মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জবি শিক্ষার্থীদের নতুন সেমিস্টারে ভর্তি নিয়ে জটিলতা

  • আইটি সমস্যা

জবি সংবাদদাতা ॥ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের নতুন সেমিস্টারে ভর্তি ও আনুষঙ্গিক ফি জমা দেয়া নিয়ে জটিলতা দেখা দিয়েছে। ফি জমা দেয়ার সময় আইটি অফিস ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নানা জটিলতার কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা জমা দিতে পারছেন না শিক্ষার্থীরা। ফলে তাদের জরিমানা গুনতে হচ্ছে। শিক্ষার্থীদের ভোগান্তির কথা স্বীকার করেছেন বিশ্ববিদ্যালয়ের আইটি দফতরের পরিচালক ড. উজ্জ্বল কুমার আচার্য। তিনি বলেছেন, হোস্টিং সমস্যার কারণে ও মাঝেমধ্যেই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ ধরনের সমস্যা দেখা দেয়। তবে এ সমস্যা সাময়িকের জন্য হয়ে থাকে এবং কর্তৃপক্ষ তা কাটিয়ে উঠতে পারছে বলে জানান তিনি। ফি জমা দেয়া নিয়ে ভোগান্তির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নোমান বিল্লাহ বলেন, শিওর ক্যাশে আমাদের পরীক্ষা ও ভর্তি ফি জমা দেয়ার যে নির্দিষ্ট সময় দেয়া হয় ওই সময়ে রেজিস্ট্রেশন নম্বর এ্যাকটিভ পাওয়া যায় না। যে কারণে ৩ থেকে ৫ দিন কোন কোন ক্ষেত্রে ৭ দিন পর্যন্ত টাকা জমা দেয়া যায় না।

তিনি বলেন, ওয়েবসাইটে ‘স্টুডেন্ট আইডি’ এ্যাকটিভ পাওয়া গেলেও যাদের স্কলারশিপ আছে তাদের ফি বেতনসহ অন্যান্য শিক্ষার্থীর মতো দেখায়। যে কারণে আমরা অনেকবার অফিসে দৌড়াদৌড়ি ও হয়রানির পর টাকা জমা দেয়ার সুযোগ পাই।

আবার কখনও কখনও টাকা জমা দেয়ার সময় শেষ হওয়ার পর তা ঠিক করে। এ সমস্যায় বারবার পড়তে হয়। এদিকে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীরা এইচএসসি বোর্ড বৃত্তিপ্রাপ্তির বিজ্ঞপ্তি পেলেও বিশ্ববিদ্যালয় থেকে আইটি দফতরে নোটিস না দেয়ায় ওয়েবসাইটে ভর্তি ফি বেতনসহ দেখাচ্ছে। এছাড়া গণিত বিভাগে মাস্টার্সের দ্বিতীয় সেমিস্টারে ভর্তি সময় শুরু হলেও এখনও দেয়া হয়নি মাস্টার্সের স্টুডেন্ট আইডি কার্ড। যার কারণে ভর্তি হতে পারছেন না তারা।

শীর্ষ সংবাদ:
বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         পারিবারিক কলহের জেরে চিত্রনায়িকা শিমুকে হত্যা         বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনা করতে হবে ॥ প্রধান বিচারপতি         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         মেসি-সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা জিতলেন লেভানদোভস্কি