মঙ্গলবার ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পি কে হালদারকে আটকে ব্যতিব্যস্ত ইমিগ্রেশন

  • ফেরার গুজব

আজাদ সুলায়মান ॥ নন ব্যাংকিং প্রতিষ্ঠান থেকে টাকা হাতিয়ে নিয়ে দেশে-বিদেশে তোলপাড়কারী পি কে হালদারকে আটক করতে ব্যতিব্যস্ত সময় পার করছে ইমিগ্রেশন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন পুলিশ গত দুদিন ধরেই বিশেষ এ দায়িত্ব পালনে সচেষ্ট রয়েছে। শনিবার সকালে এমিরেটসের একটি ফ্লাইটে তিনি দেশে আসছেন এমন সংবাদে দিনভর বিমানবন্দরে ছিল গণমাধ্যমকর্মীদের আনাগোনা। দেশের গোয়েন্দা সংস্থাগুলোকেও দেখা গেছে বিশেষ অবস্থান নিতে। পি কে হালদারের ঘনিষ্ঠজন গত ২১ অক্টোবর আদালতকে জানিয়েছিলেন আজ ২৫ অক্টোবর (রবিবার) তিনি দেশে ফেরার জন্য টিকেট কেটেছেন। পি কে হালদারের দেশে ফেরার বিষয়ে আইএলএফএসএলের করা আবেদনের শুনানি শেষে গত বুধবার বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। তবে অর্থ পাচারের মামলার মুখে নিরাপত্তা চেয়ে আদালতের হেফাজতে দেশে ফেরার ইচ্ছার কথা জানালেও পি কে হালদার সিদ্ধান্ত বদলেছেন বলে আইনজীবীরা জানিয়েছেন। আইএলএফএসএল আইনজীবী ই মেইল করে এ্যাটর্নি জেনারেলের কার্যালয় ও দুর্নীতি দমন কমিশনকে জানিয়েছে, পি কে হালদার এখন দেশে ফিরছেন না।

উচ্চ আদালতের নির্দেশ দেয়ার পর থেকেই দেশের সবগুলো বিমানবন্দর ও অন্য বন্দরগুলোর ইমিগ্রেশনে নেয়া হয় বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা। হযরত শাহজালাল বিমানবন্দর সূত্র জানিয়েছে- গত বৃহস্পতিবার থেকেই বিমাবন্দরের ইমিগ্রেশন কর্তৃপক্ষ এ বিষয়ে বিভিন্ন পদক্ষেপ নেয়। ট্রানজিট যাত্রী বহনকারী প্রতিটি আন্তর্জাতিক ফ্লাইট অবতরণ করার পরই নড়েচড়ে বসেন ইমিগ্রেশন কর্তারা। ইমিগ্রেশনের প্রতিটি ডেস্কে টানানো হয়েছে পি কে হালদারের পাসপোর্ট সাইজের ছবি। এতে কোন রাখঢাক নেই। সাধারণত কাউকে আটক করার জন্য এলার্ট নোটিস থাকলে তার ছবি অনেকটাই গোপনে রাখা হয়। কিন্তু গত বৃহস্পতিবার রাত ১টায় বিমানবন্দরে গিয়ে দেখা যায় প্রতিটি ডেস্কেই প্রকাশ্যেই রাখা হয়েছে তার ছবি। পি কে হালদারের বয়সী বা চেহারার কিছুটা মিল থাকলেই তাকে কাউন্টারে বেশ মনোযোগের সঙ্গে পর্যবেক্ষণ করা হয়। এ সম্পর্কে ইমিগ্রেশনের একজন কর্মকর্তা বলেন, হাইকোর্টের আদেশের পরদিন থেকেই নেয়া হয়েছে বিশেষ নজরদারি ও সতর্কতা। যে কোন ফ্লাইটে তিনি কানাডা থেকে দেশে ফিরতে পারেন। এ জন্য ঢাকায় আগমনকারী এমিরেটস, কাতার, টার্কিশ, ইতিহাদ, ফ্লাই দুবাইয়ের প্রতিটি ফ্লাইট ল্যান্ড করার পর থেকেই দৌড়ঝাঁপ শুরু হয়। ডেস্কে বসে যাত্রীর পাসপোর্টের নাম ঠিকানা ও ছবি ভাল করে মিলিয়ে দেখা হয়। বৃহস্পতিবার রাতে কাতার থেকে আসা এক যাত্রী যার চেহারা ছিল পি কে হালদারের মতোÑ তাকে বেশ খানিকটা সময় সন্দেহের বশে পর্যবেক্ষণ করা হয়।

