বুধবার ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মা সেতুতে বসল ৩৩ স্প্যান ॥ রইল বাকি ৮

পদ্মা সেতুতে বসল ৩৩ স্প্যান ॥ রইল বাকি ৮

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ১৯ অক্টোবর ॥ চলতি মাসের ১১ অক্টোবর ৩২তম স্প্যান বসানোর মাত্র ৯ দিনের মাথায় সোমবার দুপুর ১২টার দিকে বসানো হলো পদ্মা সেতুর ৩৩তম স্প্যান ‘১সি’। এ স্প্যানটি বসল মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের পদ্মা সেতুর ৩ ও ৪ নম্বর পিয়ার পিলারের ওপর। এই স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর ৪ হাজার ৯৫০ অর্থাৎ প্রায় ৫ কিলোমিটার। স্বপ্ন পূরণে আর মাত্র বাকি ৮টি স্প্যান। এর মধ্যে এ মাসেই আরও দু’টি স্প্যান বসানোর সম্ভাবনা রয়েছে এবং আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সব ক’টি স্প্যান বসে যাবে বলে সেতু কর্তৃপক্ষের প্রত্যাশা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সোমবার সকাল সোয়া ৯টার দিকে মুন্সীগঞ্জের মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্য ও ৩ হাজার ১৫০ টন ওজনের স্প্যানকে বহন করে রওনা দেয় ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতাসম্পন্ন তিয়ান-ই ভাসমান ক্রেন। এরপর মাওয়া প্রান্তের খুব কাছাকাছি মাত্র অর্ধ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে সেতুর ৩ ও ৪ নম্বর পিলারের কাছে পৌঁছায় সকাল ১০টার দিকে। এরপর নোঙর করে শুরু হয় পিলারের ওপর স্প্যান ওঠানোর কার্যক্রম। দুপুর ১২টার মধ্যে স্প্যানটি সফলভাবে ৩ ও ৪ নম্বর পিলারের ওপর বসানো হয়। চলতি মাসের ১১ অক্টোবর ৩২তম স্প্যান বসানোর চার মাস আগে গত ১০ জুন বসানো হয় পদ্মা সেতুর ৩১তম স্প্যানটি। পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মোঃ আব্দুল কাদের বিষয়টি নিশ্চিত করেন। সবকিছু ঠিক থাকলে আগামী ২৫ অক্টোবর পিয়ার (২টি পিলার মিলে ১টি পিয়ার) ৭ ও ৮ নম্বরের ওপর ৩৪তম স্প্যান (স্প্যান ২-এ), ৩০ অক্টোবর পিয়ার ৮ ও ৯ নম্বরের ওপর ৩৫তম স্প্যান (স্প্যান ২-বি), ৪ নবেম্বর পিয়ার ২ ও ৩ নম্বরে ৩৬তম স্প্যান (স্প্যান ১-বি), ১১ নবেম্বর পিয়ার ৯ ও ১০ নম্বরে ৩৭তম স্প্যান (স্প্যান ২-সি), ১৬ নবেম্বর পিয়ার ১ ও ২ নম্বরে ৩৮তম স্প্যান (স্প্যান ১-এ), ২৩ নবেম্বর পিয়ার ১০ ও ১১ নম্বরে ৩৯তম স্প্যান (স্প্যান ২-ডি), ২ ডিসেম্বর পিয়ার ১১ ও ১২ নম্বরে ৪০তম স্প্যান (স্প্যান ২-ই) ও ১০ ডিসেম্বর সর্বশেষ ৪১ নম্বর স্প্যান (স্প্যান ২-এফ) বসবে ১২ ও ১৩ নম্বর পিয়ারের ওপর। মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো কর্পোরেশন। এদিকে ৪১টি স্প্যানের ওপর ২ হাজার ৯১৭টি রোড স্লাব বসানো হবে। এ পর্যন্ত বসানো হয়েছে ১ হাজার রোড স্লাব। এছাড়া রেললাইনের জন্য লাগবে ২ হাজার ৯৫৯টি রেল স্লাব। এ পর্যন্ত বসানো হয়েছে ১ হাজার ৬০০ রেলওয়ে স্লাব।

