রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টোকিও অলিম্পিকে সাইবার হামলা চালাতে চায় রাশিয়া!

টোকিও অলিম্পিকে সাইবার হামলা চালাতে চায় রাশিয়া!

স্পোর্টস রিপোর্টার ॥ ২০২১ সালের টোকিও অলিম্পিকে সাইবার হামলা চালিয়ে গোটা আয়োজন ব্যাহতের চেষ্টার অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। অভিযোগ করেছে ব্রিটেন ও যুক্তরাষ্ট্র। তাদের দাবি, রাশিয়া সেনাবাহিনীর গোয়েন্দা সংস্থা জিআরইউ এই সাইবার অপরাধের সাথে দায়ী। তবে, রাশিয়া এখনো এ নিয়ে কোন বক্তব্য দেয়নি।

হ্যাকিংয়ের ব্যাপারে রাশিয়ার বেশ নাম ডাক সারা বিশ্বে। নানা রাজনৈতিক ও ব্যবসা প্রতিষ্ঠান, মিডিয়া ও ক্রীড়া সংস্থায় অনলাইনে আক্রমণের পেছনে এই রাশিয়ান হ্যাকাররাই যে দায়ী অধিকাংশ ক্ষেত্রে!

এবার তাদের লক্ষ্য টোকিও অলিম্পিক। রাশিয়ার হ্যাকাররা নাকি প্রস্তুত নিচ্ছে টোকিও অলিম্পিক গেমসকে ব্যাহত করার। এই অভিযোগ করেছে ব্রিটেন ও যুক্তরাষ্ট্র। তাদের অভিযোগ রাশিয়ার সেনাবাহিনী ও তাঁদের গোয়েন্দা সংস্থা-জিআরইউ এই ধরনের বিদ্বেষপূর্ণ সাইবার কার্যক্রমের জন্য দায়ী।

সোমবার যুক্তরাষ্ট্রের এটর্নি জেনারেল জন ডেমার্স এক বিবৃতিতে রাশিয়ার এই সাইবার অপরাধের কথা তুলে ধরেন। এসময় তিনি রাশিয়ার সেনাবাহিনীর গোয়েন্দা সংস্থা জিআরইউ-এর সম্পৃক্ততা নিশ্চিত করেন।

জন ডেমার্স বলেন, আমাদের কাছে খবর আছে যে টোকিও অলিম্পিককে ব্যাহত করার চেষ্টা করছে রাশিয়া। আর এর পেছনে তাদের সেনাবাহিনীর গোয়েন্দা সংস্থা জিআরইউ জড়িত। মূলত ছয় জনের একটা দল এই হ্যাকিংয়ে কাজ করছে।

তবে, টোকিও অলিম্পিকে সাইবার হামলা চালানোর পরিকল্পনা নাকি অনেক আগে থেকেই চলে আসছে বলে জানান এটর্নি জেনারেল।

ডেমার্স আরো বলেন, হ্যাকারদের পরিকল্পনায় টোকিও অলিম্পিক অনেক আগে থেকেই ছিলো। করোনা ভাইরাসের কারণে অলিম্পিক পিছিয়ে যাওয়ায় তাদেরও পরিকল্পনা পিছিয়ে যায়। কিন্তু যেহেতু এখন ২০২১ সালের ২৩ জুলাই অলিম্পিকের তারিখ চূড়ান্ত হয়েছে তাই তারা আবার হ্যাকিংয়ের নানা পরিকল্পনা করছে।

এর আগেও জিআরইউ ২০১৮ সালে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে সাইবার হামলা চালায়।

শীর্ষ সংবাদ:
অপরাধীর রক্ষা নেই ॥ তৈরি হচ্ছে জাতীয় ডিএনএ ডাটাবেজ         ২৫ পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত         শুরু হচ্ছে যমুনায় পৃৃথক রেলসেতুর নির্মাণ কাজ         রাষ্ট্র ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বক্তব্য সহ্য করা হবে না         বাবুনগরীর বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল         আজীবন সম্মাননা পেলেন তোয়াব খান         আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়তে পারে         দশটি ধারা নিয়ে বিপত্তি ॥ সড়ক আইন         করোনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্তের হার বেড়েছে         বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ॥ হানিফ         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতার করুন ॥ মুক্তিযুদ্ধ মঞ্চ         পেনসিলভানিয়ার ভোট নিয়ে আপীলেও হারলেন ট্রাম্প         কালুরঘাট রোড-কাম রেল সেতুর টোল আদায়ের লিজ নিয়ে কারসাজি         কিশোর গ্যাং ও সন্ত্রাসী রোহিঙ্গারা ফের বেপরোয়া         আবহাওয়ার হেয়ালি আচরণ, কখনও শীত কখনও গরম         বিএসএমএমইউর ৪ চিকিৎসকের বিরুদ্ধে শাহবাগ থানায় হত্যা মামলা         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতারের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের         রাজনৈতিকভাবে ব্যর্থ ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকুন : তথ্যমন্ত্রী         স্থগিত সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষা         বেসরকারি খাতে ঋণের গতি আবারও কমছে