বুধবার ৫ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের গণতন্ত্র আজ কবরে শায়িত: ডা. জাফরুল্লাহ

বাংলাদেশের গণতন্ত্র আজ কবরে শায়িত: ডা. জাফরুল্লাহ

অনলাইন রিপোর্টার ॥ বাংলাদেশের গণতন্ত্র আজ কবরে শায়িত। সেই কবরের উপরে মানসিক রোগগ্রস্ত সরকার নিত্য করছে বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

শনিবার (১৭ অক্টোবর) দুপুরে রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য কেন্দ্রে ভাষা সৈনিক আব্দুল মতিনের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমাদের সরকার আজ রোগগ্রস্ত। বাংলাদেশের গণতন্ত্র আজ কবরে শায়িত। সেই কবরের উপর নিত্য করছে মানসিক রোগগ্রস্ত সরকার। প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের দেশে কোনো মানুষ না খেয়ে নেই। হ্যাঁ, না খেয়ে নেই কথাটা কিছুটা সত্য। কিন্তু না খেয়ে না থাকলেও যথার্থ পুষ্টি নেই। সেটা আরও খারাপ। না খেয়ে থাকলে মানুষ ক্ষিপ্ত হবে, আন্দোলন হবে। কিন্তু মানুষ এখন খেতে পাচ্ছে বলে আন্দোলন করার স্পৃহা নেই। এটাই পুঁজিবাদের ধর্ম।

দেশের তরুণ সমাজকে উদ্দেশ্য করে ডা. জাফরুল্লাহ বলেন, দেশের শোষিত ও নিপীড়িত মানুষের মুক্তি এবং গণতন্ত্র পুনরুদ্ধার তরুণদের পক্ষেই সম্ভব। আমাদের এখন অবলম্বন তরুণ সমাজ। তরুণরাই বাংলার নিপীড়িত মানুষকে মুক্তি দেবে। গণতন্ত্র ফিরিয়ে আনবে। সামনে থাকবে তোমরা পিছনে থাকব আমরা। তাহলেই পরিবর্তন আসবে। পরিবর্তন ছাড়া এখন আর কোনো বিকল্প উপায় নেই। এজন্য মধ্যবর্তী নির্বাচন মানে একটি কল্যাণকর রাষ্ট্র গঠনের প্রস্তুতি নিতে হবে।

তিনি আরও বলেন, এই যে এখন ধর্ষণের শাস্তি হিসেবে ফাঁসির আইন হচ্ছে। ধর্ষণ বন্ধে এটা কোনো সমাধান নয়, এটি একটি বুলি মাত্র। এসব পরিবর্তন করতে হলে তরুণদের জেগে উঠতে হবে।

সভায় সভাপতিত্ব করেন ভাসানী অনুসারী পরিষদের প্রেসিডিয়াম মেম্বার নঈম জাহাঙ্গীর। সভা পরিচালনা করেন ভাসানী অনুসারী পরিষদের প্রেসিডিয়াম মেম্বার আকতার হোসেন।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক দিলারা জামান, গণসংহতি আন্দলনের প্রধান সমন্বকারী জোনায়েদ সাকি, ডাকসু ভিপি নুরুল হক নুর, জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্মের আহ্বায়ক কালাম ফয়েজী, মুক্তিযোদ্ধা ও সাবেক কাউন্সিলর মো. ফরিদ উদ্দিন প্রমুখ।

শীর্ষ সংবাদ:
দাপটেই জাল টাকা ॥ বাংলাদেশ-ভারত চুক্তির ৫ বছরেও দৌরাত্ম্য থামেনি         গ্রামের রাস্তা ভারি যান চলাচলের উপযোগী করে বানাতে হবে         তিস্তার দ্রুত সমাধানের পথে ভারত         ট্রাম্প ও বাইডেনের চূড়ান্ত বিতর্কে মাইক্রোফোন বন্ধ         এসআই আকবর গ্রেফতারে সাঁড়াশি অভিযান         লন্ডনে যেতে যে কোন শর্তে আপোসে রাজি খালেদা         দেশে করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে         করোনার সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ         নৌশ্রমিক ধর্মঘটে পণ্য খালাস বন্ধ, জলপথে অচলাবস্থা         চাইল্ড পর্নোগ্রাফির রমরমা বাণিজ্য         কনস্টেবল টিটু গ্রেফতার ॥ ৫দিনের রিমান্ডে         কলেজছাত্রীকে তুলে নিয়ে রাতভর গণধর্ষণ         ঝুলন্ত তারের জঞ্জাল নিয়ে জটিলতা কাটছে না         নৌযান শ্রমিকদের ধর্মঘটের দায় মালিকদের : শাজাহান খান         ৩৮তম বিসিএসে ৫৪১ জনকে নন-ক্যাডারে নিয়োগ         ‘খুচরায় আলুর দাম ৩৫ টাকা নির্ধারণ’         পুলিশ-র‌্যাব দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না : কৃষিমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩৮০         একনেকে ১৬৬৮ কোটি খরচে ৪ প্রকল্প অনুমোদন         অনলাইনে নয়, সরাসরি ভর্তি পরীক্ষাই হবে ঢাকা বিশ্ববিদ্যায়ে