালে ব্যবসায় পিএইচডি অর্জন করেন। তিনি ১৯৮৭ সাল থেকে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির হিউম্যানিটিস এ্যান্ড সায়েন্সের শিরলি এবং লিওনার্ড এলির অধ্যাপক পদে অধিষ্ঠিত। তিনি সান ফ্রান্সিসকোতে মেট্রোপলিটন ইন্স্যুরেন্স কোম্পানিতে এবং তারপরে ওহিওর কলম্বাসের নেলসন এবং ওয়ারেনের পরামর্শে বেশ কয়েক বছর কাজ করেছিলেন। মিলগ্রোম গেম তত্ত্বের বিশেষজ্ঞ, বিশেষত নিলাম তত্ত্ব এবং মূল্য নির্ধারণের কৌশল। তিনি বেশ কয়েকটি সংস্থার সহ-প্রতিষ্ঠাতা, সবচেয়ে সাম্প্রতিক, নিলামাফিক্স, বাণিজ্যিক নিলাম এবং এক্সচেঞ্জের জন্য সফ্টওয়্যার এবং পরিষেবা সরবরাহ করে। মিলগ্রোম এবং তাঁর থিসিস উপদেষ্টা উইলসন এফসিসি নিলাম প্রোটোকলটি ডিজাইন করেছিলেন যা কোন ফোন সংস্থাটি সেলুলার ফ্রিকোয়েন্সিগুলো পায় ও তা নির্ধারণ করার জন্য ব্যবহার করে।

রবার্ট বি উইলসনের জন্ম ১৬ মে ১৯৩৭ সালে নেব্রাস্কার জেনেভাতে। তিনি নেব্রাস্কা লিংকনের লিংকন হাই স্কুল থেকে স্নাতক এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে একটি সম্পূর্ণ বৃত্তি অর্জন করেছেন। তিনি তার এবি ১৯৫৯ সালে হার্ভার্ড কলেজ থেকে এবং ১৯৬১ সালে এমবিএ এবং ডিবিএ শেষ করেন। ১৯৬৩ সালে হার্ভার্ড বিজনেস স্কুল থেকে খুব অল্প সময়ের জন্য ক্যালিফোর্নিয়া, লস এ্যাঞ্জেলেসে কাজ করেন এবং তারপরে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অনুষদে যোগদান করেন। তিনি ১৯৬৪ সাল থেকে স্ট্যানফোর্ড বিজনেস স্কুলের অনুষদে রয়েছেন। উইলসন ১৯৯৩ থেকে ২০০১ সাল পর্যন্ত হার্ভার্ড ল স্কুলের একটি অনুমোদিত অনুষদ সদস্য ছিলেন। দুই আমেরিকান অর্থনীতিবিদ এমন পণ্য ও পরিষেবাদির নিলাম ফর্ম্যাটগুলো বিকশিত করেছিল যা ঐতিহ্যগত উপায়ে বিক্রি করা শক্ত যেমন রেডিও ফ্রিকোয়েন্সি বা নির্দিষ্ট অঞ্চলে খনিজগুলোর পরিমাণ।

শীর্ষ সংবাদ:
হালাল খাদ্যে বিশ্বজয়ের স্বপ্ন ॥ বছরে ৮৫ হাজার কোটি টাকা আয়ের টার্গেট         অপরাধী যে দলেরই হোক ব্যবস্থা নিতে হবে         অনুপ্রেরণার বাতিঘর হয়েই বেঁচে থাকবেন ম্যারাডোনা         সঙ্কট মোকাবেলা করে ফের উচ্চ প্রবৃদ্ধির ধারায় ফিরে আসবে দেশ         কিছু মসজিদ ও শিক্ষা প্রতিষ্ঠানে নজরদারি বাড়ানো হয়েছে         র‌্যাঙ্কিংয়ে এশিয়ায় সেরা-তালিকায় দেশের ১১ ভার্সিটি         রাজধানীর জলাবদ্ধতা দূর করার দায়িত্ব পাচ্ছে সিটি কর্পোরেশন         দেশে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে ॥ কমেছে মৃত্যু         মাস্ক ব্যবহার নিশ্চিত করতে রাজধানীর চার স্পটে র‌্যাবের অভিযান         পাকিস্তান সন্ত্রাসী রাষ্ট্র, জামায়াত সন্ত্রাসী সংগঠন         পেনসিলভানিয়ায় ভোট সার্টিফিকেশনের ওপর আদালতের নিষেধাজ্ঞা         ‘বিদেশ যাত্রা’ নামে অনলাইন প্ল্যাটফর্ম সেবা চালু         করোনায়ও থেমে নেই খাদ্যে ভেজাল, বিশুদ্ধ পানিও মেলা ভার         ৯ কোটি টাকার সাপের বিষসহ পাচার চক্রের ২ জন গ্রেফতার         ডিএসসিসির মশক সুপারভাইজরসহ ৬ জন চাকরিচ্যুত         বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক স্থগিত         নতুন বছরের মার্চে আবাসিকে নতুন গ্যাস সংযোগ         পৃথিবীর অনেক মুসলিম দেশেই ভাস্কর্য রয়েছে : মতিয়া চৌধুরী         মানবমূর্তি নির্মাণ বন্ধের হুমকি হেফাজত মহাসচিবের         মিয়ানমারের বিরুদ্ধে মামলা চালাতে গাম্বিয়াকে আর্থিক সহায়তা দেবে ওআইসি