সংশ্লিষ্ট সূত্রে আরও জানা গেছে ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে। চলতি বছর ১০ জুন পদ্মা সেতুতে সর্বশেষ ৩১তম স্প্যান বসানো হয়। এরপর করোনার মহামারী ও দুই দফা দীর্ঘস্থায়ী বন্যায় নদীতে তীব্র স্রোতের কারণে সেতুর অন্যান্য কাজ চললেও কোন স্প্যান বসানো সম্ভব হয়নি। বন্যা পরিস্থিতি কেটে যাওয়ায় পদ্মায় পানির উচ্চতা কমতে শুরু করেছে। সেইসঙ্গে কিছুটা কমেছে ¯্রােতের তীব্রতা। এখনও নদীতে স্রোত থাকলেও আবহাওয়া পরিস্থিতি অনুকূলে আসায় কাজের গতি বেড়েছে। গত ১০ অক্টোবর সেতুর ৩২তম স্প্যান বসানোর জন্য সকাল থেকেই চূড়ান্ত প্রস্তুতি নেয় সেতু কর্তৃপক্ষ। তবে স্রোতের কারণে সারাদিন চেষ্টা করেও স্প্যান বহনকারী ক্রেন নোঙর করতে না পেরে বিকেল ৫টায় কার্যক্রম স্থগিত করেন প্রকৌশলী ও শ্রমিকরা। পরদিন ১১ অক্টোবর সফলভাবে ৩২ নম্বর স্প্যান বসে যায়। পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মোঃ আব্দুল কাদের সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার পর ২০২১ সালেই খুলে দেয়া হবে।

উল্লেখ্য, চলতি বছর আগস্ট থেকে সেপ্টেম্বর মাসে ৫টি স্প্যান পিলারের ওপর বসানোর লক্ষ্য ছিল। কিন্তু মাওয়া প্রান্তের মূল পদ্মায় প্রচ- ¯্রােত থাকায় একটি স্প্যানও বসানো সম্ভব হয়নি। ১০ জুন জাজিরা প্রান্তে ৩১তম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় ৪ হাজার ৬৫০ মিটার পদ্মা সেতু। এরপর নদীতে পানি বাড়তে শুরু করলে ২৪ জুন ৩২ নম্বর স্প্যান বসানোর পরিকল্পনা বাতিল করা হয়। সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রতিবছর ১৫ সেপ্টেম্বরের মধ্যে পদ্মার পানি স্বাভাবিক হয়ে আসে। ৪ দশমিক ৮ মিটারের বেশি পানি হলে কাজ করা সম্ভব হয় না, সেখানে এ বছর এখনও নদীতে পানির উচ্চতা ৫ দশমিক ৫ মিটারের বেশি।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মোঃ আব্দুল কাদের সাংবাদিকদের বলেন, ‘আজ সোমবার দুপুর ১২টার মধ্যে মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ৩ ও ৪ নম্বর (পিয়ার) পিলারের ওপর ৩৩তম স্প্যান বসে গেছে। আগামী ২৫ ও ৩০ অক্টোবর আরও দুটি স্প্যান বসানো হবে। ২৫ অক্টোবর মাওয়া প্রান্তের ৭ ও ৮ নম্বর পিলারের ওপর ৩৪তম স্প্যান এবং ৩০ অক্টোবর ৮ ও ৯ নম্বর পিলারের ওপর ৩৫তম স্প্যান বসবে।’

শীর্ষ সংবাদ:
চাঙ্গা থাকবে অর্থনীতি ॥ করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে ব্যাপক উদ্যোগ         চলমান কাজ শেষ না করলে পরবর্তী কাজ পাবে না ঠিকাদার         বেগমপাড়ার সাহেবদের ধরতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী         অনেক নাটকীয়তার পর ক্ষমতা হস্তান্তরে রাজি ট্রাম্প         ঝুলে গেছে খালেদা জিয়ার লন্ডন যাত্রা         দশ বছরে নির্মাণসামগ্রী খাতের আকার দ্বিগুণ ॥ রফতানি হচ্ছে রড সিমেন্ট সিরামিক         ২৪ ঘণ্টায় আরও ৩২ জনের মৃত্যু         বিবিসির দৃষ্টিতে ১০০ নারী ॥ এবার তালিকায় দুই বাংলাদেশী         তিন রাষ্ট্রদূতের কাছে রোহিঙ্গা সঙ্কট তুলে ধরলেন ড. মোমেন         মুক্তিযুদ্ধে ব্যবহৃত অস্ত্র বিক্রির ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা         মোহাম্মদপুরে বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, শতাধিক ঘর পুড়েছে         ৮৫ বছরের বৃদ্ধের সঙ্গে ১২ বছরের কিশোরীর বিয়ে- তদন্তের নির্দেশ         লক্ষ্মীপুরে ঘটক সেজে নারীকে তুলে নিয়ে ধর্ষণ         এবার আসছে ঘূর্ণিঝড় নিভার ॥ আজ আঘাত হানছে ভারতে         তিন রাষ্ট্রদূতের কাছে রোহিঙ্গা সংকট তুলে ধরলেন ড. মোমেন         ধর্ম প্রতিমন্ত্রীর শপথ নিলেন ফরিদুল হক খান         গবেষণায় কাট-পেস্ট একটি বড় রোগ : শিক্ষামন্ত্রী         এমপি হিসেবে শপথ নিলেন মোহাম্মদ হাবিব হাসান         রাজধানীর মোহাম্মদপুরে বস্তির আগুন নিয়ন্ত্রণে         চলমান কাজ শেষ না হলে পরের কাজ পাবে না ঠিকাদারি প্রতিষ্ঠান : প্রধানমন্ত্রী