বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জবি শিক্ষার্থীদের নতুন সেমিস্টারে ভর্তি নিয়ে জটিলতা

  • আইটি সমস্যা

জবি সংবাদদাতা ॥ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের নতুন সেমিস্টারে ভর্তি ও আনুষঙ্গিক ফি জমা দেয়া নিয়ে জটিলতা দেখা দিয়েছে। ফি জমা দেয়ার সময় আইটি অফিস ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নানা জটিলতার কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা জমা দিতে পারছেন না শিক্ষার্থীরা। ফলে তাদের জরিমানা গুনতে হচ্ছে। শিক্ষার্থীদের ভোগান্তির কথা স্বীকার করেছেন বিশ্ববিদ্যালয়ের আইটি দফতরের পরিচালক ড. উজ্জ্বল কুমার আচার্য। তিনি বলেছেন, হোস্টিং সমস্যার কারণে ও মাঝেমধ্যেই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ ধরনের সমস্যা দেখা দেয়। তবে এ সমস্যা সাময়িকের জন্য হয়ে থাকে এবং কর্তৃপক্ষ তা কাটিয়ে উঠতে পারছে বলে জানান তিনি। ফি জমা দেয়া নিয়ে ভোগান্তির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নোমান বিল্লাহ বলেন, শিওর ক্যাশে আমাদের পরীক্ষা ও ভর্তি ফি জমা দেয়ার যে নির্দিষ্ট সময় দেয়া হয় ওই সময়ে রেজিস্ট্রেশন নম্বর এ্যাকটিভ পাওয়া যায় না। যে কারণে ৩ থেকে ৫ দিন কোন কোন ক্ষেত্রে ৭ দিন পর্যন্ত টাকা জমা দেয়া যায় না।

তিনি বলেন, ওয়েবসাইটে ‘স্টুডেন্ট আইডি’ এ্যাকটিভ পাওয়া গেলেও যাদের স্কলারশিপ আছে তাদের ফি বেতনসহ অন্যান্য শিক্ষার্থীর মতো দেখায়। যে কারণে আমরা অনেকবার অফিসে দৌড়াদৌড়ি ও হয়রানির পর টাকা জমা দেয়ার সুযোগ পাই।

আবার কখনও কখনও টাকা জমা দেয়ার সময় শেষ হওয়ার পর তা ঠিক করে। এ সমস্যায় বারবার পড়তে হয়। এদিকে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীরা এইচএসসি বোর্ড বৃত্তিপ্রাপ্তির বিজ্ঞপ্তি পেলেও বিশ্ববিদ্যালয় থেকে আইটি দফতরে নোটিস না দেয়ায় ওয়েবসাইটে ভর্তি ফি বেতনসহ দেখাচ্ছে। এছাড়া গণিত বিভাগে মাস্টার্সের দ্বিতীয় সেমিস্টারে ভর্তি সময় শুরু হলেও এখনও দেয়া হয়নি মাস্টার্সের স্টুডেন্ট আইডি কার্ড। যার কারণে ভর্তি হতে পারছেন না তারা।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্কের ভিত্তি রচনা করেন বঙ্গবন্ধু         খিলগাঁওয়ে গাড়ির ধাক্কায় তরুণী নিহত         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার সংঘর্ষে ৫ কৃষি শ্রমিক নিহত         রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই