বুধবার ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টিউশন ফি মওকুফের দাবি জানিয়েছে বেসরকারী বিশ্ববিদ্যালয় শাখা মুক্তিযুদ্ধ মঞ্চ

টিউশন ফি মওকুফের দাবি জানিয়েছে বেসরকারী বিশ্ববিদ্যালয় শাখা মুক্তিযুদ্ধ মঞ্চ

স্টাফ রিপোর্টার ॥ বেসরকারী বিশ্ববিদ্যালয় সমূহের টিউশন ফি সহ অন্যান্য উন্নয়ন ফি মওকুফের দাবি জানিয়েছে বেসরকারী বিশ্ববিদ্যালয় শাখা মুক্তিযুদ্ধ মঞ্চ। মুক্তিযুদ্ধ মঞ্চ, বেসরকারী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আশিকুর রহমান এবং সাধারণ সম্পাদক রাফসান জানি রাহাত স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে আজ এই দাবি জানানো হয়েছে।

লিখিত প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, "করোনা মহামারীর ফলে প্রচন্ডভাবে অর্থনৈতিক, মানসিক ও সামাজিকভাবে ক্ষতিগ্রস্ত সারা বাংলাদেশের প্রতিটি পরিবার। এমতাবস্থায়, সমগ্র বিশ্বের সাধারণ মানুষের আর্থিক অবস্থা যখন বিপর্যয়ের মাঝে ঠিক তখন বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সেমিস্টার ফি পরিশোধের জন্য চাপ দেওয়া চরম অমানবিক। পরিস্থিতি বিবেচনায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ইতিমধ্যেই বিভিন্ন দাবি নিয়ে আন্দোলন শুরু করেছে, মুক্তিযুদ্ধ মঞ্চ তার সাথে সম্পূর্ণ একাত্মতা পোষণ করছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের তথ্য অনুযায়ী বর্তমানে ১০৫টি বেসরকারী বিশ্ববিদ্যালয় চালু আছে, যেখানে লক্ষাধিক শিক্ষার্থী অধ্যয়ন করছে। কিন্তু আমরা লক্ষ্য করছি চলমান সেমিস্টারে টিউশন ফির উপর কোন প্রকার ছাড় ব্যতিরেকে পূর্বের ন্যায় সম্পূর্ণ টিউশন ফি আদায়ের সিদ্ধান্ত গ্রহণ করেছেন বেশিরভাগ বেসরকারী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যা শিক্ষার্থীদের শিক্ষা জীবন ও শিক্ষা কার্যক্রমকে চরমভাবে ব্যহত করছে। এমতাবস্থায়, শিক্ষার্থীদের শিক্ষা জীবন চলমান রাখার স্বার্থে ও মানবিক দিক বিবেচনা করে মুক্তিযুদ্ধ মঞ্চ, সম্মিলিত বেসরকারী বিশ্ববিদ্যালয় শাখা ৩ দফা দাবি প্রস্তাব করছে। দাবিগুলো হচ্ছে, (১) শিক্ষার্থীদের টিউশন ফির উপর কমপক্ষে ৩০ শতাংশ ছাড় প্রদান, (২) শিক্ষার্থীদের এক্টিভিটিজ ফি (লাইব্রেরি ফি, কম্পিউটার ল্যাব ফি সহ অন্যান্য ফি) মওকুফ। (৩) যাবতীয় বর্ধিত ও বিলম্বিত জরিমানা মওকুফ।

এমতাবস্থায়, সর্বোচ্চ মানবিক দিক বিবেচনা করে দেশের সকল বেসরকারী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে শিক্ষার্থীদের পাশে থেকে উপরে উল্লেখিত ৩ দফা দাবি পর্যালোচনা করে তাদের যৌক্তিক স্বার্থে প্রয়োজনীয় সিদ্ধান্ত ও দ্রুত ব্যবস্থা গ্রহণ করার আহবান জানাচ্ছি।"

শীর্ষ সংবাদ:
চাঙ্গা থাকবে অর্থনীতি ॥ করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে ব্যাপক উদ্যোগ         চলমান কাজ শেষ না করলে পরবর্তী কাজ পাবে না ঠিকাদার         বেগমপাড়ার সাহেবদের ধরতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী         অনেক নাটকীয়তার পর ক্ষমতা হস্তান্তরে রাজি ট্রাম্প         ঝুলে গেছে খালেদা জিয়ার লন্ডন যাত্রা         দশ বছরে নির্মাণসামগ্রী খাতের আকার দ্বিগুণ ॥ রফতানি হচ্ছে রড সিমেন্ট সিরামিক         ২৪ ঘণ্টায় আরও ৩২ জনের মৃত্যু         বিবিসির দৃষ্টিতে ১০০ নারী ॥ এবার তালিকায় দুই বাংলাদেশী         তিন রাষ্ট্রদূতের কাছে রোহিঙ্গা সঙ্কট তুলে ধরলেন ড. মোমেন         মুক্তিযুদ্ধে ব্যবহৃত অস্ত্র বিক্রির ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা         মোহাম্মদপুরে বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, শতাধিক ঘর পুড়েছে         ৮৫ বছরের বৃদ্ধের সঙ্গে ১২ বছরের কিশোরীর বিয়ে- তদন্তের নির্দেশ         লক্ষ্মীপুরে ঘটক সেজে নারীকে তুলে নিয়ে ধর্ষণ         এবার আসছে ঘূর্ণিঝড় নিভার ॥ আজ আঘাত হানছে ভারতে         তিন রাষ্ট্রদূতের কাছে রোহিঙ্গা সংকট তুলে ধরলেন ড. মোমেন         ধর্ম প্রতিমন্ত্রীর শপথ নিলেন ফরিদুল হক খান         গবেষণায় কাট-পেস্ট একটি বড় রোগ : শিক্ষামন্ত্রী         এমপি হিসেবে শপথ নিলেন মোহাম্মদ হাবিব হাসান         রাজধানীর মোহাম্মদপুরে বস্তির আগুন নিয়ন্ত্রণে         চলমান কাজ শেষ না হলে পরের কাজ পাবে না ঠিকাদারি প্রতিষ্ঠান : প্রধানমন্ত্রী