এদিকে গতকাল শনিবার সকালে এমিরেটসের একটি ফ্লাইটে পি কে হালদার আসছেন এমন সংবাদ পেয়ে গণমাধ্যমকর্মীরা বিমানবন্দরে ভিড় জমায়। গোয়েন্দা সংস্থাগুলোও বোর্ডিং ব্রিজ থেকে শুরু করে ইমিগ্রেশন ডেস্ক পর্যন্ত বিশেষ নজরদারিতে ব্যতিব্যস্ত হয়ে পড়ে। ওই ফ্লাইটের বেশ ক’জন যাত্রীকেও ম্যানুয়াল পদ্ধতিতে কাছে গিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। ইমিগ্রেশন রিলিজ করার সময় বেশ ক’জনের পাসপোর্ট পুঙ্খানুপুঙ্খ খতিয়ে দেখা হয়। কিন্তু এ নামে কোন যাত্রীই আসেনি।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল লিজিং এ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেডের (আইএলএফএসএল) অর্থ পাচারের ঘটনায় অভিযুক্ত এনআরবি গোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদার (পি কে হালদার) দেশে ফেরা মাত্রই গ্রেফতারের নিদের্শনা রয়েছে। এ বিষয়ে পুলিশের আইজি ও ইমিগ্রেশন পুলিশকে নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি কারাগারে থাকাবস্থায় পি কে হালদার যাতে অর্থ পরিশোধের সুযোগ পান সে বিষয়েও আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীকে নির্দেশনা দিয়েছেন আদালত। পি কে হালদার দেশে ফিরতে চান জানিয়ে সম্প্রতি এ বিষয়ে আইএলএফএসএলের পক্ষ থেকে আদালতে আবেদন করা হয়েছিল। সে আবেদনের শুনানি শেষে গত বুধবার তাকে দেশে ফেরামাত্র গ্রেফতারের বিষয়ে আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীকে নির্দেশনা দেন বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ। আদালতে আইএলএফএসএলের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন। অন্যদিকে দুদকের পক্ষে ছিলেন এ্যাডভোকেট মোঃ খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল এএম আমিনউদ্দিন। এর আগে গত ৭ সেপ্টেম্বর হাইকোর্টের একই বেঞ্চে এ সংক্রান্ত আরেকটি আবেদন করেছিল আইএলএফএসএল। সে আবেদনের শুনানি শেষে পি কে হালদার কবে, কখন, কিভাবে দেশে ফিরতে চান, সে বিষয়ে আইএলএফএসএলকে লিখিতভাবে জানানোর নির্দেশ দিয়েছিলেন আদালত। এরপর মঙ্গলবার পিকে হালদারের দেশে ফেরার বিষয়টি হাইকোর্টকে জানানো হয়। ওই সময় আইএলএফএসএল জানায়, ২৫ অক্টোবর দুবাই থেকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা আসার জন্য টিকেট কেটেছেন পি কে হালদার। বাংলাদেশ সময় সকাল ৮টায় ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার সিডিউল ছিল।

শীর্ষ সংবাদ:
অপকর্ম থামছে না ॥ সহস্রাধিক অবৈধ বিদেশীর         আমরা আর দানের ওপর নির্ভরশীল নই         শঙ্কায় গার্মেন্টস খাত, রফতানি অর্ডার কমেছে ৩০ শতাংশ         কানাডার ‘বেগমপাড়ায়’ ২৮ বাড়ির বিষয়ে খোঁজ নিচ্ছে দুদক         স্বপ্নের বঙ্গবন্ধু টানেল নির্মাণ কাজ ৬০ ভাগ সম্পন্ন         পরাজয় মেনে নিতে ট্রাম্পকে মিত্রদের অনুরোধ         করোনায় দেশে আরও ২৮ জনের মৃত্যু         ‘ভ্যাকসিন না পেলে শিক্ষা প্রতিষ্ঠান খোলা কঠিন’         মনির ২৫ এ্যাকাউন্টে ৯৩০ কোটি টাকা লেনদেন করেছে         রাস্তার মোড়ে মোড়ে বসানো ট্যাঙ্কে আর পানি দেয় না ওয়াসা         প্রাইমারীতেও অটো প্রমোশন, থাকছে একই রোল নম্বর         সাগরে নিম্নচাপ সৃষ্টি, ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে আজ         শপিংমল থেকে ফুটপাথে শীতের কাপড়ের পসরা         জাতীয় নদী রক্ষা কমিশন কার্যকর করতে আইন কমিশনের সুপারিশ         ‘হাসিনা-মোদি ভার্চুয়াল বৈঠকে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে’         আগামী ৪ বছরের মধ্যে রাজধানীর বৈদ্যুতিক তার ভূগর্ভস্থ করা হবে         বিনামূল্যে করোনার ভ্যাকসিন পাবে জনগণ : ত্রাণ প্রতিমন্ত্রী         ফ্রিল্যান্সাররা ‘ভার্চুয়াল আইডি কার্ড’ পাচ্ছেন বুধবার থেকে         বৈদেশিক সাহায্যের প্যাটার্নে আমুল পরিবর্তন         ১২৩ সেনা সদস্য শান্তিকালীন পদক পেলেন