মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জবি শিক্ষার্থীদের নতুন সেমিস্টারে ভর্তি নিয়ে জটিলতা

  • আইটি সমস্যা

জবি সংবাদদাতা ॥ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের নতুন সেমিস্টারে ভর্তি ও আনুষঙ্গিক ফি জমা দেয়া নিয়ে জটিলতা দেখা দিয়েছে। ফি জমা দেয়ার সময় আইটি অফিস ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নানা জটিলতার কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা জমা দিতে পারছেন না শিক্ষার্থীরা। ফলে তাদের জরিমানা গুনতে হচ্ছে। শিক্ষার্থীদের ভোগান্তির কথা স্বীকার করেছেন বিশ্ববিদ্যালয়ের আইটি দফতরের পরিচালক ড. উজ্জ্বল কুমার আচার্য। তিনি বলেছেন, হোস্টিং সমস্যার কারণে ও মাঝেমধ্যেই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ ধরনের সমস্যা দেখা দেয়। তবে এ সমস্যা সাময়িকের জন্য হয়ে থাকে এবং কর্তৃপক্ষ তা কাটিয়ে উঠতে পারছে বলে জানান তিনি। ফি জমা দেয়া নিয়ে ভোগান্তির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নোমান বিল্লাহ বলেন, শিওর ক্যাশে আমাদের পরীক্ষা ও ভর্তি ফি জমা দেয়ার যে নির্দিষ্ট সময় দেয়া হয় ওই সময়ে রেজিস্ট্রেশন নম্বর এ্যাকটিভ পাওয়া যায় না। যে কারণে ৩ থেকে ৫ দিন কোন কোন ক্ষেত্রে ৭ দিন পর্যন্ত টাকা জমা দেয়া যায় না।

তিনি বলেন, ওয়েবসাইটে ‘স্টুডেন্ট আইডি’ এ্যাকটিভ পাওয়া গেলেও যাদের স্কলারশিপ আছে তাদের ফি বেতনসহ অন্যান্য শিক্ষার্থীর মতো দেখায়। যে কারণে আমরা অনেকবার অফিসে দৌড়াদৌড়ি ও হয়রানির পর টাকা জমা দেয়ার সুযোগ পাই।

আবার কখনও কখনও টাকা জমা দেয়ার সময় শেষ হওয়ার পর তা ঠিক করে। এ সমস্যায় বারবার পড়তে হয়। এদিকে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীরা এইচএসসি বোর্ড বৃত্তিপ্রাপ্তির বিজ্ঞপ্তি পেলেও বিশ্ববিদ্যালয় থেকে আইটি দফতরে নোটিস না দেয়ায় ওয়েবসাইটে ভর্তি ফি বেতনসহ দেখাচ্ছে। এছাড়া গণিত বিভাগে মাস্টার্সের দ্বিতীয় সেমিস্টারে ভর্তি সময় শুরু হলেও এখনও দেয়া হয়নি মাস্টার্সের স্টুডেন্ট আইডি কার্ড। যার কারণে ভর্তি হতে পারছেন না তারা।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট